উত্তর-আধুনিক নারীবাদ কী?

অথবা, উত্তর-আধুনিক নারীবাদ বলতে কী বুঝ?
অথবা, উত্তর-আধুনিক নারীবাদ কাকে বলে?
অথবা, উত্তর-আধুনিক নারীবাদ সম্পর্কে তুমি যা জান সংক্ষেপে আলোচনা কর।
অথবা, উত্তর-আধুনিক নারীবাদ সম্পর্কে সংক্ষেপে ব্যাখ্যা কর।
উত্তর৷ ভূমিকা :
জ্ঞানের প্রতিটি শাখার তাত্ত্বিক ভিত্তি থাকে। নারী বিষয়ক অধ্যয়ন ও গবেষণার তাত্ত্বিক ভিত্তি হলো নারীবাদ। যুগে যুগে নারী পুরুষ বৈষম্যের উপর ভিত্তি করে গড়ে উঠে বিভিন্ন নারীবাদ, তার মধ্যে অন্যতম হলো উত্তর আধুনিক নারীবাদ। উত্তর-আধুনিক নারীবাদ নারীবাদী চিন্তাধারার জগতে এক সাম্প্রতিক মতবাদ।
উত্তর-আধুনিক নারীবাদ : উত্তর-আধুনিক নারীবাদীরা পুরুষতন্ত্রের নির্মূলের জন্য আধুনিক যুগে যুক্তিভিত্তিক সকল ধরনের তত্ত্বের বিরোধিতা করেন। তারা বলেন, আধুনিকও পুরুষতন্ত্র পরস্পর সম্পর্কিত। আধুনিকতা বাতিল করা না হলে পুরুষতন্ত্রের নির্মূল সম্ভব নয়। তাই তারা আধুনিকতা বাতিলের পক্ষে। উত্তর-আধুনিক নারীবাদীরা বলেন, আধুনিক চিন্তা চেতনার ফলে মানুষ মানুষে যে বৈষম্য তৈরি হয় তার মধ্যে লিঙ্গ বৈষম্যই প্রধান। তাই উত্তর-আধুনিক নারীবাদীরা নারী পুরুষ বৈষম্য দূরীকরণে আধুনিকতা বাতিলের পক্ষে অবস্থান নেন। উত্তর-আধুনিক নারীবাদীরা নিজেদেরকে নারীবাদী হিসেবে পরিচয় দিতে রাজি নন। আবার উত্তর আধুনিক নারীবাদীদের কেউ কেউ নারীবাদ কথাটির সাথে একমত নন।
উত্তর-আধুনিক নারীবাদের সাথে যাদের নাম জড়িত তারা হলেন মিশেলস ফুকো, জ্যাক ডারিডো, লস ইরিগারে প্রমুখ।
উপসংহার : উপর্যুক্ত আলোচনার পরিপ্রেক্ষিতে বলা যায় যে, উত্তর-আধুনিক নারীবাদী দার্শনিক হেলেন সিক্সাস নারীদেরকে বৈষম্য থেকে পরিত্রাণ পেতে নারীকে নিজের ভাষায় নিজের কথা লিপিবদ্ধ করতে অনুরোধ করেছেন। কেননা পুরুষরা সবসময় তাদের লেখনীর মাধ্যমে নারীকে দ্বিতীয় শ্রেণির মানুষ হিসেবে গণ্য করে।

https://topsuggestionbd.com/%e0%a6%a8%e0%a6%be%e0%a6%b0%e0%a7%80-%e0%a6%93-%e0%a6%b0%e0%a6%be%e0%a6%9c%e0%a6%a8%e0%a7%80%e0%a6%a4%e0%a6%bf-%e0%a6%90%e0%a6%a4%e0%a6%bf%e0%a6%b9%e0%a6%be%e0%a6%b8%e0%a6%bf%e0%a6%95-%e0%a6%93/
পরবর্তী পরীক্ষার রকেট স্পেশাল সাজেশন পেতে হোয়াটস্যাপ করুন: 01979786079

Be the first to comment

Leave a Reply

Your email address will not be published.


*