গবেষণা নকশার উদ্দেশ্য ও গুরুত্ব উল্লেখ কর।

অথবা, গবেষণা নকশা উদ্দেশ্যসমূহ লেখ। সামাজিক গবেষণায় গবেষণ। নকশার প্রয়োজনীয়তা ব্যাখ্যা কর।
অথবা, গবেষণা নকশার ৫টি উদ্দেশ্য উল্লেখ কর এবং সামাজিক গবেষণায় গবেষণা নকশার,গুরুত্ব বিশ্লেষণ কর।
অথবা, সামাজিক গবেষণার উদ্দেশ্য কী? সামাজিক গবেষণার তাৎপর্যসমূহ ব্যাখ্যা কর।
উত্তর৷ ভূমিকা :
গবেষণা নকশা হচ্ছে গবেষণা কাজের পূর্বপরিকল্পনা। প্রকৃতপক্ষে গবেষণার জন্য প্রাপ্ত সম্পদের সুষ্ঠু ও সদ্ব্যবহারের মাধ্যমে গবেষণার উদ্দেশ্য বাস্তবায়নের জন্য সঠিক ও যথাযথ বৈজ্ঞানিক পদ্ধতির সাহায্যে উপাত্ত সংগ্রহ ও উপাত্ত বিশ্লেষণের প্রক্রিয়াই হচ্ছে গবেষণা নকশা। মূলত গবেষণা নকশার নির্দেশনা অনুযায়ী সমগ্র গবেষণা কাজটি সুশৃঙ্খল ও সঠিকভাবে পরিচালিত হয় ।
গবেষণা নকশার উদ্দেশ্য : এ দৃষ্টিভঙ্গিতে বলা যায়, সমাজ গবেষণায় গবেষণা নকশার উদ্দেশ্য ব্যাপক। নিম্নে গবেষণা নকশার কতিপয় প্রধান উদ্দেশ্য উল্লেখ করা হলো :
বিশিষ্ট সমাজ গবেষক কার্লিনজার (Kerlinger) তাঁর ‘Foundations of Behavioural Research’ গ্রন্থে
গবেষণা নকশার দুটি মৌলিক উদ্দেশ্যের কথা বলেছেন । যথা :
১. গবেষণার প্রশ্নগুলোর উত্তর সরবরাহ : গবেষণা নকশার মৌলিক উদ্দেশ্য হলো গবেষণায় উত্থাপিত প্রশ্নগুলোর নির্ভুল উত্তরদান । অর্থাৎ গবেষণায় কি পর্যবেক্ষণ করতে হবে, কিভাবে পর্যবেক্ষণ করতে হবে, সংগৃহীত উপাত্তের উপস্থাপন ও বিশ্লেষণ কিভাবে করতে হবে ইত্যাদি সম্পর্কে দিকনির্দেশনা গবেষণা নকশা থেকে আমরা পেয়ে থাকি ।
২. চলকগুলোর নিমন্ত্রণ করা : গবেষণা নকশার একটি প্রধান উদ্দেশ্য হলো গবেষণায় ব্যবহৃত চলকগুলো নিয়ন্ত্রণ করা । কেননা চলকগুলো নিয়ন্ত্রণ করা সম্ভব না হলে গবেষণার জন্য সংগৃহীত উপাত্তের স্থায়ী ভুলের সম্ভাবনা থেকে যায়। ফলে গবেষণার প্রকৃত উদ্দেশ্য ব্যাহত হয় ।
৩. গবেষণার ত্রুটি চিহ্নিতকরণ : গবেষণা নকশা প্রণয়নের মাধ্যমে গবেষণা কাজ শুরুর পূর্বেই প্রকৃত কাজের একটি সামগ্রিক প্রতিচ্ছবি পাওয়া যায়। ফলে প্রকৃত গবেষণা কাজ শুরুর পূর্বেই গবেষণা নকশার সাহায্যে গবেষণা কাজের সম্ভাব্য ত্রুটি বা অস্পষ্টতা চিহ্নিত করা যায় এবং ঐসব ত্রুটি বা অস্পষ্টতা দূরীকরণের প্রয়োজনীয় পদক্ষেপও গ্রহণ করা যায় । তাই বলা যায়, গবেষণার সম্ভাব্য ত্রুটি চিহ্নিতকরণ ও সংশোধন গবেষণা নকশার অন্যতম উদ্দেশ্য ।
৪. কার্যকারণ সম্পর্ক নির্ণয় : গবেষণা নকশার অপর একটি প্রধান উদ্দেশ্য হলো গবেষণাধীন বিভিন্ন চলকের মধ্যকার কার্যকারণ সম্পর্ক (Causai reiations) নির্ণয় করতে গবেষককে সহায়তা করা।
৫. যৌক্তিক সিদ্ধান্ত : গবেষণা নকশার অন্যতম প্রধান উদ্দেশ্য হলো গবেষণার জন্য সংগৃহীত গ্রহণযোগ্য, বস্তুনিষ্ঠ ও সঠিক উপাত্তগুলোর পরিসংখ্যানিক বিশ্লেষণের (Statistical analysis) মাধ্যমে গবেষণা সম্পর্কে যৌক্তিক সিদ্ধান্তে উপনীত হতে গবেষককে সহায়তা করা ।
সামাজিক গবেষণায় গবেষণা নকশার গুরুত্ব : সামাজিক গবেষণায় গবেষণা নকশার গুরুত্ব নিমে আলোচনা করা হলো :
১. গবেষণাকে সুনির্দিষ্ট পথে পরিচালনা করা : গবেষণা নকশা গবেষণা সম্পর্কিত গবেষকের বিক্ষিপ্ত ধারণাগুলোকে একত্রে সংগঠিত করে গবেষণার কাজকে সুনির্দিষ্ট পথে সহজভাবে পরিচালিত করতে সহায়তা করে থাকে । সুতরাং দেখা যাচ্ছে, গবেষণাকে সুনির্দিষ্ট পথে পরিচালনা করতে গবেষণা নকশার গুরুত্ব রয়েছে ।
২. ভুল সংশোধন : গবেষণা কাজটি বাস্তবায়ন করতে গিয়ে গবেষককে কোন ধরনের বা কি কি সমস্যার সম্মুখীন হতে হবে গবেষণা নকশা পূর্ব থেকে গবেষককে সে সম্পর্কে সুস্পষ্ট ধারণা প্রদান করে থাকে। ফলে গবেষণা কাজটি শুরু হওয়ার পূর্বেই গবেষক ভুল বা ভ্রান্তিগুলো চিহ্নিত করে সেগুলো সংশোধন করে নিতে সক্ষম হন। সুতরাং দেখা যাচ্ছে, গবেষণা কাজের ভুল সংশোধনে গবেষণা নকশার গুরুত্ব রয়েছে।
৩. গবেষণা কাজের ধারাবাহিকতা : গবেষণা কাজের ধারাবাহিকতা বজায় রাখতেও গবেষণা নকশার গুরুত্ব রয়েছে । কেননা গবেষণা সম্পর্কিত বিভিন্ন কাজের ধারাবাহিকতা বজায় রাখতে গবেষণা নকশা গবেষককে বিশেষভাবে সহায়তা করে থাকে । এতে গবেষকের উপস্থিতি ব্যতিরেকেও গবেষণা কাজকে এগিয়ে নেয়া সম্ভব হয় ।
৪. উপযুক্ত পদ্ধতি ও কৌশল শনাক্তকরণে সহায়তা : সামাজিক গবেষণার মূল উপাদান হচ্ছে সঠিক ও নির্ভরযোগ্য উপাত্ত (Data) । উত্তম গবেষণা নকশা গবেষণার সাথে সঙ্গতিপূর্ণ (Relevant) সঠিক ও নির্ভরযোগ্য (Reliable) উপাত্ত প্রদান করে থাকে। সুতরাং গবেষণার জন্য উপযুক্ত পদ্ধতি ও কৌশল শনাক্তকরণেও গবেষণা নকশার বিশেষ গুরুত্ব রয়েছে ।
৫. গবেষণার উদ্দেশ্য অর্জন : গবেষণার উদ্দেশ্যকে সার্থকভাবে অর্জন করার জন্য গবেষণা নকশার গুরুত্ব রয়েছে। কেননা, গবেষণা নকশা গবেষণার উদ্দেশ্যকে সুনির্দিষ্টভাবে নির্ধারণ করে গবেষকের কর্মপ্রচেষ্টাকে সঠিক ও সুশৃঙ্খলভাবে পরিচালিত করতে সহায়তা করে থাকে ।
৬. সম্পদ, সময় ও শ্রমের অপচয় রোধ করা : গবেষণার জন্য প্রাপ্ত সম্পদ, সময় ও শ্রমের অপচয় রোধ করার জন্যও একটি উত্তম গবেষণা নকশার গুরুত্ব অনস্বীকার্য ।
উপসংহার : উপর্যুক্ত আলোচনার প্রেক্ষিতে বলা যায়, গবেষণাকে সুনির্দিষ্ট পথে পরিচালনা করা, গবেষণা কাজের

ধারাবাহিকতা রক্ষা, ভুল সংশোধন, উপযুক্ত পদ্ধতি ও কৌশল নির্ধারণসহ মিতব্যয়িতার সাথে গবেষণার নির্ধারিত উদ্দেশ্য অর্জনের জন্য গবেষণা নকশার গুরুত্ব অপরিসীম।

পরবর্তী পরীক্ষার রকেট স্পেশাল সাজেশন পেতে হোয়াটস্যাপ করুন: 01979786079

Be the first to comment

Leave a Reply

Your email address will not be published.


*