মৌলিক গবেষণা ও ফলিত গবেষণার মধ্যে পার্থক্য

মৌলিক গবেষণা:

বিশুদ্ধ গবেষণা, যেটি মৌলিক বা মৌলিক গবেষণা নামেও পরিচিত, সেটি কোনও নির্দিষ্ট লক্ষ্য ছাড়াই পরিচালিত হয়। বিশুদ্ধ গবেষণা মূল উদ্দেশ্য জ্ঞান অগ্রসর হয় এবং ভেরিয়েবলের মধ্যে সম্পর্ক সনাক্ত বা ব্যাখ্যা করা। এইভাবে, এটি বিশ্বের মৌলিক জ্ঞানকে অগ্রসর করে, এবং নতুন তত্ত্ব, ধারণা এবং প্রিন্সিপাল এবং নতুন চিন্তাভাবনা মতামত পেশ করে। বিশুদ্ধ গবেষণা বিশ্বের সবচেয়ে নতুন তথ্য এবং চিন্তাধারার উপায় উৎস। বিশুদ্ধ গবেষণা কৌতূহল, স্বজ্ঞা, এবং আগ্রহ দ্বারা চালিত হয়, এবং প্রয়োগ গবেষণা তুলনায় প্রকৃতির আরো অনুসন্ধানকারী। কখনও কখনও বিশুদ্ধ গবেষণা প্রয়োগ গবেষণা জন্য ভিত্তি হিসাবে কাজ করতে পারে।

ফলিত গবেষণা:

বিশুদ্ধ গবেষণা ছাড়া আলাদা আলাদা গবেষণা, একটি নির্দিষ্ট এবং কার্যকরী সমস্যা সমাধানের জন্য পরিচালিত হয়। অতএব, এটি প্রকৃতি বর্ণনামূলক হতে থাকে। যাইহোক, প্রয়োগ গবেষণা প্রায়ই মৌলিক গবেষণা বা বিশুদ্ধ গবেষণা উপর ভিত্তি করে। যেহেতু এটি প্রক্রিয়াকরণগত সমস্যাগুলি সমাধান করার সাথে জড়িত তাই, এটি প্রায়ই অভিজ্ঞতাগত পদ্ধতি অন্তর্ভুক্ত করে। ফলিত গবেষণা যেমন ঔষধ, প্রযুক্তি, শিক্ষা, বা কৃষি হিসাবে বিভিন্ন ক্ষেত্রের মধ্যে ব্যবহার করা হয়। জেনেটিক্স এবং ক্যান্সারের মধ্যে সম্পর্ক সম্পর্কে অধ্যয়নরত, বিভিন্ন হস্তক্ষেপের কার্যকারিতা সনাক্ত করতে শিশুদের আচরণ পর্যবেক্ষণ করে প্রয়োগযোগ্য গবেষণা গবেষণায় কিছু উদাহরণ। এই ধরনের গবেষণা সবসময় একটি নির্দিষ্ট লক্ষ্য আছে। উপরন্তু, প্রয়োগ গবেষণা ফলাফল সাধারণত বর্তমান ব্যবহারের জন্য উদ্দেশ্যে, ভবিষ্যতের জন্য নয় এটাও লক্ষ্য করা গুরুত্বপূর্ণ যে মৌলিক গবেষণার মাধ্যমে আবিষ্কৃত তথ্য বা তত্ত্বগুলির উপর ভিত্তি করে প্রয়োগিত গবেষণায় গবেষণাগুলি সর্বদা থাকে।

মৌলিক গবেষণা ও ফলিত গবেষণার মধ্যে পার্থক্যঃ

১। বিস্তৃত ভিত্তিতে প্রয়োগের জন্য তথ্য খোজা এবং বৈজ্ঞানিক জ্ঞানের বিদ্যমান কাঠামোর সাথে তা সংযোজন করা । অথাৎ জ্ঞানের সার্বিক অগ্রগতি সাধন করা । পক্ষান্তরে ফলিত গবেষণা কোন বাস্তব সমস্যার কার্যকারী ও প্রায়েগিক সমাধান খুজে বের করা, অথাৎ ফলাফলের মাধ্যমে বিশেষ লক্ষ্য অর্জন করা।

২। মৌলিক গবেষণা জ্ঞানের উৎকর্ষ সাধনের নিয়োজিত কোন প্রতিষ্ঠান বা সংস্থার উদ্যোগ পরিচালিত করা । পক্ষান্তরে ফলিত গবেষণা সাধারণত বিশেষ উদ্দেশ্যে বা লক্ষ্য পুরণের জন্য কোন শিল্প, ব্যবসা প্রতিষ্ঠান বা সংস্থার উদ্যোগে পরিচালিত করা।

৩। মৌলিক গবেষণার ফলাফল সমাজ ও গবেষক কমিউনিটির অর্জন বলে বিবেচিত হয়। পক্ষান্তরে ফলিত গবেষণা ফলাফল কোন প্রতিষ্ঠান বা সংস্থার অর্জন বলে বিবেচিত হয় ।

৪। মৌলিক গবেষণার ফলাফল এবং সিদ্ধান্তগুলো তৈরি করে, কিন্তু সুপারিশ প্রদান করে না। পক্ষান্তরে ফলিত গবেষণা কার্যকর করণের সুপারিশ প্রদান করে থাকে।

৫। মৌলিক গবেষণা সাধারণত কোন একাডেমিক প্রতিষ্ঠানের সাথে যুক্ত থাকে এবং গবেষকগণ অধিকাংশ ক্ষেত্রে তাদের স্নাতক বা ডক্টরেট কাজের অংশ হিসাবে গবেষণা সম্পাদন করে থাকেন । পক্ষান্তরে ফলিত গবেষণা একটি শিল্প, ব্যবসা বা সামাজিক প্রতিষ্ঠান কর্তৃক সমস্যা সামাধানের উপায় অনুসন্ধানের জন্য সম্পাদন করা হয়।

৬। মৌলিক গবেষণা প্রতিবেদন প্রধানত একই ক্ষেত্রের অন্যান্য বিশেষজ্ঞ গবেষকগণের বোঝার উপযোগী হয় । পক্ষান্তরে ফলিত গবেষণা প্রতিবেদন প্রায় সবার পক্ষে পড়া এবং বোঝার উপযোগী হয় ।

19 শতকের ইউরোপীয় সমাজবিজ্ঞান একটি সিস্টেম হিসাবে সমাজের অধ্যয়নের একটি পদ্ধতির দ্বারা চিহ্নিত করা হয়েছিল, একটি “জীব” হিসাবে। সমাজবিজ্ঞানীদের কাজ সামাজিক প্রতিষ্ঠানের অধ্যয়নের দ্বারা প্রাধান্য পায়। স্বতন্ত্র সামাজিক ঘটনার অধ্যয়ন, ব্যক্তিত্বের সমস্যাগুলির অধ্যয়ন, তাদের সমস্ত গুরুত্বের জন্য, তবুও পটভূমিতে নিযুক্ত করা হয়েছিল। এটি ইতিহাসের দর্শনের মহান ভূমিকার কারণে হয়েছিল, যা আগে চিন্তাবিদদের পথ দেখিয়েছিল ফরাসি বিপ্লব 18 শতকের শেষের দিকে এবং তাদের মধ্যে অনেকেই বিপ্লবের পরে মোহভঙ্গ হয়ে পড়ে। এই পদ্ধতিটি 20 শতকে ইউরোপীয় সমাজবিজ্ঞানে সংরক্ষিত হয়েছে, যদিও এটি সর্বদা প্রভাবশালী ছিল না।

মৌলিক গবেষণা সাধারণত জটিল তাত্ত্বিক গবেষণার সাথে যুক্ত। এই ধরনের গবেষণার জন্য এটি একটি প্রয়োজনীয় কিন্তু পর্যাপ্ত শর্ত নয়। সমস্ত ক্ষেত্রে, যখন পরিস্থিতি অনুমতি দেয়, মৌলিক গবেষণায় সামগ্রিকভাবে অধ্যয়নের বস্তুর অধ্যয়ন জড়িত থাকে। এই দুটি শর্তই সমাজবিজ্ঞানের মৌলিক গবেষণার সংজ্ঞাতেও বিদ্যমান।

সমাজবিজ্ঞানের মৌলিক গবেষণা হল গবেষণা যার মধ্যে: 1) তাত্ত্বিক স্তর বিরাজ করে এবং 2) বস্তুটি সামগ্রিকভাবে সমাজ।

গবেষণার তাত্ত্বিক স্তরটি একটি প্রদত্ত বিজ্ঞানের সমস্যাগুলি সমাধান করার একটি প্রক্রিয়া, এই বিজ্ঞানের শ্রেণীবদ্ধ যন্ত্রের বিকাশ, অর্জিত জ্ঞানের ব্যবহারিক ব্যবহার নির্বিশেষে। তাত্ত্বিক বিজ্ঞানী যেমন জ্ঞানের বিকাশের জন্য কাজ করেন, তার জন্য নতুন সত্য জ্ঞান নিজেই শেষ এবং সর্বোচ্চ মূল্য। তাত্ত্বিক স্তরটি জ্ঞানের সাধারণ বৈজ্ঞানিক পদ্ধতি দ্বারা চিহ্নিত করা হয়: পদ্ধতিগত, তুলনামূলক, মডেলিং, ইত্যাদি। “প্রয়োগিত” গবেষণা পদ্ধতি – জরিপ, সমাজতাত্ত্বিক পরিমাপ, ইত্যাদি – কম ঘন ঘন ব্যবহার করা হয়।

অধ্যয়নের উদ্দেশ্য, যেমনটি ইতিমধ্যে উল্লেখ করা হয়েছে, সামগ্রিকভাবে সমাজ। অন্যথায়, সমাজবিজ্ঞানের কোন বিজ্ঞান নেই, যেমন নেই অর্থনীতিকিছু অর্থনৈতিক ঘটনা অধ্যয়ন এবং অন্যদের উপেক্ষা. সমস্ত ক্ষেত্রে যখন অধ্যয়নের বস্তুটি সসীম হয়, মৌলিক গবেষণার জন্য একটি সিস্টেম হিসাবে এর অধ্যয়ন বাধ্যতামূলক। সামাজিক বিজ্ঞান সাড়া দেয় প্রদত্ত শর্ততাই, মৌলিক জ্ঞান সমাজকে একটি অবিচ্ছেদ্য বস্তু হিসেবে উপস্থাপন করে। সমাজবিজ্ঞানে এটি বিশেষভাবে গুরুত্বপূর্ণ, যেখানে কখনও কখনও সামাজিক জীবের অধ্যয়নটি তার স্বতন্ত্র দিক বা সামাজিক প্রতিষ্ঠানগুলির অধ্যয়নের দ্বারা প্রতিস্থাপিত হয়। এই ধরনের পন্থাগুলি যথেষ্ট প্রমাণিত; শুধুমাত্র তাদের ফলাফলগুলিকে মৌলিক গবেষণা হিসাবে বিবেচনা করা উচিত নয়।

মৌলিক গবেষণার বস্তুটি ম্যাক্রোসোসিওলজির অনুরূপ। ম্যাক্রোসোসিওলজি হল সামগ্রিকভাবে সমাজের অধ্যয়ন, যেখানে অভিজ্ঞতামূলক গবেষণা পদ্ধতির প্রাধান্য রয়েছে। জনসংখ্যা আদমশুমারি, গণভোট, গণভোট, নির্বাচনের ফলাফলের পরবর্তী প্রক্রিয়াকরণকে ম্যাক্রোসোসিওলজিক্যাল স্টাডি বলা যেতে পারে। এই ধরনের অধ্যয়নগুলি মূল্যবান তথ্য প্রদান করে, তবে, তারা নিজেদের দ্বারা সমাজের কার্যকারিতা এবং বিকাশের একটি তত্ত্ব বিকাশ করে না।

সমাজবিজ্ঞানের মৌলিক গবেষণার কিছু সুবিধা এবং অসুবিধা রয়েছে। সুবিধাগুলির মধ্যে একটি সিস্টেম হিসাবে সমাজের উপস্থাপনা অন্তর্ভুক্ত, যা গবেষণার তাত্ত্বিক স্তর বৃদ্ধি করে এবং এই স্তরটি সমাজের ভবিষ্যতের অবস্থার পূর্বাভাস দেওয়া সম্ভব করে তোলে। অসুবিধাগুলিও কম উল্লেখযোগ্য নয়। প্রধানটি হল অনুমানমূলকতা, বিচারের অপর্যাপ্ত বৈধতা, যে কারণে সমাজতাত্ত্বিক তাত্ত্বিকদের মাঝে মাঝে শিক্ষাবাদের জন্য অভিযুক্ত করা হয়। আসল বিষয়টি হ’ল তাত্ত্বিকরা সাধারণত নিজেরাই ফলিত গবেষণা পরিচালনা করেন না এবং এটি একটি সামাজিক স্কেলে চালানো একটি কঠিন কাজ। তাই, তাত্ত্বিকরা অন্যান্য বিশেষত্বের বিজ্ঞানীদের কাজ ব্যবহার করেন: ইতিহাসবিদ, অর্থনীতিবিদ, জনসংখ্যাবিদ, রাজনৈতিক বিজ্ঞানী, আইনজীবী, পরিসংখ্যানবিদ ইত্যাদি। সেকেন্ড-হ্যান্ড তথ্য ভুল ধারণার সম্ভাবনা বাড়ায়। এবং পাশাপাশি, তথ্য কেবল যথেষ্ট নাও হতে পারে। কিন্তু তথ্যের নির্ভুলতা এবং পর্যাপ্ততা নির্বিশেষে, মৌলিক গবেষণা ধারণা এবং রায়ের উচ্চ মাত্রার বিমূর্ততা দ্বারা চিহ্নিত করা হয়, যা কখনও কখনও কোনও তথ্যের অপর্যাপ্ত ব্যাখ্যার দিকে পরিচালিত করে। উদাহরণস্বরূপ, “কাঠামো”, “ফাংশন”, “ডিসফাংশন” ইত্যাদির মতো ধারণা। সামগ্রিকভাবে সমাজের সাথে সম্পর্ক খুব অস্পষ্টভাবে ব্যাখ্যা করা যেতে পারে।

সমাজবিজ্ঞানে ফলিত গবেষণা মৌলিক গবেষণার চেয়ে পরে ইউরোপে আবির্ভূত হচ্ছে। তাদের সূচনা ফরাসি সমাজবিজ্ঞানী অ্যালেক্সিস ডি টোকভিল এবং এমিল ডুরখেইম এবং মার্কিন যুক্তরাষ্ট্রে অ্যালবিয়ন উডবারি স্মলের কাজ হিসাবে বিবেচনা করা যেতে পারে। ফলিত গবেষণা আমেরিকায় তার সর্বশ্রেষ্ঠ বিকাশে পৌঁছেছে, যা সম্পূর্ণরূপে আমেরিকানদের বাস্তববাদের সাথে সঙ্গতিপূর্ণ। AV Small শিকাগোতে (1892) বিশ্বের প্রথম সমাজবিজ্ঞান বিভাগের আয়োজন করে। পরবর্তীকালে, আমেরিকান সোসিওলজিক্যাল সোসাইটি সংগঠিত হয় এবং একটি সমাজতাত্ত্বিক জার্নাল প্রকাশিত হতে থাকে, সমাজবিজ্ঞানের উপর প্রথম পাঠ্যপুস্তক প্রকাশিত হয় (1894)। বাস্তবিক উপদেশ”সামাজিক প্রযুক্তি” আকারে।

মার্কিন যুক্তরাষ্ট্রে ফলিত গবেষণা তার বিকাশের বেশ কয়েকটি ধাপ অতিক্রম করে:

1) 1895-1920। সমাজ সমাজতাত্ত্বিক জ্ঞানের ব্যবহারিক ব্যবহারে আগ্রহ দেখায়;

2) 1920-1950। অভিজ্ঞতাবাদের আধিপত্য, মৌলিক গবেষণা পটভূমিতে নিঃসৃত হয়;

3) 1950-… বিশ্ববিদ্যালয় থেকে কর্পোরেশনে সমাজবিজ্ঞানের প্রস্থান এবং ব্যবসার একটি অবিচ্ছেদ্য অংশ হিসাবে এর গঠন।

শেষ পর্যায়ের সাথে সংযোগে, তথাকথিত সামাজিক প্রকৌশল উদ্ভূত হয় – একটি শৃঙ্খলা যা সমাজবিজ্ঞান, মনোবিজ্ঞান এবং অর্থনৈতিক তত্ত্বের সংযোগস্থলে উদ্ভূত হয়েছিল। এর নীতিবাক্য হল: “সমাজবিজ্ঞানের কাজ হল মানুষের আচরণের পূর্বাভাস এবং নিয়ন্ত্রণ করা।” সোশ্যাল ইঞ্জিনিয়ারিং লাভ-ভিত্তিক (যদিও অন্যান্য দিকনির্দেশ রয়েছে) এবং তাই ব্যবস্থাপনা এবং বিপণনের সাথে যুক্ত।

সমাজবিজ্ঞানে ফলিত গবেষণা হল গবেষণা

পরবর্তী পরীক্ষার রকেট স্পেশাল সাজেশন পেতে হোয়াটস্যাপ করুন: 01979786079

Be the first to comment

Leave a Reply

Your email address will not be published.


*