সামাজিক গবেষণায় পর্যবেক্ষণের অসুবিধাসমূহ আলোচনা কর ।

অথবা, সামাজিক গবেষণায় পর্যবেক্ষণের অসুবিধাগুলো ব্যাখ্যা কর।
অথবা, সামাজিক গবেষণায় পর্যবেক্ষণের দুর্বলদিকসমূহ উল্লেখ কর।
উত্তর৷ ভূমিকা :
সামাজিক গবেষণায় উপাত্ত সংগ্রহের একটি প্রাথমিক ও মৌলিক কৌশল হিসেবে পর্যবেক্ষণকৌশলের কতিপয় সুবিধা থাকা সত্ত্বেও এর কিছু অসুবিধাও লক্ষ করা যায় ।
সামাজিক গবেষণায় পর্যবেক্ষণের অসুবিধাসমূহ : নিম্নে পর্যবেক্ষণের অসুবিধাগুলো আলোচনা করা হলো :
১. সাধারণত প্রাকৃতিক পরিবেশে মুক্ত অবস্থায় পর্যবেক্ষণ পরিচালনা করা হয়। কিন্তু প্রাকৃতিক পরিবেশে পর্যবেক্ষণীয় বিষয় বা ঘটনার উপর বহুমুখী উপাদানের প্রভাব বিদ্যমান থাকে, যা গবেষকের পক্ষে নিয়ন্ত্রণ করা সম্ভব হয়। না। এর ফলে পর্যবেক্ষণ কৌশলের সাহায্যে পরিচালিত গবেষণা অনেক ক্ষেত্রেই সঠিক সিদ্ধান্তে উপনীত হতে পারে না ।
২. পর্যবেক্ষণের মাধ্যমে বিশেষকরে গভীর পর্যবেক্ষণের ক্ষেত্রে প্রাপ্ত উপাত্ত অধিকাংশ ক্ষেত্রেই গুণাত্মক প্রকৃতির হয়। এসব গুণাত্মক উপাত্তের সংখ্যাতাত্ত্বিক পরিমাপ, উপস্থাপন ও বিশ্লেষণ অত্যন্ত দুঃসাধ্য ব্যাপার হয়ে দাঁড়ায়। তাছাড়া গুণাত্মক উপাত্তকে সংখ্যাত্মক উপাত্তে পরিবর্তন করলে উপাত্তের বিকৃতি ঘটার সম্ভাবনা থাকে ।
৩. পর্যবেক্ষণ কৌশলের সাহায্যে গবেষক কোন ঘটনা বা অবস্থা পর্যবেক্ষণ করতে চাইলে উক্ত ঘটনা বা অবস্থা সংঘটিত বা সৃষ্টি না হওয়া পর্যন্ত অপেক্ষা করতে হয়। এরূপ অপেক্ষা গবেষণার জন্য দীর্ঘ সূত্রিতার সৃষ্টি করে- যা ব্যয়বহুল এবং সময় সাপেক্ষ।
৪. পর্যবেক্ষণ কৌশলের একটি প্রধান অসুবিধা হলো পর্যবেক্ষণীয় ঘটনা বা অবস্থার পুনর্বার পর্যবেক্ষণ করা যায় না ।
৫. অতীত, ভবিষ্যৎ এবং অপ্রত্যাশিত ঘটনা সম্পর্কে পর্যবেক্ষণ সম্ভব হয় না।
৬. সাধারণত পর্যবেক্ষণ ছোট নমুনার (Small Sample) উপর পরিচালিত হয়। ফলে সীমিত সংখ্যক ঘটনা পর্যবেক্ষণ করে সাধারণীকরণ (Generalization) করা সকল ক্ষেত্রে সঠিক হয় না ।
৭. মানুষের মতামত ও মনোভাবকে সরাসরি জানার জন্য পর্যবেক্ষণ সঠিক ও কার্যকরী কৌশল নয় ।
৮. সংবেদনশীল বিষয় যেমন- যৌন আচরণ, দাম্পত্য সম্পর্ক, অপরাধ প্রভৃতি বিষয়ে সরাসরি পর্যবেক্ষণ সম্ভব হয় না। এসব ক্ষেত্রে ডাক প্রশ্নমালাই বর্তমানে উপাত্ত সংগ্রহের সফল কৌশল হিসেবে স্বীকৃত ।
৯. পর্যবেক্ষণের সাহায্যে উপাত্ত সংগ্রহে সবসময়, সকল অবস্থায় পর্যবেক্ষকের ইন্দ্রিয়জাত প্রত্যক্ষণ (Perception) সঠিক হয় না । এছাড়াও সততার সাথে উপাত্ত লিপিবদ্ধকরণ নাও হতে পারে ।
১০. পর্যবেক্ষকের প্রেষণা, আগ্রহ, ব্যক্তি পক্ষপাত, পছন্দ, অপছন্দ, স্মৃতিশক্তি প্রভৃতি পর্যবেক্ষণের বস্তুনিষ্ঠতা (Objectivity) নষ্ট করে ।
উপসংহার : উপর্যুক্ত আলোচনা থেকে বলা যায়, পর্যবেক্ষণ পদ্ধতির সুবিধার পাশাপাশি কতিপয় অসুবিধা বিদ্যমান ।

পরবর্তী পরীক্ষার রকেট স্পেশাল সাজেশন পেতে হোয়াটস্যাপ করুন: 01979786079

Be the first to comment

Leave a Reply

Your email address will not be published.


*