নারীর দ্বৈত ভূমিকা বলতে কী বুঝ?

অথবা, নারীর দ্বৈত ভূমিকা কী কী?
অথবা, নারীর দ্বৈত ভূমিকা বর্ণনা কর।
অথবা, নারীর দ্বৈত ভূমিকা তুলে ধর।
অথবা, নারীর দ্বৈত ভূমিকার ব্যাখ্যা দাও।
অথবা, নারীর দ্বৈত ভূমিকা কী?
উত্তর৷ ভূমিকা :
সাধারণত নারী ও পুরুষের ক্ষেত্রে ভূমিকা নির্দিষ্ট থাকলেও নারীরা অনেক সময় পুরুষের অনেক কাজ সম্পাদন করে থাকে। অর্থাৎ তারা দুটি ভূমিকাই পালন করে।
জেন্ডার ভূমিকা : জেন্ডার ভূমিকা তিন ধরনের। নিম্নে এগুলো আলোচনা করা হলো :
১. উৎপাদনমূলক ভূমিকা : যে কাজের বিনিময় মূল্য আছে অর্থাৎ উপার্জনমূলক কাজের দ্বারা যে ভূমিকা পালন করা হয় তাকে বলে উৎপাদনমূলক ভূমিকা। এ ধরনের কাজের বৈশিষ্ট্য হলো এর সম্ভাব্য বিনিময় মূল্য এবং ব্যবহারিক মূল্য আছে। বেশিরভাগ সমাজে পুরুষরাই উৎপাদনমূলক কাজের সাথে সম্পৃক্ত। কিন্তু অনেক ক্ষেত্রে নারীরাও পরিবারে অনেক উপার্জনমূলক কাজের সাথে সম্পৃক্ত থাকেন যার মাধ্যমে আয় বৃদ্ধি পায় এবং দ্রব্য বা সেবা সামগ্রী উৎপাদিত হয়।
২. পুনঃ উৎপাদনমূলক ভূমিকা : সাধারণত গৃহস্থালি কাজ কর্মের মাধ্যমে যে ভূমিকা পালন করা হয় তাই হলো পুনঃ উৎপাদনমূলক ভূমিকা। এ ধরনের কাজের বৈশিষ্ট্য হলো এর কোন বিনিময় মূল্য নেই অথচ ব্যবহারিক মূল্য সন্তান জন্মদান, লালনপালন, রান্না-বান্না, পরিষ্কার-পরিচ্ছন্নতা বজায় রাখা, পানি ও জ্বালানি কাঠ বা খড়ি সংগ্রহ, পরিবারের সদস্যদের অসুখে বিসুখে সেবাদান করা, জৈবিক কার্যাবলি সম্পাদন করা ইত্যাদির মাধ্যমে এ ভূমিকা পালিত হয়। এ ভূমিকা নারীরাই পালন করেন অথচ এর জন্য কোন পারিশ্রমিক দেয়া হয় না। এ কাজগুলো জাতীয় আয় গণনায় স্বীকৃতিহীন। অথচ কাজগুলো অন্যদের সাহায্যে করলে তার পারিশ্রমিক দিতে হয় যা জাতীয় আয় গণনায় অন্তর্ভুক্ত হয়।
উপসংহার : উপর্যুক্ত আলোচনায় এটা প্রতীয়মান হয় যে, নারীরা উৎপাদন ও পুনঃ উৎপাদন উভয় ভূমিকাই পালন করেন অথচ তাদেরকে শুধু প্রাইভেট ক্ষেত্রে সীমাবদ্ধ করে রাখা হয়। পুরুষের পাবলিক ক্ষেত্রে সীমাবদ্ধ করে রাখা হয়। পুরুষের পাবলিক ক্ষেত্রে তাদের প্রবেশ নানারূপ কৃত্রিম ও অযৌক্তিক বিধিনিষেধ আরোপ করা হয়। এটাই হলো
নারীর দ্বৈতভূমিকা।

https://topsuggestionbd.com/%e0%a6%a6%e0%a7%8d%e0%a6%ac%e0%a6%bf%e0%a6%a4%e0%a7%80%e0%a6%af%e0%a6%bc-%e0%a6%85%e0%a6%a7%e0%a7%8d%e0%a6%af%e0%a6%be%e0%a6%af%e0%a6%bc-%e0%a6%a8%e0%a6%be%e0%a6%b0%e0%a7%80%e0%a6%b0-%e0%a6%85/
পরবর্তী পরীক্ষার রকেট স্পেশাল সাজেশন পেতে হোয়াটস্যাপ করুন: 01979786079

Be the first to comment

Leave a Reply

Your email address will not be published.


*