উপজেলা পরিষদের ক্ষমতা ও কার্যাবলি আলোচনা কর।

অথবা, উপজেলা পরিষদের ক্ষমতা ও কার্যাবলি বর্ণনা কর।
অথবা, উপজেলা পরিষদের ক্ষমতা ও কার্যাবলি সম্পর্কে যা জান লিখ।
অথবা, উপজেলা পরিষদের ক্ষমতা ও কার্যাবলি সম্পর্কে আলোকপাত কর।
উত্তর৷৷ ভূমিকা :
স্বাধীনতা লাভের পর বিভিন্ন পরিবর্তনের মধ্যদিয়ে ১৯৭৬ সালে স্থানীয় সরকার অধ্যাদেশ অনুযায়ী থানা পর্যায়ে থানা পরিষদ গঠন করে। ১৯৮২ সালে সামরিক সরকার ক্ষমতায় আসে এবং থানারে
উন্নীত করে উপজেলায় রূপান্তরিত করেন। প্রশাসনকে জনগণের দোরগোড়ায় পৌছাতে, উন্নয়ন কর্মকাণ্ডে জনগণের ব্যাপক অংশগ্রহণ নিশ্চিত করতে এবং আর্থসামাজিক ও রাজনৈতিক উন্নয়নের লক্ষ্যেই উপজেলা প্রশাসনের সূচনা হয়। পরবর্তীতে সরকার পরিবর্তন হওয়ায় উপজেলা পদ্ধতি বাতিল হয়ে যায়। বর্তমান সরকার ক্ষমতায় আসার পর পুনঃপ্রবর্তনের চিন্তাভাবনা করছেন।
উপজেলা পরিষদের ক্ষমতা ও কার্যাবলি : উপজেলা পরিষদের সমস্ত কার্যাবলিকে প্রধানত দু’ভাগে ভাগ করা যায়। যথা :
১. সংরক্ষিত বিষয় (Retained function) : জাতীয় গুরুত্বপূর্ণ বিষয়গুলো সরকার কেন্দ্রীয়ভাবে পরিচালনা করে। এ বিষয়গুলোকে সংরক্ষিত বিষয় বা Retained function বলা হয়। যেমন- পুলিশ, আইন শৃঙ্খলা, রাজস্ব, পরিসংখ্যান ইত্যাদি।
২. হস্তান্তরিত বিষয় (Transferred Function) : উপজেলা পরিষদের হাতে উন্নয়ন কর্মকাণ্ড পরিচালনার জন্য যেসব বিষয় হস্তান্তর করা হয়েছে সেগুলোকে হস্তান্তরিত বিষয় বলে। যেমন- শিক্ষা, স্বাস্থ্য, কৃষি, মৎস্য, পশুপালন, পল্লি উন্নয়ন প্রভৃতি । উভয় দিক বিবেচনা সাপেক্ষে উপজেলা পরিষদের কার্যাবলির বিবরণ নিম্নে উপস্থাপন করা হলো : উপজেলা পরিষদের কার্যাবলি সাধারণত তিনটি মাধ্যমে বা পর্যায়ে সম্পাদিত হয়। যেমন-
১. উন্নয়ন ও সেবা প্রদান : এসব বিভাগের কাজ সমন্বয় করবে উপজেলা পরিষদের চেয়ারম্যান। তাকে সহায়তা প্রদান করবেন থানা নির্বাহী অফিসার।
২. নিয়ন্ত্রণমূলক : পুলিশ, রাজস্ব কর এবং হিসাব বিভাগের কাজ এ পর্যায়ের অন্তর্ভুক্ত। এ সংস্থাগুলো তাদের নিজস্ব কর্মকর্তাদের নিয়ন্ত্রণে পরিচালিত হবে। কিন্তু তারা তাদের দায়িত্ব পালনে উপজেলা পরিষদ চেয়ারম্যানের সামগ্রিক তত্ত্বাবধানে পরিচালিত হবেন এবং সহযোগিতার মনোভাব পোষণ করবেন।
৩. বিচার সংক্রান্ত : উপজেলা বিভাগের দু’টি ভাগ রয়েছে। যথা : ফৌজদারি সংক্রান্ত মামলা গ্রহণ ও এর বিচারের জন্য রয়েছে উপজেলা ম্যাজিস্ট্রেট এবং দেওয়ানি মামলা নিষ্পত্তির জন্য রয়েছে মুনসেফ। ম্যাজিস্ট্রেট এবং মুনফেস এ দুই কর্মকর্তা স্বতন্ত্রভাবে দায়িত্ব পালন করেন। উপজেলা ম্যাজিস্ট্রেটের অবর্তমানে থানা নির্বাহী অফিসার এ দায়িত্ব পালন করে থাকেন।
উপসংহার : আলোচনার পরিশেষে বলা যায় যে, উপজেলা পরিষদ বিভিন্ন কার্যাবলি সম্পন্ন করে থাকে। এগুলোর মধ্যে অন্যতম হলো উন্নয়নমূলক কার্যাবলি, সমন্বয়ধর্মী কার্যাবলি, অর্থসংক্রান্ত কার্যাবলি, নিরাপত্তা সংক্রান্ত
কার্যাবলি প্রভৃতি।

পরবর্তী পরীক্ষার রকেট স্পেশাল সাজেশন পেতে হোয়াটস্যাপ করুন: 01979786079

Be the first to comment

Leave a Reply

Your email address will not be published.


*