সামাজিক গবেষণা কাকে বলে

প্রশ্ন৷০৩সামাজিক গন্বেষণা বলতে কী বুঝ?
অথবা, সামাজিক গবেষণার সংজ্ঞা দাও।
অথবা, সামাজিক গবেষণা কী?
অথবা, সামাজিক গবেষণা কাকে বলে?
অথবা, সামাজিক গবেষণার সংজ্ঞা লেখ।

উত্তর ভূমিকা : বর্তমানে সামাজিক বিজ্ঞানের আলােচনার ক্ষেত্র ব্যাপকভাবে বৃদ্ধি পাচ্ছে। সামাজিক বিজ্ঞানের মূল আলােচ্যবিষয় মানুষ ও তার আচরণ । বিভিন্ন সামাজিক বিজ্ঞান নিজস্ব দৃষ্টিভঙ্গিতে এসব বিষয় নিয়ে আলোচনা ও গবেষণা পরিচালনা করে। সামাজিক বিজ্ঞানসমূহে বিভিন্ন সামাজিক সমস্যা বা সামাজিক প্রপঞ্চের প্রকৃতি উদঘাটনের জন্য যেসব গবেষণা পরিচালনা করে তাকে সামাজিক গবেষণা বলে । সমাজিক গবেষণার মাধ্যমে কোনাে নির্দিষ্ট বিষয়ের সমস্যা
নির্ধারণ ও সমাধানের পথে অগ্রসর হওয়া সম্ভব।
সামাজিক গবেষণা : সামাজিক গবেষণা বলতে বুঝায় সমাজ ও ব্যক্তির বিশ্লেষণ । সমাজ ও ব্যক্তির জীবনে নিরপেক্ষ ও অভিজ্ঞতালব্ধ ব্যাখ্যা সামাজিক গবেষণার মৌলিক প্রয়াস। সমাজ ব্যক্তি ক্রিয়ার সমষ্টিগত রূপ, সামাজিক মিথক্রিয়া সমাজের প্রাণ । সামাজিক গবেষণা এ মিথস্ক্রিয়াজাত উপাদান ও ঘটনাবলির বস্তুনিষ্ঠ বর্ণনা।
প্রামাণ্য সংজ্ঞা : বিভিন্ন সমাজবিজ্ঞানী সামাজিক গবেষণাকে বিভিন্নভাবে সংজ্ঞায়িত করেছেন। নিমে তাদের উল্লেখযােগ্য কয়েকটি সংজ্ঞা উপস্থাপন করা হলাে :
সুতরাং সামাজিক গবেষণা হচ্ছে সামাজিক ঘটনাবলির আচরণ বা সমস্যা সম্বন্ধে প্রণালিবদ্ধ ও যুক্তিনিষ্ঠ জ্ঞানের পরিবর্ধন । ওয়েস্টার মার্ক (Wester March) এর মতে, “জ্ঞান অর্জনই শুধু গবেষণার লক্ষ্য নয়, এর উদ্দেশ্য সমাজজীবন সম্পর্কে জ্ঞান লাভ করে সেই জ্ঞান সমাজের জন্য প্রয়ােগ করা।”
কে. ডি. বেইলি (K. D. Eailey) তাঁর ‘Methods of Social Research’ গ্রন্থে বলেন, “সামাজিক গবেষণা উপাত্ত সংগ্রহের সাথে সম্পৃক্ত, যা সমাজের বিভিন্ন উপাদান সম্বন্ধে প্রশ্নের উত্তর দিতে সহায়তা করে।” অতএব আমরা বলতে পারি যে, সামাজিক গবেষণার উপযুক্ত তিনটি বিষয় অবশ্যই উপস্থিতি থাকতে হবে, নতুবা গবেষণা সম্ভব নয় ।
উপসংহার : উপযুক্ত আলােচনার পরিপ্রেক্ষিতে বলা যায় যে, উপযুক্ত বিষয়গুলাে বিশ্লেষণ করলে তিনটি বিষয়- লক্ষ করা যায়। যেমন- সামাজিক গবেষণা হচ্ছে সামাজিক জীবন সম্বন্ধে অনুসন্ধান, বিশ্লেষণ, ধারণা ও তত্ত্ব গঠন করার। একটি সুসংবদ্ধ পদ্ধতি; যার উদ্দেশ্য হলাে জ্ঞানভাণ্ডারের সমৃদ্ধি সাধন, সংশােধন এবং তার প্রতিপালন করা।

পরবর্তী পরীক্ষার রকেট স্পেশাল সাজেশন পেতে হোয়াটস্যাপ করুন: 01979786079

Be the first to comment

Leave a Reply

Your email address will not be published.


*