ইউনিয়ন পরিষদের বাজেট কীভাবে পেশ করতে হয়?

অথবা, ইউনিয়ন পরিষদ কীভাবে বাজেট প্রণয়ন করে?
অথবা, ইউনিয়ন পরিষদে কীভাবে বাজেট প্রণয়ন করা হয়?
অথবা, ইউনিয়ন পরিষদ কীভাবে বাজেট পেশ করা হয়ে থাকে?
অথবা, ইউনিয়ন পরিষদের বাজেট পেশ করার পদ্ধতি বর্ণনা কর।
অথবা, ইউনিয়ন পরিষদের বাজেট প্রণয়নের পদ্ধতি সম্পর্কে সংক্ষেপে আলোচনা কর।
অথবা, ইউনিয়ন পরিষদের বাজেট প্রণয়ন সম্পর্কে যা জান লেখ।
অথবা, ইউনিয়ন পরিষদের বাজেট প্রণয়ন প্রক্রিয়া লেখ।
অথবা, ইউনিয়ন পরিষদের বাজেট পেশ প্রক্রিয়া উল্লেখ কর।
উত্তর৷ ভূমিকা :
বাংলাদেশের ইউনিয়ন পরিষদগুলো গ্রামীণ স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠান হিসেবে এবং সরকারের এজেন্সি হিসেবে বহুবিধ দায়িত্ব ও কর্তব্য সম্পাদন করে।
ইউনিয়ন পরিষদের বাজেট প্রণয়ন : ২০০৯ সালের সরকার (ইউনিয়ন পরিষদ) আইনের ৫৭ নং ধারা মোতাবেক ইউনিয়ন পরিষদের বাজেট প্রণয়নে নিম্নোক্ত বিধি রয়েছে। যথা :
১. প্রত্যেক ইউনিয়ন পরিষদ প্রতি অর্থ বছর শুরু হওয়ার অন্যূন ৬০ (ষাট) দিন পূর্বে নির্ধারিত পদ্ধতিতে ওয়ার্ড সভা হতে প্রাপ্ত অগ্রাধিকারের ভিত্তিতে উক্ত অর্থ বছরের সম্ভাব্য আয় ও ব্যয় বিবরণী সংবলিত একটি বাজেট প্রণয়ন করবে।
২. ইউনিয়ন পরিষদ সংশ্লিষ্ট স্থায়ী কমিটি এবং স্থানীয় জনসাধারণের উপস্থিতিতে প্রকাশ্য বাজেট অধিবেশন অনুষ্ঠান করে বাজেট পেশ করবে এবং পরিষদের পরবর্তী সভায় পাসকৃত বাজেটের অনুলিপি উপজেলা নির্বাহী অফিসারের নিকট প্রেরণ করবে।
৩. কোনো ইউনিয়ন পরিষদ অর্থ বছর শুরু হওয়ার পূর্বে উক্ত বাজেট প্রণয়ন করতে ব্যর্থ হলে সংশ্লিষ্ট উপজেলা নির্বাহী অফিসার সম্ভাব্য আয়ব্যয়ের একটি বিবরণী প্রস্তুত ও প্রত্যয়ন করবে এবং এরূপ প্রত্যয়নকৃত বিবরণী ইউনিয়ন পরিষদের অনুমোদিত বাজেট বলে গণ্য হবে।
৪. উপজেলা নির্বাহী অফিসার উপধারা (২) এর অধীন প্রণীত বাজেটের অনুলিপি প্রাপ্তির ৩০ (ত্রিশ) দিনের মধ্যে বাজেট কোনো ত্রুটি থাকলে তা সংশোধণ করে পরিষদকে অবহিত করবে এবং অনুরূপভাবে প্রণীত বাজেট ইউনিয়ন পরিষদের বাজেট বলে গণ্য হবে।
৫. কোনো অর্থ বছর শেষ হওয়ার পূর্বে যে কোনো সময় উক্ত বছরের জন্য প্রয়োজন হলে ইউনিয়ন পরিষদ সংশোধিত বাজেট প্রণয়ন করে তার অনুলিপি উপজেলা নির্বাহী অফিসারের নিকট প্রেরণ করবে এবং উক্ত সংশোধিত বাজেটের ক্ষেত্রেও উপধারা (৪) এর বিধানাবলি প্রযোজ্য হবে।
৬. এই আইন অনুযায়ী গঠিত ইউনিয়ন পরিষদ দায়িত্বভার গ্রহণের পর অর্থ বছরের অবশিষ্ট সময়ের জন্য বাজেট প্রণয়ন করতে পারবে এবং উক্ত বাজেটের ক্ষেত্রেও এই ধারার বিধানাবলি প্রযোজ্য হবে।
উপসংহার : পরিশেষে বলা যায় যে, ইউনিয়ন পরিষদ সংশ্লিষ্ট বিধি অনুযায়ী পরিষদের বাজেট প্রণয়ন করে থাকে। উক্ত বাজেটে স্থানীয় আয় ছাড়াও সরকারি মঞ্জুরি বা অনুদানের অর্থও ব্যয় করা হয়।

https://topsuggestionbd.com/%e0%a6%9a%e0%a6%a4%e0%a7%81%e0%a6%b0%e0%a7%8d%e0%a6%a5-%e0%a6%85%e0%a6%a7%e0%a7%8d%e0%a6%af%e0%a6%be%e0%a6%af%e0%a6%bc-%e0%a6%ac%e0%a6%be%e0%a6%82%e0%a6%b2%e0%a6%be%e0%a6%a6%e0%a7%87%e0%a6%b6/
পরবর্তী পরীক্ষার রকেট স্পেশাল সাজেশন পেতে হোয়াটস্যাপ করুন: 01979786079

Be the first to comment

Leave a Reply

Your email address will not be published.


*