গবেষণা নকশার প্রকারভেদ উল্লেখ কর।

অথবা,গবেষণা নকশার শ্রেণিবিভাগ তুলে ধর।
অথবা,গবেষণা নকশাকে কত ভাগে ভাগ করা যায়।
অথবা, গবেষণা নকশা কত প্রকার ও কী কী?
অথবা, গবেষণার ধরনসমূহ উল্লেখ কর।
উত্তর৷ ভূমিকা :
সামাজিক গবেষণার উদ্দেশ্য এবং প্রকৃতির উপর ভিত্তি করে গবেষণা কাজকে সুশৃঙ্খলভাবে পরিচালনা করার জন্য বিভিন্ন ধরনের গবেষণা নকশা ব্যবহৃত হয়। মূলত গবেষণার উদ্দেশ্য, ধরন এবং গবেষণা কর্মের বিভিন্ন অংশের তারতম্যের জন্য গবেষণা বিভিন্ন রকম হয়ে থাকে ।
গবেষণা নকশার প্রকারভেদ : সধারণত গবেষণা নকশাকে তিন ভাগে ভাগ করা হয়ে থাকে। নিম্নে এ সম্পর্কে আলোচনা করা হলো :
১. পরীক্ষামূলক নকশা : পরীক্ষামূলক নকশায় সুনিয়ন্ত্রিত অবস্থায় একটি চলকের উপর অন্য একটি চলকের প্রভাবে নিরূপণ করা হয় এবং উভয় চলকের মধ্যে পারস্পরিক সম্পর্ক নির্ধারণ করা হয়। এজন্য পরীক্ষামূলক নকশাকে সবচেয়ে সঠিক নকশা হিসেবে বিবেচনা করা হয়।
২. আপাত-পরীক্ষামূলক নকশা : আপাত-পরীক্ষণমূলক নকশায় অভ্যন্তরীণ যথার্থতা সঠিক পরীক্ষণমূলক নকশার
তুলনায় খানিকটা বেশ দুর্বল । কিন্তু এর সাহায্যে অপরীক্ষামূলক নকশার চেয়ে অপেক্ষাকৃত বেশিমাত্রায় অভ্যন্তরীণ যথার্থতা
রক্ষা সম্ভব হয়। এ নকশার মূল বৈশিষ্ট্য হচ্ছে এক্ষেত্রে অংশগ্রহণকারীদেরকে বিভিন্ন শর্তে দৈবচয়ন পদ্ধতিতে বিন্যস্ত না করে নিয়মতান্ত্রিক পর্যবেক্ষণ পদ্ধতিতে অংশগ্রহণকারীদেরকে কবিতার বৈশিষ্ট্যের ভিত্তিতে শ্রেণিবিভাগ করা হয় এবং পরবর্তীতে একটি নির্ভরশীল চলকের পরিমাপের পরিপ্রেক্ষিতে তাদের তুলনা করা হয় ।
৩. অপরীক্ষামূলক নকশা : বর্ণনামূলক তথ্যসংগ্রহ করা অথবা বিশেষ কোনো পরিস্থিতির উপর ছোট আকারের জীবন ইতিহাস পর্যালোচনা করার জন্য সামাজিক গবেষকরা অনেক সময়ই অপরীক্ষামূলক নকশা ব্যবহার করে থাকেন। এ জাতীয় গবেষণা রীতিসিদ্ধ পর্যবেক্ষণ, প্রাকৃতিক পরিবেশ পর্যবেক্ষণ ইত্যাদি বিভিন্ন নামে পরিচিত ।
উপসংহার : উপর্যুক্ত আলে নার আলোকে বলা যায় যে, কোনো সামাজিক গবেষণার জন্য গবেষণা নকশাপ্রণয়ন একটি গুরুত্বপূর্ণ প্রাথমিক ধাপ । আর এ ধাপটি গবেষণার সমস্যার ধরনভেদে ভিন্ন ভিন্ন হয়ে থাকে । একটি ভালো গবেষণা নকশা এবং একজন ভালো গবেষকই কেবল যে কোনো গবেষণাকে যথার্থ করে তুলতে সক্ষম হন ।

পরবর্তী পরীক্ষার রকেট স্পেশাল সাজেশন পেতে হোয়াটস্যাপ করুন: 01979786079

Be the first to comment

Leave a Reply

Your email address will not be published.


*