সাংস্কৃতিক নারীবাদ কী?

অথবা সাংস্কৃতিক নারীবাদ বলতে কী বুঝ?
অথবা, সাংস্কৃতিক নারীবাদ সম্পর্কে তুমি কী জান সংক্ষেপে লিখ।
অথবা, সাংস্কৃতিক নারীবাদ সম্পর্কে সংক্ষেপে ব্যাখ্যা কর।
অথবা, নারীবাদের সাংস্কৃতিক রূপ সংক্ষেপে তুলে ধর।
উত্তর৷ ভূমিকা :
নারী ও পুরুষের অখণ্ড ব্যক্তি সমবায় মানবসমাজের মূল কাঠামো। কিন্তু সমাজ ও সভ্যতার অপরিহার্য এবং অবিচ্ছেদ্য অংশ হয়েও নারীরা অবহেলিত ও বৈষম্যের শিকার। নেপোলিয়ান বোনাপার্ট একবার মন্তব্য করে বলেছেন, “Women are nothing but machines for producing children.” যুগে যুগে পুরুষের এসব ধারণাকে কেন্দ্র করেই সৃষ্টি করেছে পুরুষশাসিত সমাজ। এ সমাজ স্বীকার করেনি নারীর প্রতিভা, বিকশিত হতে দেয়নি নারীকে। আর তাই আজ বিশ্বজুড়ে নারীমুক্তি, নারীর মর্যাদা বৃদ্ধি এবং অবস্থার উন্নতির জন্য নারীসমাজ প্রতিবাদী হয়ে উঠেছে, তৈরি করেছে নারীবাদের বিভিন্ন মতবাদ।
সাংস্কৃতিক নারীবাদ (Cultural Feminism) : কিছুটা মৌলিক নারীবাদ এবং কিছুটা সমাজতান্ত্রিক নারীবাদের মিলিত রূপ এ সাংস্কৃতিক নারীবাদ। এ নারীবাদীরা মনে করে যে, লিঙ্গ সম্পর্ক সামাজিক ও ঐতিহাসিকভাবে সৃষ্ট এবং তা পরিবর্তনযোগ্য। নারী পুরুষের শারীরিক বৈশিষ্ট্যজনিত বাস্তবতা নয়। মনস্তাত্ত্বিক গড়নই নারী অধস্তনতার কারণ। সাংস্কৃতিক নারীবাদীরা মনে করে যে, শারীরিক বাস্তবতা নারীকে কতকগুলো নারীবাদী বৈশিষ্ট্যে সমৃদ্ধ করে।
যেমন-
খ. সহনশীলতা,
ঘ. আত্মনির্ভরশীলতা,
চ. প্রতিযোগিতাহীন মনোভাব,
ক. অপরের জন্য ভাবনা,
গ. মমতাময়ী,
ঙ. নমনীয়তা,
ছ. সহযোগিতা এবং
জ. মাতৃত্ব ইত্যাদি ।
আর এসব নারীবাদী সংস্কৃতি হলো কাঙ্ক্ষিত বিষয় এবং সমাজের কল্যাণের জন্য এ সংস্কৃতিকে ঊর্ধ্বে তুলে ধরতে হবে। এ নারীবাদ কখনো মাতৃত্বকে অবমূল্যায়ন এবং নারীসুলভ গুণাবলিকে ধ্বংস করার পক্ষপাতী নয়। অবশ্য এরা পুরুষকে তাদের শত্রুরূপে বিবেচনা করে।
উপসংহার : উপর্যুক্ত আলোচনার পরিশেষে বলা যায় যে, যুগে যুগে নারীর অধিকার আদায়ে গড়ে উঠেছে বিভিন্ন নারীবাদী তত্ত্ব। তার মধ্যে গুরুত্বপূর্ণ একটি নারীবাদী তত্ত্ব হলো সাংস্কৃতিক নারীবাদ। সমাজের কল্যাণ তথা নারী সমাজের কল্যাণের জন্য এ সংস্কৃতিকে ঊর্ধ্বে তুলে ধরতে হবে। এ নারীবাদ কখনো মাতৃত্বকে অবমূল্যায়ন করে না।

https://topsuggestionbd.com/%e0%a6%a8%e0%a6%be%e0%a6%b0%e0%a7%80-%e0%a6%93-%e0%a6%b0%e0%a6%be%e0%a6%9c%e0%a6%a8%e0%a7%80%e0%a6%a4%e0%a6%bf-%e0%a6%90%e0%a6%a4%e0%a6%bf%e0%a6%b9%e0%a6%be%e0%a6%b8%e0%a6%bf%e0%a6%95-%e0%a6%93/
পরবর্তী পরীক্ষার রকেট স্পেশাল সাজেশন পেতে হোয়াটস্যাপ করুন: 01979786079

Be the first to comment

Leave a Reply

Your email address will not be published.


*