Answer

পরিসর কী?

অথবা, পরিসর বলতে কী বুঝ?
অথবা, পরিসর কাকে বলে?
অথবা, পরিসরের সংজ্ঞা দাও।
উত্তর৷ ভূমিকা :
বিস্তার পরিমাপের একটি সহজসরল ও বোধগম্য পরিমাপক হলো পরিসর । এটি একটি অবস্থানগত বিস্তার পরিমাপক। কোন রাশি তথ্যমালার সবচেয়ে বড় ও ছোট মানের ব্যবধান বা দূরত্বকে বলে পরিসর অর্থাৎ, পরিসর রাশি তথ্যমালার দুটি প্রান্তিক রাশির ব্যবধানকে নির্দেশ করে। পরিসর রাশি তথ্যমালার অন্যান্য রাশি সম্পর্কে কোন ধারণা দিতে পারে না। আবার মুক্ত শ্রেণিসীমা বিশিষ্ট গণসংখ্যা নিবেশনে পরিসর নির্ণয় করা যায় না। কেননা, এক্ষেত্রে প্রান্তিক রাশির অস্তিত্ব নির্ণয় করে যায় না। শ্রেণিবদ্ধ গণসংখ্যা নিবেশনের ক্ষেত্রে সর্বশেষ শ্রেণির ঊর্ধ্বসীমা ও প্রথম শ্রেণির নিম্নসীমার ব্যবধানকে পরিসর গণনা করা হয়। সামাজিক পরিসংখ্যানে পরিসরের ব্যবহার সীমিত এবং অপেক্ষাকৃত কম গুরুত্বপূর্ণ । বিস্তৃতির সুষ্ঠু পরিমাপ পরিসরের মাধ্যমে নির্ণয় করা যায় না।
পরিসর : রাশিমালার ব্যবহৃত রাশির ক্ষুদ্র ও বৃহৎ মানের ব্যবধানকে পরিসর বলে। পরিসরের ক্ষেত্রে রাশিমালার সর্বোচ্চ ও সর্বনিম্ন মান থাকতে হবে।
প্রামাণ্য সংজ্ঞা : বিভিন্ন মনীষী পরিসরের বিভিন্ন সংজ্ঞা প্রদান করেছেন। নিম্নে তাঁদের কয়েকটি সংজ্ঞা দেওয়া হলো : মান্নান ও মেরী বলেছেন, “পরিসর হচ্ছে বিস্তারের সবচেয়ে সহজ ও সরল পরিমাপ। কোন তথ্যসারির সবচেয়ে বড় সংখ্যা এবং সবচেয়ে ছোট সংখ্যার ব্যবধানকে এর পরিসর বলে।” the absolute difference between the largest and the Mian and Miyan বলেছেন, “The range smallest values in a set of data. It is a very rough and elementary measure of variation.” পরিসর রাশিমালার প্রান্তিক মানদ্বয়ের ব্যবধান নির্দেশ করে মাত্র। এর সাহায্যে রাশিমালার অপরাপর মান সম্পর্কে কোনরূপ ধারণা লাভ করা সম্ভব নয় ।
উপসংহার : উপর্যুক্ত আলোচনা শেষে আমরা বলতে পারি যে, সামাজিক গবেষণার ক্ষেত্রে পরিসরের ব্যবহার সীমিত এবং এর গুরুত্ব কম । বিস্তৃতির সঠিক পরিমাপ পরিসরের মাধ্যমে নির্ণয় করা যায় না ।

পরবর্তী পরীক্ষার রকেট স্পেশাল সাজেশন পেতে হোয়াটস্যাপ করুন: 01979786079

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!