প্রাইভেট ও পাবলিক কী?

অথবা, নারীর ব্যক্তিগত ও সরকারি অবস্থান বর্ণনা কর।
অথবা, প্রাইভেট ও পাবলিক বলতে কী বুঝ?
অথবা,নারীর ব্যক্তিগত ও সরকারি অবস্থান বলতে কী বুঝ?
অথবা,নারীর ব্যক্তিগত ও সরকারি অবস্থান তুলে ধর।
অথবা, প্রাইভেট ও পাবলিক বলতে কী নির্দেশ করা হয়েছে?
উত্তর :
নারী-পুরুষের সামাজিক ভূমিকা ব্যাখ্যা করতে লিঙ্গভিত্তিক শ্রেণিবিভাজনের যে ব্যবহার তার দুটি অনুষঙ্গ হলো প্রাইভেট ও পাবলিক। মূলত শব্দটি নারীর অধীনস্থতা ও পুরুষাধিপত্য বুঝাতে ব্যবহার করা হয়। নিম্নে প্রত্যয় দুটি ব্যাখ্যা করা হলো :
প্রাইভেট : সাধারণত প্রাইভেট বলতে নারীর জন্য নির্ধারিত ক্ষেত্র বুঝানো হয়। প্রাইভেট ক্ষেত্র হচ্ছে গৃহস্থালি ক্ষেত্র বা বৃহত্তর সমাজের চতুর বহির্ভূত ও সমাজের অধস্তন প্রতিষ্ঠান। তাই নারী হলো গৃহের অভ্যন্তরে কাজের জন্য উপযোগী। এভাবেই ঐতিহ্যগতভাবে নারীর জন্য প্রাইভেট ক্ষেত্র চিহ্নিত ও নির্ধারণ করে তাদেরকে চার দেয়ালে বন্দী রাখার একটি চেতনা সৃষ্টি করা হয়েছে যা আদৌ গ্রহণযোগ্য নয়।
পাবলিক : পাবলিক বলতে বোঝানো হয় পরিবারের চেয়ে বৃহত্তর, মহত্তর ও উচ্চতর সমাজব্যবস্থাকে। পুরুষতন্ত্র মনে করে সামাজিক ক্ষেত্রে সকল কর্মকাণ্ড ও অধিকার ভোগের অধিকারী একমাত্র পুরুষ। অর্থাৎ পুরুষের জন্য পাবলিক ক্ষেত্র নির্ধারিত। সমাজের সকল রাজনৈতিক কর্মকাণ্ড ও অধিকারগুলোও কেবলমাত্র পুরুষেরই প্রাপ্য। অথচ রাষ্ট্রের অর্থনৈতিক কর্মকাণ্ডের বৃহত্তম অংশ সম্পন্ন হয় গৃহে যেখানে নারীর ভূমিকাই মুখ্য। অথচ এ অবদান রাষ্ট্র কর্তৃক স্বীকৃত নয়। পুরুষতন্ত্রের সহযোগী প্রতিষ্ঠান হিসেবে রাষ্ট্র নারীকে পুরুষের অধীনস্থ ও নির্ভরশীল হিসেবে চিহ্নিত করে।

https://topsuggestionbd.com/%e0%a6%a6%e0%a7%8d%e0%a6%ac%e0%a6%bf%e0%a6%a4%e0%a7%80%e0%a6%af%e0%a6%bc-%e0%a6%85%e0%a6%a7%e0%a7%8d%e0%a6%af%e0%a6%be%e0%a6%af%e0%a6%bc-%e0%a6%a8%e0%a6%be%e0%a6%b0%e0%a7%80%e0%a6%b0-%e0%a6%85/
পরবর্তী পরীক্ষার রকেট স্পেশাল সাজেশন পেতে হোয়াটস্যাপ করুন: 01979786079

Be the first to comment

Leave a Reply

Your email address will not be published.


*