ইউনিয়ন পরিষদের সম্পত্তি অর্জন, দখলে রাখবার এবং নিষ্পত্তি করবার ক্ষমতা কীরূপ?

অথবা, ইউনিয়ন পরিষদ কিভাবে তার সম্পত্তি অর্জন, দখল সংক্রান্ত বিষয়ে নিষ্পত্তি করতে পারে?
অথবা, ইউনিয়ন পরিষদের সম্পত্তি অর্জন, দখল এবং নিষ্পত্তি করার ক্ষমতা কেমন?
অথবা, ইউনিয়ন পরিষদের সম্পত্তি অর্জন, দখল ও নিষ্পত্তি সম্পর্কে যা জান সংক্ষেপে লিখ।
অথবা, কিভাবে ইউনিয়ন পরিষদ সম্পত্তি অর্জন, দখল এবং নিষ্পত্তি করার ব্যবস্থা থাকে?
উত্তর৷ ভূমিকা :
গ্রামীণ পর্যায়ে দায়িত্বশীল স্থানীয় স্বায়ত্তশাসন ব্যবস্থা গড়ে তোলার লক্ষ্যে ইউনিয়ন পরিষদ গঠন করা হয়েছে। পল্লি এলাকার সমস্যা সমাধানের মাধ্যমে পল্লির শ্রীবৃদ্ধি সাধন, গণসচেতনতা বৃদ্ধি, দায়িত্বশীল স্থানীয় নেতৃত্বের বিকাশ ঘটানো ইউনিয়ন পরিষদের মুখ্য উদ্দেশ্য।
ইউনিয়ন পরিষদের সম্পত্তি অর্জন, দখলে রাখবার ও নিষ্পত্তি করবার ক্ষমতা : ২০০৯ সালের স্থানীয় সরকার (ইউনিয়ন পরিষদ) আইনের ৫১ নং ধারাতে ইউনিয়ন পরিষদের সম্পত্তি অর্জন, দখল রাখবার এবং নিষ্পত্তি করবার ক্ষেত্রে নিম্নোক্ত বিধি রয়েছে।
১. প্রত্যেক পরিষদের সম্পত্তি অর্জনের, দখলে, রাখবার ও নিষ্পত্তি করবার এবং চুক্তিবদ্ধ হবার ক্ষমতা থাকবে; তবে স্থাবর সম্পত্তি অর্জন বা নিষ্পত্তির ক্ষেত্রে পরিষদকে সরকারের পূর্বানুমোদন গ্রহণ করতে হবে।
২. সরকার নিম্নবর্ণিত বিষয়ে বিধি প্রণয়ন করতে পারবে, যথা :
ক. পরিষদের মালিকানাধীন বা উহার উপর ন্যস্ত সম্পত্তির ব্যবস্থাপনা রক্ষণাবেক্ষণ, হস্তান্তর, নিয়ন্ত্রণ ও উন্নয়ন সংক্রান্ত । কার্যক্রম সম্পন্ন করা।
খ. পরিষদের জন্য প্রয়োজনীয় স্থাবর সম্পত্তি অধিগ্রহণ সংক্রান্ত কার্যাবলি সম্পন্ন করা
৩. পরিষদ প্রবিধান দ্বারা নির্ধারিত পদ্ধতিতে-
ক. এর মালিকানাধীন বা এর উপর বা এর তত্ত্বাবধানে ন্যস্ত যে কোনো সম্পত্তির ব্যবস্থাপনা, রক্ষণাবেক্ষণ, পরিদর্শন ও উন্নয়ন করতে পারবে।
খ. এই আইন বিধির উদ্দেশ্য পূরণকল্পে উক্ত সম্পত্তি কাজে লাগাতে পারবে।
গ. দান, বিক্রয়, বন্ধক, ইজারা, বিনিময়ের মাধ্যমে যে কোনো সম্পত্তি অর্পণ বা হস্তান্তর করতে পারবে।
৪. পরিষদ যথাযথ জরিপের মাধ্যমে এর নিয়ন্ত্রণাধীন সকল সম্পত্তির বিবরণাদি প্রস্তুত করে প্রতিবছর তা হালনাগাদ করবে এবং প্রযোজ্য ক্ষেত্রে, সম্পদের বিবরণী মানচিত্র প্রস্তুত করে তার একটি অনুলিপি নির্ধারিত কর্তৃপক্ষের নিকট প্রেরণ করবে।
৫. এই-আইন বা নির্ধারিত পদ্ধতি উপেক্ষা বা লঙ্ঘন করে যদি সম্পত্তি অর্জন, দখল ও নিষ্পত্তি করা হয়, তাহলে তা অবৈধ বলে গণ্য হবে এবং সংশ্লিষ্ট সিদ্ধান্ত গ্রহণ ও প্রদানকারী ব্যক্তি বা ব্যক্তিগণ এই আইনের অধীন অপরাধ করেছেন বলে গণ্য হবে এবং উক্তরূপ অপরাধের জন্য এই আইনের বিধান অনুযায়ী শাস্তি প্রাপ্য হবেন।
উপসংহার : পরিশেষে বলা যায় যে, ইউনিয়ন পরিষদের সম্পত্তি অর্জন, দখলে রাখবার এবং নিষ্পত্তি করবার ক্ষেত্রে সুনির্দিষ্ট নিয়ম রীতি রয়েছে।

https://topsuggestionbd.com/%e0%a6%9a%e0%a6%a4%e0%a7%81%e0%a6%b0%e0%a7%8d%e0%a6%a5-%e0%a6%85%e0%a6%a7%e0%a7%8d%e0%a6%af%e0%a6%be%e0%a6%af%e0%a6%bc-%e0%a6%ac%e0%a6%be%e0%a6%82%e0%a6%b2%e0%a6%be%e0%a6%a6%e0%a7%87%e0%a6%b6/
পরবর্তী পরীক্ষার রকেট স্পেশাল সাজেশন পেতে হোয়াটস্যাপ করুন: 01979786079

Be the first to comment

Leave a Reply

Your email address will not be published.


*