সহ-সম্বন্ধের বৈশিষ্ট্যগুলো সংক্ষেপে লিখ ।

অথবী, সহ-সম্বন্ধের প্রকৃতিসমূহ কী কী?
অথবা, সহ-সম্পর্কের বৈশিষ্ট্যসমূহ আলোচনা কর।
অথবা, সহ-সংশ্লেষণের বৈশিষ্ট্যসমূহ সংক্ষেপে তুলে ধর।
অথবা, সহ- সংশ্লেষণের বৈশিষ্ট্যগুলো কী কী?
উত্তর ভূমিকা :
সামাজিক পরিসংখ্যানের একাধিক চলকের মধ্যে পারস্পরিক সম্পর্ক নির্ণয়ে সহসম্বন্ধ একটি বহুল ব্যবহৃত ও আলোচিত পরিসাংখ্যিক পদ্ধতি। দুটি চলক পরস্পরের মধ্যে কিভাবে এবং কি পরিমাণে সম্পর্কযুক্ত সেটা সহসম্বন্ধ নির্দেশ করে। সহসম্বন্ধের ক্ষেত্রে পরস্পর সম্পর্কযুক্ত দুটি চলকের একটির মান বৃদ্ধি পেলে অপরটি বৃদ্ধি পায় বা একটির মান হ্রাস পেলে অপরটিরও হ্রাস পায়। অথবা একটির মান বৃদ্ধি পেলে অপরটি হ্রাস পায় যা একটির মান হ্রাস
পেলে অপরটি বৃদ্ধি পায়।
সহসম্বন্ধের বৈশিষ্ট্য : সহসম্বদ্ধের কতিপয় বৈশিষ্ট্য রয়েছে। নিম্নে বৈশিষ্ট্যগুলো উল্লেখ করা হলো :
১. একটি মাত্র সংখ্যা : সহসম্বন্ধের অন্যতম বৈশিষ্ট্য হলো এটি একটিমাত্র সংখ্যা, এর কোন একক নেই । চলকদ্বয় (X ও Y) যে কোন এককে প্রকাশিত হোক না কেন এর কোন একক থাকবে না।
২. চলকের পরিবর্তন: সহসম্বদ্ধের আর একটি বৈশিষ্ট্য হলো চলকের মানের পরিবর্তনশীলতা। এতে একটি চলকের মানের পরিবর্তন অন্য চলকের সম্ভাব্য পরিবর্তন অন্যটির মানের পরিবর্তন ঘটে। ফলে চলকের সম্ভাব্য পরিবর্তনের পরিমাণ জানা যায়।
৩. একাধিক নয়: সহসম্বন্ধ বিশ্লেষণ করলে দেখা যায় যে, সহসম্বন্ধ অংক +১ বা ১ এর অধিক হতে পারে না।
৪. অনির্ভরশীলতা : সহসম্বন্ধের অন্যতম বৈশিষ্ট্য হলো অনির্ভরশীলতা। মূলবিন্দুর অবস্থানের উপর বা চলক রাশি কোন স্কেল বা একত্রে প্রকাশিত হলে তার উপর সহসম্বন্ধের মান নির্ভর করে না ।
৫. বিপরীতমুখিতা : দুটি চলকের মধ্যে একটি বৃদ্ধি ও অপরটির হ্রাসের ফলে চলকের বিপরীত দিকে হ্রাসবৃদ্ধি ঘটে, অর্থাৎ সহসম্বন্ধের অন্যতম বৈশিষ্ট্য হিসেবে বিপরীতমুখিতার কথা বলা যায় ।
৬. অন্যান্য বৈশিষ্ট্য : সহসম্বন্ধের আরো কিছু বৈশিষ্ট্য নিম্নরূপ :
ক. দুটি চলক পরস্পর স্বাধীন হলে অর্থাৎ পরস্পর নির্ভরশীল না হলে তাদের সহসম্বন্ধ অঙ্কের মান শূন্য হবে।
খ. সহসম্বন্ধ অঙ্ক দুটি নির্ভরণ সহগের জ্যামিতিক গড়ের সমান ।
গ. পরিবর্তকন্বয়ের মাত্রা এবং বিন্দু স্বাধীনভাবে পরিবর্তন করা যায় ।
ঙ. এতে একটি চলকের পরিবর্তনই যে অন্য চলকের পরিবর্তনের কারণ তা প্রকাশ পায় না।
উপসংহার : উপর্যুক্ত আলোচনার পরিপ্রেক্ষিতে বলা যায় যে, মানুষের জীবনের বিভিন্ন ক্ষেত্রে সহসম্বন্ধ বিদ্যমান । সামাজিক, অর্থনৈতিক, ব্যবসায়িক সকল ক্ষেত্রেই অবাধ বিচরণ বিশেষভাবে লক্ষ করা যায়। বস্তুত জাগতিক প্রপঞ্চসমূহ একে অপরের সাথে বিভিন্ন মাত্রায় সম্পর্কিত। এগুলোর একটির পরিবর্তন হলে অপরটিরও পরিবর্তন হয়।

https://topsuggestionbd.com/%e0%a6%aa%e0%a6%9e%e0%a7%8d%e0%a6%9a%e0%a6%ae-%e0%a6%85%e0%a6%a7%e0%a7%8d%e0%a6%af%e0%a6%be%e0%a6%af%e0%a6%bc-%e0%a6%b8%e0%a6%82%e0%a6%b6%e0%a7%8d%e0%a6%b2%e0%a7%87%e0%a6%b7%e0%a6%a3-%e0%a6%8f/

পরবর্তী পরীক্ষার রকেট স্পেশাল সাজেশন পেতে হোয়াটস্যাপ করুন: 01979786079

Be the first to comment

Leave a Reply

Your email address will not be published.


*