স্থানীয় সরকারের সমস্যাবলি সমাধানের উপায় আলোচনা কর।

অথবা, স্থানীয় সরকারের বাধাসমূহ দূরীকরণের উপায় বর্ণনা কর।
অথবা, স্থানীয় সরকারের প্রতিবন্ধকতা কীভাবে দূর করা যায়? আলোচনা কর।
অথবা, স্থানীয় সরকারের সমস্যা কীভাবে সমাধান করা যায়?
উত্তর :ভূমিকা :
স্থানীয় প্রশাসন যন্ত্রের চাবিকাঠি হিসেবে কাজ করে। জাতীয় বা কেন্দ্রিয় প্রশাসন যন্ত্র পরিচালনার জন্য স্থানীয় সরকার ব্যবস্থাকে যথেষ্ট শক্তিশালী করা আবশ্যক। কিন্তু সুষ্ঠু, সুদৃঢ় ও নিরপেক্ষ
রাজনৈতিক নেতৃত্বের অভাবে স্থানীয় প্রশাসনকে অধিকতর শক্তিশালী, জনকল্যাণমুখী ও দক্ষভাবে গড়ে তোলা সম্ভব হয়নি। তাছাড়া স্থানীয় সরকারকে স্থানীয় প্রয়োজন মিটানোর জন্য স্থানীয় সহায় সম্পদ ও নেতৃবৃন্দের মাধ্যমে গণতান্ত্রিক পদ্ধতিতে তাদের কার্যাদি সম্পন্ন করতে হয়। সেক্ষেত্রে তাদের নানাবিধ সমস্যার সম্মুখীন হতে হয়। আর স্থানীয় পর্যায়ে সমস্যার কারণে প্রশাসনিক ক্ষেত্রে গতিশীলতা আনা সম্ভব হচ্ছে না। ফলে সামগ্রিক উন্নয়ন কর্মকাণ্ড ব্যাহত হচ্ছে। স্থানীয় সরকারের সমস্যাবলি সমাধানের উপায়সমূহ : বাংলাদেশের স্থানীয় সরকারসমূহের সমস্যা সমাধানের ক্ষেত্রে নিম্নলিখিত বিষয়গুলোর উপর গুরুত্বারোপ করতে হবে। যথা :
১. কেন্দ্রীয় নিয়ন্ত্রণমুক্ত : স্থানীয় সরকারগুলোকে শক্তিশালী করে তুলতে হলে একে সর্বদা কেন্দ্রীয় সরকারে নিয়ন্ত্রণ থেকে মুক্ত হয়ে স্বাধীনভাবে কার্য পালন করে যেতে হবে।
২. বিকেন্দ্রীকরণ : প্রশাসনের বিকেন্দ্রীকরণের মাধ্যমে কিছু ক্ষমতা স্থানীয় সরকারগুলোকে প্রদান করতে হবে এবং প্রদত্ত ক্ষমতা অনুযায়ী স্বাধীনভাবে প্রশাসনিক কার্য পরিচালনা করতে দিতে হবে।
৩. রাজনৈতিক হস্তক্ষেপ মুক্ত : স্থানীয় সরকারগুলোকে সর্বদা রাজনৈতিক হস্তক্ষেপ হতে মুক্ত রাখতে হবে রাজনৈতিক প্রভাব-প্রতিপত্তি হতে স্থানীয় সরকার প্রশাসনকে সম্পূর্ণরূপে মুক্ত রাখতে হবে।
৪. সামাজিক সচেতনতা বৃদ্ধি : জনগণকে তাদের অধিকার ও কর্তব্য সম্পর্কে সচেতন করে তুলতে না পারলে কোনো সমস্যারই সমাধান সম্ভব হবে না। সেজন্য গ্রামীণ অর্থনীতির উন্নয়ন, শিক্ষাবিস্তারসহ গণসচেতনতা বৃদ্ধির ব্যাপারে উপযুক্ত ব্যবস্থা গ্রহণ আবশ্যক।
৫. স্থিতিশীলতা রক্ষা : স্থানীয় সরকারসমূহকে স্থিতিশীল করে তুলতে হবে। দ্রুত সরকার ব্যবস্থার পরিবর্তন রোধ করতে হবে। যেমন- বর্তমান সরকার কর্তৃক পূর্ববর্তী স্থানীয় সরকার ব্যবস্থা পরিবর্তন করা বা ক্ষমতায় এসেই স্থানীয় প্রশাসনের কাঠামো পরিবর্তন করার মনমানসিকতা পরিবর্তন করতে হবে, বরং স্থানীয় সরকারকে স্থিতিশীল থেকে কাজ করতে দিতে হবে।
৬. মানসিকতার পরিবর্তন : শিক্ষিত রাজনীতিবিদগণ জাতীয় রাজনীতির জন্য শহরমুখী হন। ফলে স্থানীয় সরকার পরিচালিত হয় অদক্ষ, অশিক্ষিত এবং দুর্নীতিবাজদের দ্বারা। এ লক্ষ্যে স্থানীয় প্রশাসনে প্রকৃত শিক্ষিত ও যোগ্যদের অংশগ্রহণ নিশ্চিত করতে হবে।
৭. জনগণের অংশগ্রহণ নিশ্চিতকরণ : স্থানীয় সরকারের মূল উদ্দেশ্য ও লক্ষ্য বাস্তবায়ন করতে হলে এতে জনগণের অংশগ্রহণ নিশ্চিত করতে হবে। স্থানীয় প্রতিনিধিদেরকে জনগণের কাছাকাছি গিয়ে তাদের সমস্যা অনুধাবন করে সে অনুযায়ী ব্যবস্থা নিতে হবে।
৮. সরকারি পৃষ্ঠপোষকতা : স্থানীয় সরকারগুলো সরকারি পৃষ্ঠপোষকতা হতে প্রায়ই বঞ্চিত হয়। তাই সরকারি সাহায্য-সহযোগিতা বাড়াতে হবে এবং কেন্দ্রীয় সরকারকে সর্বদা সজাগ দৃষ্টি রাখতে হবে।
৯. স্বনির্ভরতা : স্থানীয় সরকারসমূহের জন্য নির্দিষ্ট পরিমাণ অর্থ বরাদ্দ করতে হবে, যাতে করে কেন্দ্রীয় সরকারে উপর নির্ভরতা কমে আসে এবং স্থানীয় সরকার প্রশাসনের কর্মকর্তাদের বেতনভাতা ও অন্যান্য সুযোগ সুবিধা সমভাবে থাকতে হবে।
১০. অবাধ ও সুষ্ঠু নির্বাচন : স্থানীয় সরকারকে আরো কার্যকরী করার জন্য স্থানীয় সরকার নির্বাচনগুলো অবাধ সুষ্ঠু হওয়া জরুরি। এসব নির্বাচনে দলীয় রাজনীতির যে প্রভাব ইদানীং লক্ষ্য করা যাচ্ছে তাতে নির্বাচনের স্বচ্ছত নানাভাবে বিঘ্নিত হচ্ছে। এবং সেজন্য সীমানা নির্ধারণে স্বীকৃত প্রতীক ব্যবহার জরুরি।
১১. সীমানা পুনঃনির্ধারণ : স্থানীয় সরকারের বিভিন্ন স্তরে সীমানা নির্ধারণের জন্য উপযুক্ত নীতিমালা থাকা দরকার।
১২. প্রশিক্ষণ স্থানীয় সরকারসমূহের কর্মকর্তাদের প্রশিক্ষণের ব্যবস্থা করতে হবে। এক্ষেত্রে কেন্দ্রীয় ও স্থানীয় পর্যায়ের জন্য একই সিভিল সার্ভিস প্রবর্তন, উভয় পর্যায়ের কর্মকর্তাদের জন্য সমান মর্যাদা ও বেতন কাঠামো গঠন, পদোন্নতির সমান সুযোগ এবং স্থানীয় ও কেন্দ্রীয় পর্যায় কর্মকর্তা বদলির ব্যবস্থা।
১৩. সমন্বয় নীতি : সরকারকে স্থানীয় সরকার বিষয়ক একটা সমন্বিত পরিকল্পনা ও নীতি প্রণয়ন করতে হবে। সেজন্য রাজনৈতিক দলগুলোর ঐক্য আবশ্যক।
১৪. যথাযথ কর্তৃত্ব প্রদান স্থানীয় সরকারকে অর্পিত দায়িত্বের সাথে সামঞ্জস্য রেখে তা যথাযথভাবে পালনের প্রয়োজনীয় কর্তৃত্ব প্রদান করা আবশ্যক।
উপসংহার : উপর্যুক্ত আলোচনার পরিশেষে বলা যায়, যে কোনো দেশের প্রশাসন কাঠামোর স্থানীয় সরকার ব্যবস্থা অতি গুরুত্বপূর্ণ ইউনিট। সার্বিক উন্নয়ন, রাজনৈতিক স্থিতিশীলতা, গণতান্ত্রিক সরকার ব্যবস্থা প্রভৃতি অনেকাংশে এ সরকারের উপর নির্ভর করে। তাই স্থানীয় প্রশাসনকে যথোপযুক্তভাবে গড়ে তোলার জন্য যথোপযুক্ত পদক্ষেপ গ্রহণ করতে হবে।

https://topsuggestionbd.com/%e0%a6%b7%e0%a6%b7%e0%a7%8d%e0%a6%a0-%e0%a6%85%e0%a6%a7%e0%a7%8d%e0%a6%af%e0%a6%be%e0%a6%af%e0%a6%bc-%e0%a6%b0%e0%a6%be%e0%a6%9c%e0%a6%a8%e0%a7%80%e0%a6%a4%e0%a6%bf/
পরবর্তী পরীক্ষার রকেট স্পেশাল সাজেশন পেতে হোয়াটস্যাপ করুন: 01979786079

Be the first to comment

Leave a Reply

Your email address will not be published.


*