Answer

গৃহশ্রমিক কাকে বলে?

অথবা, গৃহশ্রমিক বলতে কী বুঝ?
উত্তর৷ ভূমিকা :
গৃহশ্রমিক (Domestic worker) মূলত এক ধরনের গৃহভৃত্য। আধুনিক সমাজব্যবস্থায় উচ্চবিত্ত, মধ্যবিত্ত ও নিম্নবিত্ত পরিবারের গৃহকর্ত্রীকে নানা প্রকার কাজে সহায়তার জন্য এবং যাবতীয় কাজ করার জন্য কাজের মেয়ে বা গৃহ পরিচারিকার কোন বিকল্প নেই। গৃহ শ্রমিকরা ‘বুয়া’ নামেও পরিচিত। এরা ঠিকা কাজ স্থায়ীভাবে নিয়োজিত হয়ে কাজ করে। “ঠিকা’ বা ‘ছুটা’ গৃহ শ্রমিকরা নির্দিষ্ট সময়ে এসে নির্দিষ্ট কাজ করে চলে যায়। অন্যদিকে স্থায়ী গৃহ শ্রমিকরা আবাসন সুবিধা ও খাদ্য গ্রহণ করে এবং সামান্য মাসিক বেতনে গৃহকর্তার বাড়িতেই থেকে কাজ করে। যাইহোক তাদের কাজ হলো বাড়ি গোছানো, পরিষ্কার করা, ঝাড়ু দেয়া, ঘর মোছা, বাসন মাজা, বাজার করা, রান্না করা, কাপড় ধোয়া, ইস্ত্রি করা, বাচ্চা লালনপালন করা ও অনেকের ক্ষেত্রে বাচ্চাকে স্কুলে নিয়ে যাওয়া ও নিয়ে আসা। গৃহ শ্রমিকরা শ্রমিক নামে পরিচিত হলেও এরা সকল প্রকার শ্রমিক ও নাগরিক সুযোগ সুবিধা ও অধিকার থেকে
বঞ্চিত। অতি ভোর হতে গভীর রাত পর্যন্ত কাজ করে গৃহ শ্রমিকরা সবার সুখ-সমৃদ্ধি ও শান্তি যোগান দেয় অথচ নিজেরা সকল প্রকার শান্তি বঞ্চিত। কখনো কখনো গৃহ শ্রমিকরা মারাত্মক নির্যাতনের শিকার হয় এবং মৃত্যুবরণ করে।
উপসংহার : পরিশেষে বলা যায় যে, দৈনন্দিন জীবনে গৃহভ্যন্তরে গৃহ শ্রমিক বা Home গৃহে যেসব সেবামূলক কাজ করে তাহলো গৃহ শ্রমিকের সেবামূলক কর্মকাণ্ড। এসব কাজ মানগত দিক থেকে নিম্নমানের হলেও সেবা মানদণ্ডে অনেক গুরুত্বপূর্ণ।

পরবর্তী পরীক্ষার রকেট স্পেশাল সাজেশন পেতে হোয়াটস্যাপ করুন: 01979786079

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!