নারীর ক্ষমতায়নের প্রক্রিয়া ব্যাখ্যা কর।

অথবা, নারীর ক্ষমতায়নের পদ্ধতিসমূহ ব্যাখ্যা কর।
অথবা, নারীর ক্ষমতায়ন প্রক্রিয়া ব্যাখ্যা কর।
অথবা, নারীর ক্ষমতায়ন প্রক্রিয়া বর্ণনা কর ।
অথবা, নারীর ক্ষমতায়ন প্রক্রিয়ার বিবরণ দাও।
অথবা, নারীর ক্ষমতায়ন প্রক্রিয়া সংক্ষেপে আলোচনা কর।
উত্তর৷ ভূমিকা :
দেশের সার্বিক উন্নয়নের জন্য নারীর ক্ষতায়ন অপরিহার্য। নারীর ক্ষতায়নের মাধ্যমেই একটি দেশকে পরিপূর্ণভাবে সামনে এগিয়ে নিয়ে যাওয়া সম্ভব। নারীর ক্ষমতায়ন একটি চলমান প্রক্রিয়া, বিভিন্ন পরিবর্তনের মাধ্যমে তা সাধিত হয়।
নারীর ক্ষমতায়ন প্রক্রিয়া : ‘নারীর ক্ষমতায়ন প্রক্রিয়া নানাভাবে সংঘটিত হয়। নিম্নে তা তুলে ধরা হলো :
১. সচেতনতার স্তর পরিবর্তনের মাধ্যমে ক্ষমতায়নের প্রক্রিয়া শুরু হয় নারীর মনে : একজন নারী যখন নিজে সচেতন হয় তখনই কেবল তার ক্ষতায়ন সম্ভব। নারীর নিজের সম্পর্কে, তার অধিকার, সক্ষমতা এবং রাজনৈতিক শক্তিসমূহ কীভাবে নারীর উপর কাজ করছে সে বিষয়ে সচেতন হওয়া। তাই ক্ষমতায়নের জন্য নারীর এই সচেতনতা অত্যন্ত জরুরি।
২. বাইরের শক্তির দ্বারা অবশ্যই ক্ষমতায়নের প্রক্রিয়াকে উদ্বুদ্ধ করতে হবে : অনেক সময় অধস্তন মতাদর্শের দ্বারা নারীরা প্রভাবিত হয়ে তাদের নিজেদের অধিকাংশ দাবি সম্পর্কে সচেতন থাকে না। সেক্ষেত্রে বাইরের শক্তির দ্বারা ক্ষমতায়নের প্রক্রিয়াকে উদ্বুদ্ধ করতে হবে। এক্ষেত্রে দরিদ্র নারীদের সংগঠনও প্রভূত ভূমিকা রাখতে পারে।
৩. ক্ষমতায়নের প্রক্রিয়া যৌথভাবে শুরু করতে হবে : যখন একজন বা দুইজন নারী সমাজের প্রচলিত ধারা ভাঙ্গে তখন সমাজ তাদেরকে বিচ্ছিন্ন করে ফেলে। কিন্তু যদি একসাথে কোনো পরিবর্তন দাবি করে, তবে সমাজের জন্য সে দাবি অগ্রাহ্য করা কঠিন হয়ে পড়ে। কারণ গোষ্ঠীর ক্ষমতা সব সময় একজন ব্যক্তির ক্ষমতার চেয়ে বড়। তাই নারীর ক্ষমতায়নের প্রক্রিয়া যৌথভাবে শুরু করতে হবে।
৪. নারীর ক্ষমতায় একমাত্রিক প্রক্রিয়া হতে পারে না : ক্ষমতায়ন কেবল মানসিক অবস্থার পরিবর্তন নয়, এ পরিবর্তনের দৃশ্যমান প্রকাশও থাকতে হবে। তাই ক্ষমতায়ন একমাত্রিক হতে পারে না। সচেতনতা, সমস্যা চিহ্নিতকরণ, পরিবর্তনের জন্য পদক্ষেপ। এ পদক্ষেপ ও তার ফলাফল নারীকে উচ্চস্তরের সচেতনতা এবং কার্যকর ও সম্পাদিত কৌশলের দিকে এগিয়ে নিয়ে যায়।
৫. রাজনৈতিক শক্তিতে রূপায়িত না হওয়া পর্যন্ত নারীর ক্ষমতায়ন সমাজকে রূপান্তর করতে পারে না : চূড়ান্ত বিশ্লেষণে নারীর ক্ষমতায় সমাজকে পরিবর্তন করতে পারবে না, যতক্ষণ না এটি রাজনৈতিক শক্তিতে রূপান্তরিত না হয়। ক্ষমতায়ন প্রক্রিয়াকে সংগঠিত গণআন্দোলনে রূপায়িত হতে হবে, যা বিদ্যমান ক্ষমতা কাঠামোকে চ্যালেঞ্জ করবে এবং রূপান্তর করবে।
৬. নারীর ক্ষমতায়ন প্রক্রিয়া অবস্থা ও অবস্থান পরিবর্তনের জন্য হতে হবে : বেশিরভাগ নারী উন্নয়নের ক্ষেত্রেই নারীর অবস্থান পরিবর্তনের দিকে গুরুত্ব দেয়া হয়। কিন্তু নারীর ক্ষমতাহীনতা এবং অসমতার যে কাঠামো তা পরিবর্তনের তৎপরতা দেখা যায় না। তাই নারীর ক্ষমতায়ন প্রক্রিয়া অবস্থা ও অবস্থান পরিবর্তনের জন্য হতে হবে।
উপসংহার : পরিশেষে বলা যায় যে, নারীর ক্ষমতায়নের দ্বারা বিশ্বকে এমন দিকে ধাবিত করা উচিত যেখানে নারী এবং সচেতন পুরুষকে নিশ্চিত করতে হবে যে সম্পদ কেবল সুসমভাবে ব্যবহৃত হবে, নিরাপদভাবে ব্যবহৃত হবে। পরবর্তী প্রজন্মের জন্য আমাদের পৃথিবী একটি পরিচ্ছন্ন ও সবুজ পৃথিবীতে পরিণত হবে।

https://topsuggestionbd.com/%e0%a6%9a%e0%a6%a4%e0%a7%81%e0%a6%b0%e0%a7%8d%e0%a6%a5-%e0%a6%85%e0%a6%a7%e0%a7%8d%e0%a6%af%e0%a6%be%e0%a6%af%e0%a6%bc-%e0%a6%a8%e0%a6%be%e0%a6%b0%e0%a7%80-%e0%a6%93-%e0%a6%89%e0%a6%a8%e0%a7%8d/
পরবর্তী পরীক্ষার রকেট স্পেশাল সাজেশন পেতে হোয়াটস্যাপ করুন: 01979786079

Be the first to comment

Leave a Reply

Your email address will not be published.


*