গণতান্ত্রিক ব্যবস্থায় স্থানীয় স্বায়ত্তশাসিত সরকারের ভূমিকা মূল্যায়ন কর।

অথবা, গণতান্ত্রিক ব্যবস্থায় স্থানীয় স্বায়ত্তশাসিত সরকারের ভূমিকা বিশ্লেষণ কর।
অথবা, গণতান্ত্রিক ব্যবস্থায় স্থানীয় স্বায়ত্তশাসিত সরকারের ভূমিকা ব্যাখ্যা কর।
উত্তর৷ ভূমিকা :
আধুনিক রাষ্ট্র জবাবদিহিমূলক এবং গণতান্ত্রিক। জনগণের সর্বাধিক কল্যাণের জন্য রাষ্ট্রগুলো সর্বাত্মক প্রচেষ্টা চালাচ্ছে। আধুনিক রাষ্ট্রীয় ব্যবস্থায় পরিসর বৃদ্ধির ফলে কেন্দ্রীয় সরকার এককভাবে যাবতীয় কার্যাবলি সুষ্ঠুভাবে সম্পাদন করতে অসমর্থ। তাই এসব কাজ সুষ্ঠু ও সুন্দরভাবে সম্পাদন করার লক্ষ্যে সরকারের কেন্দ্রীয় পর্যায় হতে ভাগ করে জনগণের দোরগোড়ায় পৌছে দেওয়ার জন্য স্থানীয় স্বায়ত্তশাসিত সরকারের আবির্ভাব ঘটে। মূলত রাষ্ট্রের সামগ্রিক কার্যের সমন্বয় সাধনকল্পে কেন্দ্রীয় সরকারকে সদা ব্যস্ত থাকতে হয় এবং সুষ্ঠুভাবে রাষ্ট্রের দায়িত্ব ও কর্তব্য বা সরকারি সিদ্ধান্ত কার্যকর করার জন্য কাজ ও ক্ষমতার বিভাজন করা হয় এবং গঠিত হয় স্থানীয় প্রশাসন।
গণতান্ত্রিক ব্যবস্থায় স্থানীয় স্বায়ত্তশাসিত সরকারের ভূমিকা : গণতান্ত্রিক ব্যবস্থার ক্ষেত্রে স্থানীয় স্বায়ত্তশাসিত সরকারের গুরুত্ব অনস্বীকার্য। গণতান্ত্রিক শাসনব্যবস্থার সফল বাস্তবায়নের জন্য সুগঠিত স্বায়ত্তশাসিত সরকার আবশ্যক। কেননা, স্থানীয় স্বায়ত্তশাসনই গণতান্ত্রিক শাসনব্যবস্থার ভিত্তিমূল। এখান থেকেই শুরু হয় গণতন্ত্রের শুভযাত্রা। ভারতের প্রধানমন্ত্রী জওহরলাল নেহেরু বলেছিলেন, ‘স্থানীয় স্বায়ত্তশাসিত সরকারই হলো যে কোনো প্রকার গণতন্ত্রের মূলভিত্তি।’ তাইতো গণতান্ত্রিক ব্যবস্থাকে সুসংহত করতে বা শক্তিশালী করতে স্থানীয় স্বায়ত্তশাসিত সরকারের ভূমিকা নিম্নে আলোচনা করা হলো :
১. সামাজিক ন্যায়বিচার : সামাজিক ন্যায়বিচার ও সামাজিক সাম্য গণতন্ত্রের সফলতার একটি শর্ত। এক্ষেত্রেও স্থানীয় স্বায়ত্তশাসিত সরকার গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে থাকে। জনগণকে তাদের অধিকার ও সতর্ক সম্পর্কে সচেতন করে তোলে এবং সামাজিক শান্তি প্রতিষ্ঠায় উদ্যোগী হয়।
২. গণতন্ত্রের শিক্ষা লাভ : স্থানীয় স্বায়ত্তশাসিত সরকারকে একটি শিক্ষাপ্রতিষ্ঠানও বলা হয় গণতন্ত্র শিক্ষার। এ পর্যায়ে একজন ভোটদাতা ভোটপ্রার্থী উভয়ই গণতন্ত্রের সঠিক শিক্ষা লাভ করেন। একজন শিক্ষিত ব্যক্তি প্রার্থী সম্পর্কে সুনির্দিষ্টভাবে জেনে তার মতামত প্রদান করেন স্বাধীনভাবে। আর অশিক্ষিত ব্যক্তি সুচিন্তিতভাবে তার মতামত ব্যক্ত করতে পারে না। স্থানীয় স্বায়ত্তশাসিত সরকার গণতন্ত্র সম্পর্কে মানুষের বাস্তব জ্ঞানের এক অপূর্ব আধার।
৩. গণতন্ত্রের মূলভিত্তি : গণতান্ত্রিক ব্যবস্থা প্রতিষ্ঠার ক্ষেত্রে স্থানীয় স্বায়ত্তশাসিত সরকারের গুরুত্ব অনস্বীকার্য। কেননা, স্থানীয় স্বায়ত্তশাসনই গণতান্ত্রিক শাসনব্যবস্থার মূলভিত্তি। এখান থেকেই গণতন্ত্রের যাত্রা শুরু হয়। এক্ষেত্রে পণ্ডিত জওহরলাল নেহেরুর বাণী প্রণিধানযোগ্য। তিনি যথার্থই বলেছেন, “স্থানীয় স্বায়ত্তশাসিত সরকারই হলো যে কোনো প্রকার গণতন্ত্রের মূলভিত্তি । গণতন্ত্রকে নিচ থেকে ভালোভাবে গড়ে তুলতে না পারলে কার্যকারিতা লাভ করতে পারে না।”
৪. পারস্পরিক সম্পর্ক : স্থানীয় স্বায়ত্তশাসিত সরকার কেন্দ্রীয় সরকারের প্রতিনিধিত্ব করে। আর এ প্রতিষ্ঠানের মাধ্যমে সরকার ও জনগণের মধ্যে পারস্পরিক সম্পর্ক গড়ে ওঠে। এ সরকার উভয়ের মধ্যে সেতুবন্ধন হিসেবে কাজ করে। আর এর মাধ্যমেই সরকারের যে কোনো কাজ করতে সহজেই জনগণের সাহায্য সহযোগিতা পায় এবং জনগণও তেমনি তাদের সমস্যার ব্যাপারে সরকারকে অবহিত করতে পারে। এভাবে সরকার ও জনগণের মধ্যে সুসম্পর্ক স্থাপিত হয়।
৫. নেতৃত্বের বিকাশ : গণতন্ত্রকে সুপ্রতিষ্ঠিত করতে সুদক্ষ নেতৃত্ব প্রয়োজন হয়। আর সে নেতৃত্ব সৃষ্টি হয় স্থানী প্রশাসনের মাধ্যমে। স্থানীয় পর্যায়ে একজন শিক্ষা লাভ করে ক্রমেই জাতীয় বা কেন্দ্রীয় পর্যায়ে নেতৃত্ব গ্রহণ করে। এজন বলা হয়, “‘আজকের শিশু আগামী দিনের ভবিষ্যৎ।” এভাবেই যে কোনো ক্ষুদ্র জিনিস বৃহৎ পরিসরে ছড়িয়ে পড়ে। সার
নেতৃত্ব ছাড়া অনেক মহৎ কর্ম ও ব্যর্থতায় পর্যবসিত হয়। তেমনি একটি পর্যায় হলো গণতন্ত্র। আর এ গণতন্ত্রের সুপ্রতিষ্ঠার
ক্ষেত্রে নেতৃত্বের বিকাশের মাধ্যমে স্থানীয় স্বায়ত্তশাসিত সরকার প্রভূত কল্যাণসাধন করে থাকে। তাই বলা যায়, স্থানীয় স্বায়ত্তশাসিত সরকার হলো নেতৃত্ব সৃষ্টির প্রশিক্ষণাগার।
৬. গণতন্ত্রকে সুসংহতকরণ : গণতন্ত্রকে প্রাতিষ্ঠানিক রূপ দিতে স্থানীয় স্বায়ত্তশাসন আবশ্যক। কেননা, এর মাধ্যমে স্থানীয় পর্যায়ে গণতন্ত্রের চর্চা সহজতর হয় এবং এ চর্চা জাতীয় পর্যায়ে বিকাশে স্থানীয় স্বায়ত্তশাসন গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে।
৭. প্রশাসনিক দক্ষতা অর্জন : জনপ্রতিনিধিরা স্থানীয় প্রশাসনের বিভিন্ন কর্মকাণ্ডে অংশগ্রহণের মাধ্যমে প্রশাসনিক দক্ষতা অর্জন করে, যা গণতন্ত্রের জন্য অতীব গুরুত্বপূর্ণ। বিভিন্ন কর্মকাণ্ডে অংশগ্রহণ ছাড়া প্রশাসনিক দক্ষতা সম্ভব না।
৮. গণতান্ত্রিক উন্নয়ন : গণতান্ত্রিক ব্যবস্থা প্রতিষ্ঠার অন্যতম পূর্বশর্ত হলো রাজনৈতিক দলগুলোর উন্নয়ন। রাজনৈতিক দলগুলো সুগঠিত না হলে বা তাদের আদর্শ গ্রহণযোগ্য না হলে গণতন্ত্র সহজে প্রতিষ্ঠা পাবে না। কেননা, রাজনৈতিক দলগুলোর কর্মকাণ্ডের উপর নির্ভর করে গণতন্ত্রের মান বা ভিত্তি। রাজনৈতিক দলগুলো যতবেশি সংগঠিত এবং সহিষ্ণু হতে শিখবে, তত তাড়াতাড়ি গণতন্ত্র ভিত্তির পথ প্রসারিত হবে। রাজনীতির সাথে জনগণের সংশ্লিষ্টতা বেশি। তাইতো এ রাজনৈতিক উন্নয়নের মাধ্যমে গণতন্ত্র প্রতিষ্ঠার পথ সুগম হয়।
৯. জণগণের অংশগ্রহণ : গণতন্ত্র প্রতিষ্ঠার ক্ষেত্রে অগ্রণী ভূমিকা পালন করে জনগণ। কেননা, স্থানীয় পর্যায়ে সকল সমস্যার সমাধান এবং উন্নয়নমূলক কর্মকাণ্ড এ জনগণের মাধ্যমে সম্পাদিত হয়। আর এ অংশগ্রহণের মাধ্যমে গণতন্ত্রের স্বরূপ উপলব্ধি সহজতর হয়। জনগণ যতবেশি সংশ্লিষ্ট হবে বিভিন্ন কর্মকাণ্ডে, গণতন্ত্র সম্প্রসারিত হবে সে গতিতে। কেননা, গণতন্ত্রের মূল অংশ হলো জনগণ। আর এ জনগণের অধিক অংশগ্রহণের মাধ্যমে গণতন্ত্রের ভিত্তি মজবুত ও শক্তিশালী হয় ।
১০. অর্থনৈতিক উন্নয়ন : অর্থনৈতিক উন্নয়ন ছাড়া গণতন্ত্রের প্রসার অসম্ভব। সেক্ষেত্রে স্থানীয় প্রশাসন জনগণের অংশগ্রহণের ভিত্তিতে অর্থনৈতিক উন্নয়ন সাধন করে। আর অর্থনৈতিক উন্নয়নের মাধ্যমে গণতন্ত্রের বিকাশ অধিকতর সহজতর হয়।
১১. ক্ষমতার বিকেন্দ্রীকরণ : কেন্দ্রীয় প্রশাসন ক্ষমতার বিকেন্দ্রীকরণের মাধ্যমে স্থানীয় স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠানের উদ্ভব ঘটায়। স্থানীয় প্রশাসন সকল কিছুর উৎস। আর স্থানীয় স্বায়ত্তশাসনের মাধ্যমে রাজনৈতিক বিকেন্দ্রীকরণের মাধ্যমে গণতান্ত্রিক ব্যবস্থার প্রসার ঘটে।
১২. জবাবদিহিতা : স্থানীয় স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠান কর্মকাণ্ডের জন্য জবাবদিহি করতে বাধ্য থাকেন কেন্দ্রে। আর এ জবাবদিহিতার মধ্যে গণতন্ত্রের প্রকৃত ভিত্তি নিহিত।
উপসংহার : উপর্যুক্ত আলোচনার পরিশেষে বলা যায়, গণতান্ত্রিক ব্যবস্থা সম্প্রসারণে স্থানীয় স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠানের ভূমিকা অপরিসীম। কেননা, সুগঠিত স্বায়ত্তশাসিত সরকার গণতন্ত্রের পূর্বশর্তস্বরূপ। তাইতো জাতীয় পর্যায়ে গণতন্ত্রকে প্রাতিষ্ঠানিক রূপ দিয়ে পরিপূর্ণভাবে বাস্তবায়িত করতে হলে স্থানীয় স্বায়ত্তশাসনের ক্ষেত্রে গণতন্ত্রকে ভালোভাবে বাস্তবায়ন করতে হবে।

পরবর্তী পরীক্ষার রকেট স্পেশাল সাজেশন পেতে হোয়াটস্যাপ করুন: 01979786079

Be the first to comment

Leave a Reply

Your email address will not be published.


*