নারীর ক্ষমতায়নে রাজনৈতিক বাধাসমূহ কী কী?

অথবা, নারীর ক্ষমতায়নে রাজনৈতিক প্রতিবন্ধকতা বলতে কী বুঝায়?
অথবা, নারীর ক্ষমতায়নে রাজনৈতিক বাধাসমূহ তুলে ধর।
অথবা, নারীর ক্ষমতায়নে রাজনৈতিক প্রতিবন্ধকতা উল্লেখ কর।
অথবা, নারীর ক্ষমতায়নে রাজনৈতিক বাধাসমূহ বর্ণনা কর।
অথবা, নারীর ক্ষমতায়নে রাজনৈতিক বাধাসমূহ উল্লেখ কর।
উত্তর৷ ভূমিকা :
নারীর ক্ষমতায়ন বর্তমান সময়ের সবচেয়ে আলোচিত বিষয়। কেননা বিশ্বায়নের যুগে উন্নয়নে নারী-পুরুষ উভয়ের ভূমিকা সমান। তাই উন্নয়নে নারীর অংশগ্রহণ বাড়াতে হলে নারীর ক্ষমতায়ন নিশ্চিত করতে হবে। কিন্তু নারীর ক্ষমতায়নে বিভিন্ন সমস্যা বিদ্যমান, তার মধ্যে রাজনৈতিক সমস্যা অন্যতম। রাজনৈতিক বিভিন্ন সমস্যার
কারণে নারীর ক্ষমতায়ন বাধাগ্রস্ত হচ্ছে।
রাজনৈতিক প্রতিবন্ধকতা : নিম্নে নারীর ক্ষমতায়নে রাজনৈতিক প্রতিবন্ধকতাসমূহ আলোচনা করা হলো :
১. রাজনীতিতে কম অংশগ্রহণ : নারীর ক্ষমতায়নে অন্যতম বাধা হলো রাজনীতিতে কম অংশগ্রহণ। বিশ্ব রাজনীতিতে নারীর অংশগ্রহণের হার মাত্র ৫% থেকে ১০%। বাংলাদেশে এর হার আরো কম। বাংলাদেশের প্রধান দুটি বড় দলের প্রধান নারী হলেও যে কোন রাজনৈতিক দল, মন্ত্রিসভা, জাতীয় সংসদ, স্থানীয় সরকারসহ সকল ক্ষেত্রেই নারীর উপস্থিতি নগণ্য।
২. রাজনৈতিক দলগুলোর রক্ষণশীল মানসিকতা : পিতৃতান্ত্রিক সমাজব্যবস্থায় নারীরা সর্বক্ষেত্রে অবহেলিত। বাংলাদেশের রাজনৈতিক দলগুলোতে পুরুষদের প্রাধান্য লক্ষ্য করা যায়। যদিও নীতিগতভাবে মেয়েদের কথা বলা হয় তথাপি গুরুত্বপূর্ণ বিষয়ে নারীদের মূল্যায়ন করা হয় না। স্বাধীনতা আন্দোলন থেকে শুরু করে সকল আন্দোলনেই নারীদের সক্রিয় ভূমিকা ছিল কিন্তু পরবর্তীতে এসব নারী নেতৃত্বের যথার্থ মূল্য দেয়া হয়নি।
৩. রাজনৈতিক অস্থিতিশীলতা : রাজনৈতিক অস্থিতিশীলতা নারীর ক্ষমতায়নে বড় সমস্যা। আমাদের দেশের রাজনৈতিক অবস্থার দিকে তাকালে দেখা যায় প্রায়ই মারামারি, হানাহানি, হরতাল, ভাংচুর, গ্রেপ্তার লেগেই থাকে। আর এসব বিশৃঙ্খল অবস্থা নারীর মনে ভীতির সঞ্চার করে। ফলে নারী রাজনীতি থেকে দূরে থাকে।
৪. রাজনৈতিক সন্ত্রাস : রাজনৈতিক সন্ত্রাস নারীর ক্ষমতায়নের পথে বাধার সৃষ্টি করে। রাজনৈতিক দুর্বৃত্তায়ন বলতে বিভিন্ন ধরনের সন্ত্রাসী কর্মকাণ্ডকে বুঝায়। যেমন- খুন, গুপ্তহত্যা, বোমাবাজি ইত্যাদি। এসব কার্যকলাপে রাজনৈতিক দলগুলো জড়িত থাকে বলে নারীরা রাজনীতি থেকে দূরে থাকতে চায় ।
উপসংহার : পরিশেষে বলা যায়, নারীর ক্ষমতায়নে যেসব সমস্যা উপরে আলোচনা করা হলো তা অত্যন্ত দুঃখজনক। নারীর ক্ষমতায়নে রাজনৈতিক অংশগ্রহণ দরকার। আর রাজনৈতিক অংশগ্রহণে রাজনৈতিক স্থিতিশীলতা দরকার। তাহলেই নারীর ক্ষমতায়ন প্রতিষ্ঠিত হবে।

https://topsuggestionbd.com/%e0%a6%a6%e0%a7%8d%e0%a6%ac%e0%a6%bf%e0%a6%a4%e0%a7%80%e0%a6%af%e0%a6%bc-%e0%a6%85%e0%a6%a7%e0%a7%8d%e0%a6%af%e0%a6%be%e0%a6%af%e0%a6%bc-%e0%a6%a8%e0%a6%be%e0%a6%b0%e0%a7%80%e0%a6%b0-%e0%a6%85/
পরবর্তী পরীক্ষার রকেট স্পেশাল সাজেশন পেতে হোয়াটস্যাপ করুন: 01979786079

Be the first to comment

Leave a Reply

Your email address will not be published.


*