ডিগ্রি ২য় বর্ষ(২০১৯-২০) নিয়মিত ও প্রাইভেট শিক্ষার্থীদের পরীক্ষার ফরম পূরণ চলবে ৭/০২/২০২৩ থেকে ৭/০৩/২০২৩ পর্যন্ত। *পরীক্ষা হবে কেন্দ্র খালি থাকলে এপ্রিলের শুরুতে বা ঈদের পরপরই। কলেজসমূহে ফরম পূরণ ফি ১৫০০ এর মধ্যে।

পরীক্ষণ পদ্ধতির সংজ্ঞা দাও ।

অথবা, পরীক্ষণ পদ্ধতি কী?
অথবা, পরীক্ষণ পদ্ধতির সংঙ্গা লিখ।
অথবা, পরীক্ষণ পদ্ধতির কাকে বলে?
অথবা, পরীক্ষণ পদ্ধতি ধারণাটি ব্যাখ্যা কর।
অথবা, পরীক্ষণ পদ্ধতি বলতে কী বুঝ?
উত্তর৷ ভূমিকা :
নিয়ন্ত্রিত সৃষ্ট কৃত্রিম অবস্থায় কোন বিষয়কে পর্যবেক্ষণ করা হলো পরীক্ষণ । নিয়ন্ত্রিত পরিবেশে কাজ করা হয় এজন্য সম্পূর্ণ বিষয়টি পরীক্ষকের আওতায় থাকে । পরীক্ষক ইচ্ছামতো অবস্থাগুলো পরিবর্তন করতে পারেন এবং পরীক্ষক জানেন কোন বিষয়টি কতটুকু পরিবর্তন করলে কি ঘটতে পারে ।
পরীক্ষণ পদ্ধতি : সাধারণভাবে বলা যায় নিয়ন্ত্রিত পরিবেশে কোন পর্যবেক্ষণ করাকে পরীক্ষণ বলে । অন্যভাবে বলা যায়, নিয়ন্ত্রিত পরিবেশে নির্ভরশীল চলকের উপর স্বাধীন চলকের প্রভাব পর্যবেক্ষণ করাকেই পরীক্ষণ বলে ।
Best (1981:57) বলেন, “পরীক্ষণ বৈজ্ঞানিক গবেষণাগারে ব্যবহৃত একটি বিশুদ্ধ পদ্ধতি যার দ্বারা উপাদানগুলোকে ইচ্ছামতো পরিবর্তন করা যায় এবং পর্যবেক্ষণকৃত ফলাফলকে নিয়ন্ত্রণ করা যায়।” না প্রকাশনী লিমিটেড
Festinger (1953) বলেন, “পরীক্ষণ হচ্ছে নিয়ন্ত্রিত পরিবেশে নির্ভরশীল চলকের উপর স্বাধীন চলকের প্রভাব. পর্যবেক্ষণ করা।”
Kenneth D. Baily (P-222) বলেছেন, “আমরা বলতে পারি যে, পরীক্ষণ হচ্ছে এক বা একাধিক নির্ভরশীল চলক এবং এক বা একাধিক অনির্ভরশীল চলকের মধ্যে বিদ্যমান কার্যকারণ সম্পর্ক বিশ্লেষণের একটি নিয়ন্ত্রিত পদ্ধতি ।”
Moser and Kalton এর মতে, “পরীক্ষণের ধারণা কিছুটা পরিবর্তনশীল । কিন্তু এটাকে ব্যাপক বা সংকীর্ণ যে অর্থেই ব্যবহার করা হোক না কেন এটা মূলত পরিকল্পনা ও নিয়ন্ত্রণের সাথে জড়িত ।”
বিমল শাহ্ এর মতে, “পরীক্ষণ শব্দটি গবেষণার ঐ অংশটির পরিচয় বহন করে যেখানে কিছু চলক নিয়ন্ত্রণে রাখা হয় । অন্যান্য চলক উদ্দেশ্যমূলকভাবে পরিচালনা করে ঐগুলোর প্রভাব নিয়ন্ত্রণ চলকের উপর পর্যবেক্ষণ করা হয় ।” সুতরাং বলা যায়, পরীক্ষণ হলো প্রমাণাদি সংগ্রহের অন্যতম সুসংবদ্ধ উপায় যার মাধ্যমে প্রকল্প যাচাই এবং তত্ত্ব.গঠন করা হয় ।
উপসংহার : উপর্যুক্ত আলোচনা থেকে বলা যায় যে, পরীক্ষণ পদ্ধতির যেমন বহুমুখী সুবিধা রয়েছে তেমনি বিভিন্ন অসুবিধাও রয়েছে । পরীক্ষণ পদ্ধতি প্রয়োগের যে সকল অনিশ্চয়তা সামাজিক গবেষণার ক্ষেত্রে লক্ষ করা যায় তার ফলে এ পদ্ধতির বৈধতা গড়ে উঠতে ব্যর্থ হয় ।

পরবর্তী পরীক্ষার রকেট স্পেশাল সাজেশন পেতে হোয়াটস্যাপ করুন: 01979786079

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!