বাংলাদেশের উপজেলা ব্যবস্থার মূল্যায়ন কর।

অথবা, বাংলাদেশের উপজেলা ব্যবস্থার যথার্থতা বিশ্লেষণ কর।
অথবা, বাংলাদেশের উপজেলা ব্যবস্থার ভূমিকা মূল্যায়ন কর।
অথবা, বাংলাদেশের উপজেলা ব্যবস্থার বর্ণনা দাও।
অথবা, বাংলাদেশের উপজেলা ব্যবস্থা সম্পর্কে যা জান লেখ।
অথবা, বাংলাদেশের উপজেলা ব্যবস্থা পর্যালোচনা কর।
অথবা, বাংলাদেশের উপজেলা ব্যবস্থা আলোচনা কর ।
অথবা, বাংলাদেশের উপজেলা ব্যবস্থা ব্যাখ্যা কর।
উত্তর৷ ভূমিকা
: উপজেলা পরিষদ আমাদের দেশের স্থানীয় স্বায়ত্তশাসন ব্যবস্থায় একটি উল্লেখযোগ্য স্থান দখ করে আছে। পল্লি এলাকার প্রশাসন, শান্তিশৃঙ্খলা রক্ষা, উন্নয়ন ইত্যাদি বিষয়ে উপজেলা পরিষদের ভূমিকা খুব গুরুত্বপূর্ণ। বাংলাদেশে বর্তমানে ৪৯০টি উপজেলা বিদ্যমান । বাংলাদেশের উপজেলা ব্যবস্থার মূল্যায়ন : বাংলাদেশে ১৯৮২ সালের ডিসেম্বরে সরকারি অধ্যাদেশে মাধ্যমে যে প্রশাসনিক বিকেন্দ্রীকরণের কর্মসূচি তথা যে উপজেলা ব্যবস্থা প্রতিষ্ঠা করা হয়, তা মূলত উপজেলা এলাকা জনপ্রতিনিধিদের দ্বারা গঠিত হয়। কিন্তু এতদ্‌সত্ত্বেও প্রকৃত প্রস্তাবে উক্ত ব্যবস্থাটি প্রকৃত বিকেন্দ্রীকরণ ব্যবস্থা তথা স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠানের চরিত্রস্বরূপ হয়নি। উপজেলা পরিষদের গঠনরীতির দিকে দৃষ্টিপাত করলে সত্যটি প্রতিভাত হয়।
উপজেলা পরিষদের জনগণের প্রত্যক্ষ ভোটে নির্বাচিত উপজেলা চেয়ারম্যান ও ইউনিয়ন পরিষদের চেয়ারম্যানগণের | পাশাপাশি উপজেলায় কর্মরত কর্মকর্তাগণ ছাড়াও সরকার মনোনীত চারজন সদস্য অন্তর্ভুক্তির ব্যবস্থা রাখা হয়েছে। এ | বিষয়টি প্রশ্নসাপেক্ষ। কেননা এতজন জনপ্রতিনিধি থাকার পরও আবার মনোনীত প্রতিনিধি রাখার ব্যবস্থা জনগণের | স্বার্থরক্ষার চেয়ে সরকারি স্বার্থ রক্ষার প্রচেষ্টা বলে অনুমিত বলাবাহুল্য যে, এ ধরনের বিকেন্দ্রীকরণ ব্যবস্থা উপজেলা ব্যবস্থার মৌলনীতির পরিপন্থি।
উপজেলা পরিষদের উপর জেলা প্রশাসকের প্রকৃত ক্ষমতা প্রদানের ফলে উপজেলার স্বাধীনতা অনেকাংশে ক্ষুণ্ন
হয়েছে। নিয়মানুযায়ী উপজেলা পরিষদে গৃহীত সিদ্ধান্তসমূহে সভার কার্যবিবরণী স্বাক্ষরের ১৪ দিনের মধ্যে জেলা প্রশাসক
সমীপে পেশ করা বাধ্যতামূলক উপজেলার বাজেট প্রণয়নের দায়িত্ব উপজেলা পরিষদের উপর ন্যস্ত থাকলেও বাজেট প্রণয়নের পর কপি ও প্রতিবেদন জেলা প্রশাসকের নিকট পাঠাতে হয়। উক্ত বাজেট সরকার ইচ্ছা করলে ৩০ দিনের মধ্যে সংশোধন করতে পারেন এবং এভাবে সংশোধিত বাজেটই পরিষদের বাজেট হিসেবে গণ্য হবে।
উপজেলায় কর্মরত সরকারি কর্মচারীগণ যারা হস্তান্তরিত বিষয় বা নিয়ন্ত্রিত বিষয়াদি সম্পাদনের দায়িত্বপ্রাপ্ত এবং
যথাক্রমে উপজেলা পরিষদ ও সরকারের নিকট দায়ী তাদের সকলের নিয়োগ প্রদান করেন সরকার। এছাড়া এসব
কর্মচারীদের বেতন, ভাতা, চাকরির শর্তাবলি, বদলি ও প্রশিক্ষণ সবকিছুই নির্ধারিত হয় সরকারের সিদ্ধান্ত অনুসারে।
উপসংহার : পরিশেষে বলা যায় যে, উপজেলায় কর্মরত অধিকাংশ কর্মকর্তাই প্রত্যক্ষভাবে সরকারের উপর নির্ভরশীল। এভাবে উপজেলা পরিষদকে অনেকাংশে আমলাতান্ত্রিক জটিলতার বন্ধনে আবদ্ধ করা হয়েছে।

https://topsuggestionbd.com/%e0%a6%a4%e0%a7%83%e0%a6%a4%e0%a7%80%e0%a6%af%e0%a6%bc-%e0%a6%85%e0%a6%a7%e0%a7%8d%e0%a6%af%e0%a6%be%e0%a6%af%e0%a6%bc-%e0%a6%b8%e0%a7%8d%e0%a6%a5%e0%a6%be%e0%a6%a8%e0%a7%80%e0%a6%af%e0%a6%bc/
পরবর্তী পরীক্ষার রকেট স্পেশাল সাজেশন পেতে হোয়াটস্যাপ করুন: 01979786079

Be the first to comment

Leave a Reply

Your email address will not be published.


*