স্থানীয় স্বায়ত্তশাসিত সরকারের কার্যাবলি উল্লেখ কর

অথবা, স্থানীয় স্বায়ত্তশাসিত সরকারের কার্যসমূহ আলোচনা কর।
অথবা, স্থানীয় স্বায়ত্তশাসিত সরকারের কার্যক্রম উল্লেখ কর।
অথবা, স্থানীয় স্বায়ত্তশাসিত সরকারের কার্যাবলি বর্ণনা কর।
অথবা, স্থানীয় স্বায়ত্তশাসিত সরকার কী কী কার্যসম্পাদন করে থাকে?
অথবা, স্থানীয় স্বায়ত্তশাসিত সরকারের কর্মপরিসর উল্লেখ কর।

উত্তর৷ ভূমিকা : স্থানীয় স্বায়ত্তশাসিত সরকার বলতে স্থানীয় সমস্যা সমাধানকল্পে স্থানীয় জনগণের নির্বাচিত প্রতিনিধি নিয়ে একটি নির্দিষ্ট ভূখণ্ড বা এলাকার শাসন পরিচালনাকে বুঝায়।
স্থানীয় স্বায়ত্তশাসিত সরকারের কার্যাবলি : স্থানীয় স্বায়ত্তশাসিত সরকার নিজস্ব এলাকার সামগ্রিক শাসনকার্য পরিচালনা করে থাকে। স্থানীয় স্বায়ত্তশাসিত সরকার নিম্নলিখিত কাজগুলো সম্পন্ন করে থাকে। যেমন-
১. শাসন সংক্রান্ত কাজ : স্থানীয় প্রশাসনকে সুষ্ঠু সুন্দরভাবে পরিচালনা করার দায়িত্ব স্থানীয় স্বায়ত্তশাসিত সরকারের। কেন্দ্রীয় সরকারের আদেশ নির্দেশ অথবা নিজস্ব বিধিবিধান মোতাবেক সামগ্রিক আইনের বাস্তবায়ন করে থাকে এই সরকার।
২. বিচার সংক্রান্ত কাজ : এই সরকারগুলো স্থানীয় পর্যায়ের বিচারকার্যও করে থাকে। ছোটখাট মামলা মকদ্দমার বিচার স্থানীয় পর্যায়েই হয়ে থাকে। বাংলাদেশে ইউনিয়ন পরিষদকে সরকার কিছু কিছু বিচার করার ক্ষমতা দিয়েছে। গ্রাম আদালতের মাধ্যমে ইউনিয়ন কাউন্সিল বিচারকার্য সমাধান করে থাকে।
৩. অর্থ সংক্রান্ত কাজ : কেন্দ্রীয় সরকারের ন্যায় স্থানীয় স্বায়ত্তশাসিত সরকারেরও সুনির্দিষ্ট ও সুস্পষ্ট অর্থনৈতিক কার্যাবলি রয়েছে। অর্থনৈতিক কাজের মধ্যে পড়ে বাজেট তৈরি করা, করারোপ করা, ঋণ গ্রহণ করা, পরিকল্পনা প্রণয়ন করা, হিসাব নিরীক্ষা করার মতো বিষয়গুলো।
৪. শিক্ষা সংক্রান্ত কাজ : স্থানীয় পর্যায়ে শিক্ষাব্যবস্থা দেখাশুনার দায়িত্ব স্থানীয় স্বায়ত্তশাসিত সরকারের। এলাকায় শিক্ষাপ্রতিষ্ঠান তৈরি করা, তদারকি করা, ছাত্র বৃত্তি প্রদান, ছাত্রদের শিক্ষায় আকৃষ্ট করার জন্য বিভিন্ন অনুষ্ঠানের আয়োজন করা। এক কথায় এলাকায় শিক্ষার প্রসার ঘটানোর জন্য যা দরকার তা স্থানীয় সরকারই করে থাকে। কেন্দ্রীয় সরকারের পক্ষে এ সমস্ত কাজ সুষ্ঠুভাবে করা সম্ভবপর নয়।
৫. শান্তিশৃঙ্খলা রক্ষা : স্থানীয় এলাকার শান্তিশৃঙ্খলা দেখাশুনার দায়িত্ব স্থানীয় স্বায়ত্তশাসিত সরকারের। কেন্দ্রীয় সরকার পুলিশ বা সেনাবাহিনী দিয়ে স্থানীয় শান্তিশৃঙ্খলা রক্ষা করতে চাইলেও তা সম্পূর্ণভাবে পারবে না যদি স্বায়ত্তশাসিত সরকারগুলো তাদের সাহায্য সহযোগিতা না করে। তাছাড়া গ্রাম্য পুলিশ দ্বারা স্থানীয় এলাকার মারামারি, চুরিডাকাতি বন্ধ করার চেষ্টা করা হয়।
৬. উন্নয়নমূলক কাজ : স্থানীয় স্বায়ত্তশাসিত সরকারগুলো নিজ নিজ এলাকার উন্নয়নমূলক কাজ করে দেশের উন্নয়ন
অগ্রগতির ব্যবস্থা করে। কৃষি, শিক্ষা, কুটিরশিল্প স্থাপন ও প্রসারের মাধ্যমে স্বায়ত্তশাসিত সরকার এলাকার উন্নয়ন করে
থাকে, যেটা জাতীয় সরকারের একার পক্ষে সম্ভবপর নয়।
উপসংহার : পরিশেষে বলা যায় যে, সরকারের কাজে সহযোগিতাসহ স্থানীয় পর্যায়ের নানাবিধ কার্যাবলি স্থানীয় স্বায়ত্তশাসিত সরকারের প্রতিষ্ঠানসমূহ করে থাকে। এই প্রতিষ্ঠানের সুষ্ঠু ও সার্থক কার্যাবলি পালনের উপর দেশের সামাগ্রিক উন্নতি নির্ভর করে।

https://topsuggestionbd.com/%e0%a6%a6%e0%a7%8d%e0%a6%ac%e0%a6%bf%e0%a6%a4%e0%a7%80%e0%a7%9f-%e0%a6%85%e0%a6%a7%e0%a7%8d%e0%a6%af%e0%a6%be%e0%a7%9f-%e0%a6%ac%e0%a6%be%e0%a6%82%e0%a6%b2%e0%a6%be%e0%a6%a6%e0%a7%87%e0%a6%b6%e0%a7%87/
পরবর্তী পরীক্ষার রকেট স্পেশাল সাজেশন পেতে হোয়াটস্যাপ করুন: 01979786079

Be the first to comment

Leave a Reply

Your email address will not be published.


*