সামাজিক জরিপের সংজ্ঞা দাও।

অথবা, সামাজিক জরিপ বলতে কী বুঝ?
অথবা, সামাজিক জরিপ কী?
অথবা, সামাজিক জরিপ কাকে বলে
উত্তরঃ ভূমিকা :
আধুনিক সমাজ গবেষণায় জরিপ একটি গুরুত্বপূর্ণ এবং বহুল ব্যবহৃত তথ্যানুসন্ধানের পদ্ধতি । এটি কোন একটি বিশেষ বিষয়ে তথ্য সমাজের প্রয়োজনে কোন সামাজিক সমস্যার উপর তথ্যসংগ্রহের জন্য চালানো হয়। এর মাধ্যমে কোন বিশেষ স্থানের জনসাধারণের জীবনযাপন প্রণালি ও কার্যের শর্ত সম্পর্কিত তথ্য জানা সহজ হয়।
সামাজিক জরিপ : জরিপ পদ্ধতি পূর্বানুমান গঠন ও তত্ত্ব উন্নয়নের এবং যাচাইয়ের ক্ষেত্র প্রস্তুতে সহায়ক ভূমিকা শাধন করে। সমাজের ঘটনাবলি অনুসন্ধানের ক্ষেত্রে এটি একটি মৌলিক পদ্ধতি বলে সমাজবিজ্ঞানীগণ মনে করেন। আধুনিক সমাজ গবেষকগণ সামাজিক জরিপকে তথ্যসংগ্রহের বিভিন্ন অর্থে প্রকাশ করে সমাজ গবেষকের মতে, এটি সামাজিক অনুসন্ধানের একটি পদ্ধতি। কারো মতে, এটি তথ্যসংগ্রহের কৌশল। আবার অনেকে এটিকে গবেষণার অংশ হিসেবে বিবেচনা করে থাকেন।
প্রামাণ্য সংজ্ঞা : সামাজিক জরিপ সম্পর্কে বিভিন্ন সমাজবিজ্ঞানী বিভিন্নভাবে তাদের সংজ্ঞা প্রদান করেছেন। নিয়ে তাদের উল্লেখযোগ্য কয়েকটি সংজ্ঞা উপস্থাপন করা হলো :
জোরি এবং জেরি (Jary and Jary) এর মতে, “Social survey is a comprehensive collection of data and information about people living in a specific area or administrative unit.” অর্থাৎ, কোন প্রশাসনিক একক বা কোন সুনির্দিষ্ট এলাকায় বসবাসরত মানব গোষ্ঠী সম্পর্কে সর্বাত্মক উপাত্ত সংগ্রহই হলো সামাজিক জরিপ
মার্ক আব্রাম (Mark Abram) এর মতে, “A social survey is a process by which quantitative facts are collected about the social aspects of a community composition and activities.” অর্থাৎ, কোন একটি সম্প্রদায়ের কর্মকাণ্ডে সামাজিক নিক সম্পর্কে সংখ্যাত্মক উপাত্ত সংগ্রহের প্রক্রিয়াকে জরিপ বলা হয়।
ই. এস. বোগারডাস (E. S. Bogardus) এর A social survey is the collection of data
concerning the living and working conditions, broadly speaking the people in a given community.” অর্থাৎ কোন সম্প্রদায়ে বসবাসরত মানবগোষ্ঠী যারা একত্রে বসবাস এবং কর্মকাণ্ড পরিচালনা করে থাকে তাদের কাছ থেকে সংগৃহীত উপাত্তকে জরিপ বলে।
চ্যাপম্যান (Chapman) এর মতে, “Social survey is the systernatic collection of facts about people living in a specific geographic cultural or administrative area.” অর্থাৎ, কোন সুনির্দিষ্ট ভৌগোলিক,
সাংস্কৃতিক অথবা প্রশাসনিক এলাকায় বসবাসরত জনগোষ্ঠী সম্পর্কে নিয়মতান্ত্রিক উপাত্ত সংগ্রহকে সামাজিক জরিপ বলে।
শুড এবং স্কেটস এর মতে, সামাজিক জরিপ একটি যৌথ প্রচেষ্টা, যা একটি নির্দিষ্ট ভৌগোলিক এলাকার বর্তমান পরিস্থিতি বা জনসংখ্যা সম্পর্কে পদ্ধতি ব্যবহার করে ।
উপসংহার : ব্যাখ্যা ও বিশ্লেষণ করার জন্যই এ
উত্তরণের জন্য জরিপ পদ্ধতি উপর্যুক্ত আলোচনার প্রেক্ষিতে বলা যায় যে, অনুসন্ধান ও তাদের অবস্থা নিরূপণের জন্য গবেষণা
সামাজিক ঘটনাবলি পদ্ধতি ব্যবহার করা হয়। উন্নত কিংবা অনুন্নত উভয় দেশেই সামাজিক সমস্যা থেকে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে থাকে। বস্তুত সামাজিক বিজ্ঞানসমূহে এ পদ্ধতি আর্থসামাজিক বিষয়বস্তুর একটি বিস্তৃত পরিপ্রেক্ষিত অন্তর্ভুক্ত করে।

পরবর্তী পরীক্ষার রকেট স্পেশাল সাজেশন পেতে হোয়াটস্যাপ করুন: 01979786079

Be the first to comment

Leave a Reply

Your email address will not be published.


*