স্থানীয় সরকার পরিকল্পনার সুবিধা এবং অসুবিধাসমূহ আলোচনা কর।

অথবা, স্থানীয় সরকার পরিকল্পনার সুবিধা এবং অসুবিধাসমূহ বর্ণনা কর।
অথবা, স্থানীয় সরকার পরিকল্পনার ইতিবাচক ও নেতিবাচক দিক সম্পর্কে আলোচনা কর।
অথবা, স্থানীয় সরকার পরিকল্পনার সুফল ও বাধা বা অসুবিধা সম্পর্কে বর্ণনা কর।
অথবা, স্থানীয় সরকার পরিকল্পনার ইতিবাচক ও নেতিবাচক দিক বর্ণনা কর।
অথবা, স্থানীয় সরকার পরিকল্পনার ক্ষেত্রে সুবিধা ও অসুবিধা উভয়ই বিদ্যমান-ব্যাখ্যা কর।
উত্তর ভূমিকা :
স্থানীয় পর্যায়ের পরিকল্পনা বলতে এমন একটি পরিকল্পনাকে বুঝি যার সাহায্যে স্থানীয়৷ পর্যায়ের জনগণের আশা-আকাঙ্ক্ষা পূরণ সম্ভব। স্থানীয় সরকার কর্তৃক গৃহীত পরিকল্পনার প্রধান লক্ষ্য বা উদ্দেশ্যই হচ্ছে জাতীয় জনগণের সামগ্রিক উন্নয়ন ও কল্যাণসাধন। কিন্তু সম্পদের সীমাবদ্ধতা এবং পরিকল্পনা অনুযায়ী সকল কার সুষ্ঠুভাবে সম্পাদনের জন্য স্থানীয় সরকার তার সকল পরিকল্পনা একই সময়ে সম্পাদন করতে পারে না।
স্থানীয় সরকার পরিকল্পনার সুবিধাসমূহ : স্থানীয় জনগণের উন্নয়নে স্থানীয় সরকারই সুষ্ঠু পরিকল্পনা গ্রহণে সক্ষম। আর এতে করে স্থানীয় জনগণের সার্বিক উন্নয়ন নিশ্চিত হয়ে থাকে। নিম্নে বাংলাদেশের স্থানীয় সরকার পরিকল্পনার সুবিধাসমূহ আলোচনা করা হলো :
১. জনগণের অংশগ্রহণ নিশ্চিতকরণ : স্থানীয় উন্নয়নের সাথে স্থানীয় জনগণের অবিচ্ছেদ্য সম্পর্ক বিরাজমান। স্থানীয় সরকার পরিকল্পনার মাধ্যমে স্থানীয় উন্নয়নে স্থানীয় জনগণের অংশগ্রহণ নিশ্চিত করা যায়।
২. সম্পদের যথাযথ ব্যবহার : স্থানীয় সরকার পরিকল্পনার মাধ্যমে স্থানীয় সম্পদের যথাযথ ব্যবহার নিশ্চিত করা যায়। স্থানীয় পর্যায়ে জবাবদিহিতা থাকায় স্থানীয় সম্পদের সুষ্ঠু ব্যবহারের ধারা অব্যাহত থাকে।
৩. স্থানীয় জনগণের চাহিদার মূল্যায়ন : স্থানীয় পর্যায়ে জনগণের চাহিদার স্বরূপ স্থানীয় সরকার পরিকল্পনার মাধ্যমে জানা যায়। স্থানীয় সরকার পরিকল্পনার সাহায্যে স্থানীয় জনগণের চাহিদার যথাযথ মূল্যায়ন কিংবা শনাক্ত করা যায়।
৪. জনগণের চাহিদার গুরুত্ব : স্থানীয় সরকার পরিকল্পনার মাধ্যমে স্থানীয় জনগণের চাহিদার গুরুত্ব নির্ধারণ করা সম্ভব হয়ে থাকে। এতে স্থানীয় জনগণ তাদের চাহিদা যথাযথভাবে প্রকাশ করতে পারে।
৫. পরিকল্পনার নিশ্চয়তা : স্থানীয় সরকার পরিকল্পনার মাধ্যমে স্থানীয় জনগণ ও নেতৃবৃন্দকে স্থানীয় পর্যায়ের পরিকল্পনা সম্পর্কে নিশ্চিত করে তোলা যায়। এক্ষেত্রে স্থানীয় সরকার পরিকল্পনা স্থানীয় জনগণ ও পরিকল্পিত কর্মের সাথে সেতুবন্ধনস্বরূপ কাজ করে থাকে।
৬. স্থানীয় প্রশাসনের গতিশীলতা : স্থানীয় সরকার পরিকল্পনায় স্থানীয় প্রশাসন অধিক গতিশীলতা লাভ করে থাকে। স্থানীয় সরকার পরিকল্পনার মাধ্যমে স্থানীয় প্রশাসনকে অধিক দায়িত্বশীল ও জবাবদিহিমূলক করে তোলা যায়।
৭. উন্নয়নের সমতা নিশ্চিতকরণ : স্থানীয় সরকার পরিকল্পনার মাধ্যমে স্থানীয় সকল এলাকায় উন্নয়নের সমতা নিশ্চিত করা যায়। এতে উন্নয়নের ধারা অব্যাহত থাকে।
৮. রাজনৈতিক স্থিতিশীলতা ও জাতীয় ঐক্যের সমন্বয় : স্থানীয় সরকার পরিকল্পনার মাধ্যমে আঞ্চলিক পর্যায়ে রাজনৈতিক স্থিতিশীলতা ও জাতীয় ঐক্য বজায় রাখা সম্ভব। এতে রাজনৈতিক স্থিতিশীলতা ও জাতীয় ঐক্যের মধ্যেও সমন্বয়সাধন হয়ে থাকে।
৯. জাতীয় পরিকল্পনা বাস্তবায়ন : স্থানীয় সরকার পরিকল্পনা শুধু আঞ্চলিক বা স্থানীয় পর্যায়ের পরিকল্পনাকেই বাস্তবায়ন করে না এটা রাষ্ট্রের কেন্দ্রীয় পরিকল্পনাকেও বাস্তবায়ন করে থাকে। স্থানীয় সরকার পরিকল্পনার মাধ্যমে জাতীয় পর্যায়ের পরিকল্পনাকে আরো অধিক বাস্তবসম্মত করে তোলা সম্ভব।
১০. স্থানীয় পর্যায়ের পরিকল্পনাসমূহের সমন্বয়সাধন : স্থানীয় সরকার পরিকল্পনার মাধ্যমে স্থানীয় পর্যায়ের সকল পরিকল্পনার মধ্যে সমন্বয়সাধন করা সম্ভব হয়ে থাকে।
বাংলাদেশের স্থানীয় সরকার পরিকল্পনার অসুবিধাসমূহ : বাংলাদেশের স্থানীয় সরকার পরিকল্পনার ক্ষেত্রে বেশ কিছু প্রতিবন্ধকতা রয়েছে। নিম্নে বাংলাদেশের স্থানীয় সরকার পরিকল্পনার অসুবিধাসমূহ আলোচনা করা হলো :
১. সঠিক তথ্য ও পরিসংখ্যানের অভাব : একটি সুষ্ঠু পরিকল্পনা প্রণয়নের জন্য সঠিক তথ্য ও পরিসংখ্যানের দরকার। পরিকল্পনার সাফল্য বহুলাংশে নির্ভর করে তথ্য ও পরিসংখ্যানের উপর। স্থানীয় পর্যায়ের সকল স্তরের তথ্য সংগ্রহ করা একটি কঠিন কাজ । তাই স্থানীয় সরকার ব্যবস্থায় অনেক সময়ই সঠিক তথ্য ও পরিসংখ্যানের অভাব পরিলক্ষিত হয় এবং এর ফলে সঠিক পরিকল্পনা প্রণয়ন এবং বাস্তবায়ন করা সম্ভবপর হয় না।
২. মূলধনের অভাব : স্থানীয় সরকারের পরিকল্পনা বাস্তবায়নের জন্য দরকার প্রচুর পরিমাণের মূলধনের। উন্নয়নশীল দেশগুলোতে জনগণের মাথাপিছু আয় কম বলে এখানে মূলধন গড়ে উঠতে পারে না। পরিকল্পনা বাস্তবায়নের জন্য দরকার মূলধন ও যন্ত্রপাতি । এছাড়া গ্রামীণ এলাকায় শিল্প কলকারখানা স্থাপন করা না গেলে পরিকল্পনার উদ্দেশ্য ব্যাহত হবে।
৩. দুর্নীতি : স্থানীয় সরকার পরিকল্পনা প্রণয়নের ক্ষেত্রে দুর্নীতি একটি বড় সমস্যা। সমাজের সর্বস্তরে বিরাজিত দুর্নীতি স্থানীয় সরকার ব্যবস্থাকেও প্রভাবিত করছে। স্থানীয় সরকারের জনপ্রতিনিধি এবং কর্মচারীদের দুর্নীতি স্থানীয় পরিকল্পনার সফলতার ক্ষেত্রে অন্যতম বাধা।
৪. রাজনৈতিক অস্থিতিশীলতা : স্থানীয় পরিকল্পনার অন্যতম অসুবিধা হচ্ছে রাজনৈতিক অস্থিতিশীলতা।স্থানীয় রাজনীতিতে হানাহানি, মারামারি, অবরোধ লেগেই থাকে। যার ফলে উৎপাদন কর্মকাণ্ড ব্যাহত হয়। তাছাড়া দফায় দফায় সরকার পরিবর্তনের ফলে পরিকল্পনার ধারাবাহিকতা ক্ষুণ্ন হয়।
৫. সাধারণের স্বার্থ পূরণ না হওয়া : স্থানীয় সরকার পরিকল্পনা প্রণয়ন থেকে বাস্তবায়নের সময়কাল পর্যন্ত স্থানীয় এলিট শ্রেণির স্বার্থই সংরক্ষিত হতে দেখা যায়। এতে সাধারণের বা টার্গেট গ্রুপের স্বার্থহানি ঘটে থাকে।
৬. রাজনৈতিক, দলসমূহের অসহযোগিতা : রাজনৈতিক দলসমূহের সহযোগিতামূলক মনোভাবের অভাবে অনেক পরিকল্পনা বাতিল হয়ে যায়।
৭. দাতাদের প্রাধান্য : পরিকল্পনা গ্রহণের যে অর্থ আসে তা দাতা দেশসমূহের মাধ্যমে আসে বিধায় পরিকল্পনা তাদের মতামতের ভিত্তিতে করা হয়ে থাকে।
৮. সংশ্লিষ্ট বিভাগসমূহের সমন্বয়ের অভাব : সিদ্ধান্ত গ্রহণ ও বাস্তবায়নের দীর্ঘসূত্রিতা ও সংশ্লিষ্ট বিভাগসমূহের মধ্যে সমন্বয়ের তীব্র অভাবে স্থানীয় পরিকল্পনার যথাযথ বাস্তাবায়ন বা রূপায়ণ ঘটতে পারে না।
৯. জনসংখ্যার বৃদ্ধি : অপরিকল্পিত পরিবারের ফলে জনসংখ্যার দ্রুত বৃদ্ধি ঘটে বিধায় স্থানীয় পরিকল্পনা যথার্থ হয় না ।
১০. অপ্রয়োজনীয় পরিকল্পনা : স্বাধীনভাবে পরিকল্পনা গ্রহণ না করার ফলে অনেক সময় প্রয়োজনীয় প্রকল্প গ্রহণ না করে অপেক্ষাকৃত কম গুরুত্বপূর্ণ প্রকল্প বা অপ্রয়োজনীয় পরিকল্পনা গ্রহণ করা হয়ে থাকে।
উপসংহার : উপর্যুক্ত আলোচনার প্রেক্ষিতে বলা যায় যে, স্থানীয় পরিকল্পনা জাতীয় পর্যায়ের পরিকল্পনার ক্ষেত্রেও অত্যাবশ্যকীয় হয়ে উঠে। বিভিন্ন ক্ষেত্রে স্থানীয় কর্তৃপক্ষের কর্মকাণ্ডে যথেষ্ট সহায়ক ভূমিকা পালন করে থাকে। আবার বিভিন্ন সমস্যা থাকা সত্ত্বেও বাংলাদেশের মতো তৃতীয় বিশ্বের উন্নয়নশীল দেশে স্থানীয় পর্যায়ের পরিকল্পনা আবশ্যক। স্থানীয় পরিকল্পনার মাধ্যমেই পল্লির আর্থসামাজিক ও রাজনৈতিক উন্নয়ন ত্বরান্বিত করা যায়।

https://topsuggestionbd.com/%e0%a6%9a%e0%a6%a4%e0%a7%81%e0%a6%b0%e0%a7%8d%e0%a6%a5-%e0%a6%85%e0%a6%a7%e0%a7%8d%e0%a6%af%e0%a6%be%e0%a6%af%e0%a6%bc-%e0%a6%ac%e0%a6%be%e0%a6%82%e0%a6%b2%e0%a6%be%e0%a6%a6%e0%a7%87%e0%a6%b6/
পরবর্তী পরীক্ষার রকেট স্পেশাল সাজেশন পেতে হোয়াটস্যাপ করুন: 01979786079

Be the first to comment

Leave a Reply

Your email address will not be published.


*