খ্রিস্টান ধর্মে নারীর অবস্থা সংক্ষেপে আলোচনা কর।

অথবা, খ্রিস্টান ধর্মে নারীর মর্যাদা সংক্ষেপে আলোচনা কর।
অথবা, খ্রিস্টান ধর্মে নারীর অবস্থান সম্পর্কে বর্ণনা দাও।
অথবা, খ্রিস্টান ধর্মে নারীর অবস্থান সম্পর্কে কী বলা হয়েছে?
অথবা, খ্রিস্টান ধর্ম অনুসারে নারীর মর্যাদা বর্ণনা কর।
অথবা, খ্রিস্টান ধর্ম অনুসারে নারীর অবস্থা তুলে ধর।
উত্তর৷ ভূমিকা :
পৃথিবীতে বিভিন্ন ধরনের ধর্ম বিদ্যমান। তার মধ্যে খ্রিস্টান ধর্ম অন্যতম। পৃথিবীতে প্রতিটি ধর্মেই নারীদের দেয়া হয়েছে বিশেষ মর্যাদা। দেয়া হয়েছে স্বতন্ত্র অধিকার। খ্রিস্টান ধর্মও এর ব্যতিক্রম নয়। যদিও কিছু
ক্ষেত্রে খ্রিস্টান ধর্ম নারীদের তেমন কোন মর্যাদা দেয় নি কিন্তু নারীর যাবতীয় বিষয়ে এ ধর্ম সুস্পষ্ট নির্দেশনা দিয়েছে।
খ্রিস্টান ধর্মে নারী : খ্রিস্টানদের প্রধান ধর্মীয় গ্রন্থ হলো বাইবেল। বাইবেলে নারীর শিক্ষা, স্বাস্থ্য, বিয়ে, সম্পত্তি যাবতীয় বিষয়ে ধারণা দেয়া হয়েছে। এ সম্পর্কে নিম্নে আলোচনা করা হলো :
১. মানুষ হিসেবে নারী : খ্রিস্টান ধর্মে নারীকে একজন মানুষ হিসাবে বিশেষ মর্যাদা দেয়া হয়। এখানে পুরুষকে প্রাধান্য দেয়া হয়েছে। স্ত্রীকে করা হয়েছে পুরুষের অধীনস্থ। বাইবেল ১ করিস্থিয় ১১ : ৩ এ বলা হয়েছে “প্রত্যেক পুরুষের অধিকর্তা হলেন যিশু, নারীর অধিকর্তা হলেন তার স্বামী।”
২. শিক্ষাক্ষেত্রে নারী : শিক্ষা ক্ষেত্রে নারীর বিশেষ মর্যাদা দেয়া না হলেও শিক্ষা লাভের সামান্য সুযোগ রয়েছে। তবে পূর্ণ আনুগত্যের সাথে নারীকে শিক্ষা লাভ করতে হবে। তীযখীয়- ২: ২১-১২১ এ বলা হয়েছে, “নারী
সম্পূর্ণ বশ্যতাপূর্বক যৌনভাবে শিক্ষা করুক। আমি উপদেশ দিবার কিংবা পুরুষের উপর কর্তৃক করার অনুমতি নারীকে দিই না।

কিন্তু মৌনভাবে থাকতে বলি।
৩. বিবাহে নারী : বাইবেলে কুমারী মেয়েদের বিয়ে দেয়ার কথা বলা হয়েছে। তীযখীয় ৩: ১২ : ১ এ বলা হয়েছে, পরিচালকের মাত্র একজন স্ত্রী থাকবে। এ ধর্মে বিবাহ বিচ্ছেদ, পুনঃবিবাহ এবং বিধবাবিবাহ স্বীকৃত।
৪. সম্পত্তিতে নারী : খ্রিস্টান ধর্মে সীমিত আকারে নারীদের সম্পত্তির অধিকার দিয়েছে। গণনা পুস্তক ২৭ : ৮ এ বলা হয়েছে, “বল, কেউ যদি অপুত্রক হয়ে মরে তবে তোমরা তার অধিকার (সম্পত্তি) তার কন্যাকে দিবে। মৃতের যদি কন্যাও না থাকে তাহলে সম্পত্তির উত্তরাধিকার পুরুষরা হবে।”
উপসংহার : পরিশেষে বলা য়, কিছু কিছু ক্ষেত্রে খ্রিস্টান ধর্ম নারী পুরুষ বৈষম্য করলেও সার্বিকভাবে যে অধিকার দিয়েছে তা অত্যন্ত ইতিবাচক দিক। তাই খ্রিস্টান ধর্মে নারীর যে অধিকার দেয়া হয়েছে তা যদি সঠিকভাবে অনুসরণ করা হয় তাহলে নারীরা বিশেষ মর্যাদাবান হবে।

https://topsuggestionbd.com/%e0%a6%a6%e0%a7%8d%e0%a6%ac%e0%a6%bf%e0%a6%a4%e0%a7%80%e0%a6%af%e0%a6%bc-%e0%a6%85%e0%a6%a7%e0%a7%8d%e0%a6%af%e0%a6%be%e0%a6%af%e0%a6%bc-%e0%a6%a8%e0%a6%be%e0%a6%b0%e0%a7%80%e0%a6%b0-%e0%a6%85/
পরবর্তী পরীক্ষার রকেট স্পেশাল সাজেশন পেতে হোয়াটস্যাপ করুন: 01979786079

Be the first to comment

Leave a Reply

Your email address will not be published.


*