পৌরসভার কার্যাবলিসমূহ উল্লেখ কর।


অথবা, পৌরসভা কোন ধরনের কাজ করে থাকে?
অথবা, পৌরসভার ভূমিকা উল্লেখ কর।
অথবা, পৌরসভার কাজগুলাে লিখ।
অথবা, পৌরসভার পাঁচটি গুরুত্বপূর্ণ কাজ উল্লেখ কর।
অথবা, নগর উন্নয়নে পৌরসভার ভূমিকা তুলে ধর।
অথবা, স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠান হিসেবে পৌরসভার কার্যাবলি উল্লেখ কর।
ভূমিকা :
শহর এলাকার স্থানীয় স্বায়ত্তশাসিত সরকার হিসেবে পৌরসভা গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে থাকে। পৌরসভার কার্যক্রমের সাফল্যের উপর শহরের উন্নয়ন অনেকাংশে নির্ভরশীল।
পৌরসভার কার্যাবলি : পৌরসভা এলাকার সমস্যা সমাধানের জন্য গুরুত্বের ভিত্তিতে যে সমস্ত কাজ সম্পাদন করে সে কাজগুলাে নিম্নে উল্লেখ করা হলাে :
১. জনস্বাস্থ্য-সংক্রান্ত কাজ : পৌরসভা শহরের স্বাস্থ্যকর পরিবেশ সংরক্ষণের জন্য দায়িত্বশীল ভূমিকা পালন করে থাকে। এ দায়িত্ব পালনের জন্য পৌরসভা কোনাে জমি বা বাড়ির মালিককে তার জায়গা-জমি ও বাড়ি পরিষ্কার রাখার জন্য নির্দেশ প্রদান করতে পারে। সরকারি রাস্তা, পায়খানা পরিষ্কার রাখা, সংক্রামক ব্যাধি মহামারী আকারে ব্যাধি দেখা দিলে তার প্রতিরােধ ও প্রতিষেধক প্রদানের ব্যবস্থা গ্রহণ করে। জলাতঙ্ক রােগের চিকিৎসা করে, প্রয়ােজন অনুসারে হাসপাতাল ও ডিসপেন্সারি স্থাপন এবং রক্ষণাবেক্ষণ করে। স্বাস্থ্যকেন্দ্র, মাতৃসদন এবং নারী ও শিশুদের কল্যাণের জন্য স্বাস্থ্যকেন্দ্র নির্মাণ, ধাত্রী প্রশিক্ষণ এবং চিকিৎসা শিক্ষার ব্যবস্থা গ্রহণ করে।
২ পানি সরবরাহ ও পানি নিষ্কাশন : সর্বসাধারণের ব্যবহারের জন্য বিশুদ্ধ পানি সরবরাহের ব্যবস্থা করা পৌরসভার কাজ। নতুন কূপ, নলকূপ, গভীর নলকূপ খননের অনুমতি প্রদান, সকল সরকারি ও বেসরকারি পানি সরবরাহকেন্দ্র। পরিদর্শন ও নিয়ন্ত্রণ, পানীয় জল যাতে দূষিত না হয় তার ব্যবস্থা এবং পানি নিষ্কাশনের জন্য পয়ঃপ্রণালির ব্যবস্থা করা পৌরসভার দায়িত্ব।
৩. খাদ্য ও পানীয় দ্রব্যের নিয়ন্ত্রণ : পৌরসভার উপবিধির মাধ্যমে নিষেধাজ্ঞা জারি করে পৌর এলাকার কোনাে স্থানে বিনা লাইসেলে কোনাে নির্দিষ্ট ধরনের মাদক জাতীয় খাদ্য ও পানীয় দ্রব্য প্রস্তুত ও ক্রয়-বিক্রয় নিষিদ্ধ করতে পারে এবং পৌর এলাকার মাদক জাতীয় খাদ্য ও পানীয় দ্রব্যের আমদানি নিষিদ্ধ করতে পারে। পচা ও ভেজালযুক্ত খাদ্য-সামগ্রী যাতে কেউ বিক্রি করতে না পারে সেজন্য প্রয়ােজনীয় ব্যবস্থা গ্রহণ করে। তাছাড়া পৌরসভা উপযুক্ত স্থানে কসাইখানা। স্থাপন ও রক্ষণাবেক্ষণ করার ব্যবস্থা করে।
৪. শহর পরিকল্পনা : শহর উন্নয়নের জন্য পৌরসভা তার অন্তর্গত এলাকার উন্নয়নের জন্য মহাপরিকল্পনা প্রণয়ন ও বাস্তবায়ন করে।
৫. গৃহ নির্মাণ নিয়ন্ত্রণ : পৌরসভার নিকট হতে কোন গৃহ নির্মাণ বা পুনঃনির্মাণের অনুমতি নিতে হয়। পৌরসভার অনুমােদিত পরিকল্পনা অনুযায়ী দালানকোঠা নির্মাণ করতে হয়। অনুমােদিত নির্মাণ কাজ ভেঙে ফেলে নতুনভাবে নির্মাণ করার জন্য পৌরসভা নির্দেশ দিতে পারে। বসবাসের অনুপযােগী ও বিপজ্জনক গৃহের মালিককে যথােপযুক্ত ব্যবস্থা গ্রহণের জন্য পৌরসভা নির্দেশ দিতে পারে।
উপসংহার : পরিশেষে বলা যায়, উপযুক্ত কাজগুলাে ছাড়াও পৌরসভা বিবিধ কাজ করে থাকে যেমন- পার্ক ও উদ্যান সংক্রান্ত, শিক্ষা ও সংস্কৃতি সংক্রান্ত সমাজকল্যাণমূলক, উন্নয়নমূলক, বিচার সংক্রান্ত, জন্ম, মৃত্যু, চারিত্রিক সার্টিফিকেট, নাগরিকত্ব সার্টিফিকেট ইত্যাদি।

পরবর্তী পরীক্ষার রকেট স্পেশাল সাজেশন পেতে হোয়াটস্যাপ করুন: 01979786079

Be the first to comment

Leave a Reply

Your email address will not be published.


*