স্থানীয় সরকার ও কেন্দ্রীয় সরকারের মধ্যে পার্থক্য

কেন্দ্রীয় বনাম স্থানীয় সরকার

বিশ্বের বিভিন্ন দেশে শাসন ব্যবস্থার আকার এবং বিষয়বস্তু আলাদা হতে পারে যেহেতু প্রবর্তিত বিভিন্ন ধরনের রাজনৈতিক ব্যবস্থা রয়েছে, তবে সকল সরকারের মৌলিক উদ্দেশ্য জনসংখ্যার সব অংশের জন্য আরও ভাল ও অধিক কার্যকর প্রশাসন প্রদান করা যাতে তাদের প্রত্যাশা ও আকাঙ্খা পূরণ হয়। এটা গণতন্ত্র বা একনায়কতন্ত্র কিনা, তা সব সরকারের পক্ষে জনগণের কাছে পৌঁছানোর চেষ্টা করে যাতে তাদের অভিযোগগুলি চেকে রাখা যায়। বিকেন্দ্রীকরণ হিসাবে পরিচিত একটি প্রক্রিয়ার মাধ্যমে এটি সম্ভব হয় যা সরকার দূরবর্তী এলাকায় এবং তাদের জনগণকে আরও কার্যকরীভাবে পরিচালনা করতে সহায়তা করে। বিকেন্দ্রীকরণ স্থানীয় শাসনের মাধ্যমে আসে, যা জনসংখ্যার দুর্বল অংশের ক্ষমতায়ন এবং ক্ষমতার বিভাজনকে আরও ভাল প্রশাসনকে সহায়তা করার জন্য নয়। স্থানীয় সরকার হিসেবে রাষ্ট্র বা প্রাদেশিক সরকারগুলি মনে করে এমন অনেকগুলি আছে যদিও এটি ভুল। আসুন এই নিবন্ধে কেন্দ্রীয় ও স্থানীয় সরকারগুলির মধ্যে পার্থক্য খুঁজে বের করি।

স্থানীয় শাসনের সবচেয়ে ভাল উদাহরণ হলো পঞ্চায়েতি রাজের ধারণা, এটি একটি স্বপ্ন ছিল যা মহাত্মা গান্ধীর আধুনিক যুগে ভারতকে ধারণ করেছিল। তিনি মনে করেন যে ভারত গ্রামগুলিতে বসবাস করে, এবং আইনের শাসন করে জনগণকে আইন প্রণয়ন করে এবং সিদ্ধান্ত গ্রহণের প্রক্রিয়ার মধ্যে অন্তর্ভুক্ত না করে জনগণের জন্য আইন প্রণয়ন করে জনগণের শাসন বা প্রশাসন পরিচালনা করা সম্ভব নয়। স্থানীয় সরকার ব্যবস্থা কেন্দ্রীয় ও রাজ্য সরকারগুলির সাথে সঙ্গতিপূর্ণ এবং এই কর্তৃপক্ষের বিরোধিতা করে না। এটি সর্বনিম্ন স্তরের মানুষের কাছে ক্ষমতা হস্তান্তরের সাহস ও দৃষ্টিভঙ্গির প্রয়োজন, কিন্তু শেষ পর্যন্ত এটি শুধু ভাল শাসনই নয় বরং সমাজের দরিদ্র ও বঞ্চিত সমাজের ওপর আস্থা সৃষ্টি করে যে তারাও দেশের উন্নয়নে অবদান রাখতে পারে।

ভারতীয় প্রেক্ষাপটে সমাজের ক্ষুদ্রতম ইউনিটের স্তরের স্থানীয় সরকার ব্যবস্থাটি চমৎকারভাবে কাজ করে, এই গ্রামটি। পঞ্চায়েতি রাজ তিনটি স্তর ব্যবস্থার একটি গ্রামীণ পঞ্চায়েত ক্ষমতা সর্বনিম্ন ক্ষমতার অধিকারী, অন্য দুটি হচ্ছে জিও পঞ্চায়েত এবং শেষ পর্যন্ত জেলা পরিষদ। পঞ্চায়েতি রাজ্যের এই তিনটি ইউনিট সমষ্টিগতভাবে গ্রাম, ব্লক এবং জেলার ক্রমবর্ধমান উন্নয়নের জন্য দায়ী, যেগুলি তাদের নিজস্ব সরকারগুলির তুলনায় ছোট ইউনিটের চেয়ে কম। এই সিস্টেমের একটি গ্রাম একটি স্বাধীন, স্বনির্ভরশীল ইউনিট হিসাবে কাজ করে যা তার নিজস্ব উন্নয়ন প্রয়োজনগুলির যত্ন নেওয়ার ক্ষমতা এবং ক্ষমতা রাখে।

স্থানীয় সরকার ব্যবস্থাটি নিজেই কাজ করতে পারে না কারণ রাষ্ট্রীয় ও কেন্দ্রীয় সরকারগুলি তার ধারাবাহিকতা ও বাস্তবায়নের সকল নিয়ম ও বিধিমালা প্রণয়ন করে এবং এই সরকারগুলি স্থানীয় সরকারের জন্য তহবিল তোলার নিশ্চয়তা নিশ্চিত করতে হবে সেরা সম্ভাব্য পদ্ধতিতে ব্যবহার করা হচ্ছে।

বিভিন্ন দেশের অনন্য মডেল এবং তাদের জনগণের প্রয়োজনীয়তা অনুযায়ী স্থানীয় সরকার পরিচালনার বিভিন্ন মডেল রয়েছে। কিন্তু সিস্টেমের মসৃণ কার্যকরীতা নিশ্চিত করার জন্য প্রতিটি স্থানেই চেক এবং কভার হাউজের সিস্টেম রয়েছে।

কেন্দ্রীয় ও স্থানীয় সরকার

1 এর মধ্যে পার্থক্য কি? স্থানীয় সরকার ধারণাটি ভিন্ন এবং ফেডারেল এবং রাষ্ট্র বা প্রাদেশিক সরকারের হিসাবে ভুল ধারণা করা উচিত নয়

2 স্থানীয় সরকার প্রধান উদ্দেশ্য জনসংখ্যার সর্বনিম্ন স্তরের মানুষের রাজনৈতিক আশা এবং আকাঙ্ক্ষা পূরণ করতে হয়

3 কেন্দ্রীয় সরকার যখন ঘাসের শিকড়ের ক্ষমতা বজায় রাখার জন্য প্রস্তুত হয়, তখন একটি ভাল এবং কার্যকর স্থানীয় সরকারকে

পরবর্তী পরীক্ষার রকেট স্পেশাল সাজেশন পেতে হোয়াটস্যাপ করুন: 01979786079

Be the first to comment

Leave a Reply

Your email address will not be published.


*