পতিতাবৃত্তি বলতে কী বুঝ?

অথবা, পতিতাবৃত্তি কী?
কাল হতেই এ কুপ্রথা বা অনাচার মানবসমাজে চলে আসছে। পুরুষ শাসিত সমাজব্যবস্থায় নারীরা যে সর্বদাই অবজ্ঞা ও
উত্তর৷ ভূমিকা :
জীবিকানির্বাহের যতগুলো ঘৃণ্যতম পথ রয়েছে তার মধ্যে অন্যতম হলো পতিতাবৃত্তি। অবমাননার শিকার এটি তার একটি বাস্তব উদাহরণ। আমাদে সমাজব্যবস্থার রোষানলে পড়ে নারীরা বাধ্য হচ্ছে এ ঘৃণ্য জীবন বেছে নিতে। অন্যান্য দেশের সমাজব্যবস্থার ন্যায় বাংলাদেশের সমাজব্যবস্থায়ও পতিতাবৃত্তি ডেকে এনেছে চরম নৈতিক অধঃপতন। সামাজিক সমস্যার রূপ ধারণ করেছে।
পতিতাবৃত্তি : মানুষ যে কাজের বিনিময়ে অর্থ উপার্জন করে জীবিকানির্বাহ করে সে কাজকে তার পেশা বা বৃত্তি বলা হয়। এরই প্রেক্ষিতে সাধারণভাবে বলা যায়, পতিতাবৃত্তি হলো এমন একটি পেশা যেখানে মহিলারা অর্থ বা
নারীদেহের বিনিময়ে জীবিকানির্বাহের কারণে এ পেশা দেহ ব্যবসায় হিসেবেও পরিচিত।
বস্তুসামগ্রীর বিনিময়ে নিজের দেহকে অন্য যে কোন পুরুষ মানুষকে বিলিয়ে দেয়ার মাধ্যমে জীবিকানির্বাহ করে।
সংজ্ঞা : বিভিন্ন আইন ও জাতীয় গন্থে বিভিন্নভাবে পতিতাবৃত্তির সংজ্ঞা প্রদান করা হয়েছে। নিম্নে তাঁদে বৃত্তি বলতে কী বুঝ?
প্রমাণ্য গ্রহণযোগ্য কয়েকটি সংজ্ঞা উপস্থাপন করা হলো :
পতিতাবৃত্তি নিরোধ আইনের সংজ্ঞানুযায়ী, “অর্থ বা সুবিধা আদায়ের বিনিময়ে ভাড়ায় যৌন সম্পর্ক স্থাপনের উপায় হচ্ছে পতিতাবৃত্তি। আর এ পেশায় নিয়োজিত মহিলারা পতিতা নামে অভিহিত। Encyclopaedi of Britanica তে আছে “পতিতা এমন মস্লিা যে টাকা বা পণ্যের বিনিময়ে পরিচিত, অপরিচিত, দেশ ও ভাষা নির্বিশেষে যে কোন লোকের সাথে যৌন মিলনে রত হয়।” The Dictionary of Social Work 4 “Prostitution is the illegal act of affering one self fo sexual contact with another in exchange for money or other benefits.” অর্থাৎ, পতিতাবৃত্তি হলো অর্থ বা অন্য কোন সুবিধার বিনিময়ে একজন মহিলার অন্য ব্যক্তির সাথে যৌন সম্পর্ক স্থাপন করা।
উপসংহার : উপর্যুক্ত আলোচনার প্রেক্ষাপটে বলা যায় যে, অর্থ বা অন্য কোন সুবিধার বিনিময়ে দেহ ভাড়া বা যৌন সম্ভোগের সুযোগ প্রদান করে জীবিকানির্বাহকে পতিতাবৃত্তি বলে এবং এ কাজ যে বা যারা করে তাদেরকে পতিতা বলে। পতিতা মহিলা বা পুরুষ উভয়ই হতে পারে। এক পুরুষ কর্তৃক অপর পুরুষকে সমকামের সুযোগ দানের বিনিময়ে অর্থোপার্জনকেও এক ধরনের পতিতাবৃত্তি বলা যেতে পারে।

https://topsuggestionbd.com/%e0%a6%a6%e0%a7%8d%e0%a6%ac%e0%a6%bf%e0%a6%a4%e0%a7%80%e0%a6%af%e0%a6%bc-%e0%a6%85%e0%a6%a7%e0%a7%8d%e0%a6%af%e0%a6%be%e0%a6%af%e0%a6%bc-%e0%a6%a8%e0%a6%be%e0%a6%b0%e0%a7%80%e0%a6%b0-%e0%a6%85/

পরবর্তী পরীক্ষার রকেট স্পেশাল সাজেশন পেতে হোয়াটস্যাপ করুন: 01979786079

Be the first to comment

Leave a Reply

Your email address will not be published.


*