ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান ও সদস্যদের পদত্যাগ সম্পর্কীয় কী বিধান রয়েছে?

অথবা, ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান ও সদস্যগণের পদত্যাগ কী প্রক্রিয়ায় হয়ে থাকে?
অথবা, ইউনিয়ন পরিষদে চেয়ারম্যান ও সদস্যদের পদত্যাগ সম্পর্কিত বিধিবিধান কী?
অথবা, ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান ও সদস্যদের পদত্যাগ কোন আইন অনুসারে হয়ে
অথবা, ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান ও সদস্যদের পদত্যাগ প্রক্রিয়া উল্লেখ কর।
অথবা, ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান ও সদস্যদের পদত্যাগ সম্পর্কিত বিধান সম্পর্কে যা জান লিখ।
উত্তর ভূমিকা :
স্থানীয় সরকার (ইউনিয়ন পরিষদ) আইন, ২০০৯ অনুযায়ী প্রতিটি ইউনিয়ন পরিষদ একজন নির্বাচিত চেয়ারম্যান, ৯ জন সদস্য এবং ৩ জন সংরক্ষিত নারী সদস্য নিয়ে গঠিত। ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান ও সদস্যদের পদত্যাগ, অপসারণ ও পদশূন্যতা সম্পর্কীয় সুস্পষ্ট বিধান রয়েছে।

ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান ও সদস্যদের পদত্যাগ, অপসারণ ও পদশূন্যতা সম্পৰ্কীয় বিধান : ২০০৯ সালের ৩২ নং বিধি অনুযায়ী কোনো সদস্য পরিষদের চেয়ারম্যান বরাবর তাঁর পদত্যাগ করবার অভিপ্রায় লিখিতভাবে ব্যক্ত করে পদত্যাগ করতে পারবেন এবং উক্তরূপ পদত্যাগ পত্র চেয়ারম্যান কর্তৃক গৃহীত হওয়ার সাথে সাথে উক্ত সদস্যের পদ শূন্য হয়েছে বলে গণ্য হবে। চেয়ারম্যান সংশ্লিষ্ট সদস্যের পদত্যাগ গৃহীত হওয়ার বিষয়টি অনধিক ৭ (সাত) দিনের মধ্যে উপজেলা নির্বাহীকে অবহিত রবেন। ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান তাঁর নিজ পদত্যাগ করবার অভিপ্রায় লিখিতভাবে ব্যক্ত করে পদত্যাগ করতে পারবেন এবং উক্ত পদত্যাগপত্র গৃহীত হওয়ার সাথে সাথে উক্ত চেয়ারম্যানের পদ শূন্য হবে। চেয়ারম্যান এবং সদস্যগণের পদত্যাগের বিষয়টি উপজেলা নির্বাহী অফিসার অনধিক ৭ (সাত) দিনের মধ্যে পরিষদ, নির্বাচন কমিশন এবং সরকারকে অবহিত করবেন।

উপসংহার: পরিশেষে বলা যায় যে, স্থানীয় সরকার (ইউনিয়ন পরিষদ) আইন, ২০০৯ আইনের ৩২ ধারা অনুযায়ী চেয়ারম্যান এবং সদস্যরা তাদের স্বীয় পদ হতে পদত্যাগ করতে পারবেন। এক্ষেত্রে উপজেলা নির্বাহী অফিসার গেছেট/ বিজ্ঞপ্তি জারি করে পদটি শূন্য ঘোষণা করবেন।

পরবর্তী পরীক্ষার রকেট স্পেশাল সাজেশন পেতে হোয়াটস্যাপ করুন: 01979786079

Be the first to comment

Leave a Reply

Your email address will not be published.


*