ডিগ্রি ২য় বর্ষ(২০১৯-২০) নিয়মিত ও প্রাইভেট শিক্ষার্থীদের পরীক্ষার ফরম পূরণ চলবে ৭/০২/২০২৩ থেকে ৭/০৩/২০২৩ পর্যন্ত। *পরীক্ষা হবে কেন্দ্র খালি থাকলে এপ্রিলের শুরুতে বা ঈদের পরপরই। কলেজসমূহে ফরম পূরণ ফি ১৫০০ এর মধ্যে।

উপাত্তের লেখচিত্র উপস্থাপন বলতে কী বুঝ?

অথবা, উপাত্তের লেখচিত্র উপস্থাপন কী?
অথবা, উপাত্তের লেখচিত্র উপস্থাপনের সংজ্ঞা দাও।
অথবা, উপাত্তের লেখচিত্র উপস্থাপন ধারণাটি ব্যাখ্যা কর।
উত্তর ভূমিকা :
সামাজিক বিভিন্ন গবেষণায় উপাত্তসমূহ গাণিতিকভাবে উপস্থাপন না করে লেখচিত্রের মাধ্যমে উপস্থাপন করা হয়। এর ফলে উপাত্তের বৈশিষ্ট্য সহজসরলভাবে ফুটিয়ে তোলা যায়।
লেখচিত্র (Graph) : পরিসংখ্যানে তথ্যসংগ্রহের পর বিভিন্ন বৈশিষ্ট্য অনুযায়ী সারণিবদ্ধকরণ ও শ্রেণিবদ্ধকরণ করা হয়। মূলত সংগৃহীত তথ্যের সহজভাবে উপস্থাপনের জন্য বিভিন্ন কৌশল অবলম্বন করা হয়। এসব কৌশলের মধ্যে লেখচিত্রের মাধ্যমে তথ্য উপস্থাপন সবচেয়ে স্পষ্ট এবং সহজ হয়। তথ্যের ব্যবহৃত সংখ্যাত্মক মান অনুযায়ী লেখচিত্র অঙ্কন করা হয়। The World Book Encyclopaedia I, “Graph is a drawing that shows the relative sizes of numerical quantities. It is used to present facts in picture form so that they will be clearer and easier to understand.” অর্থাৎ, পরিসাংখ্যিক উপাত্তকে লেখচিত্রে চিত্রের মাধ্যমে উপস্থাপন করা হয়, যা সুস্পষ্টভাবে এবং সহজে বুঝা যায় । লেখচিত্রে উপস্থাপন চিত্র সম্বলিত হওয়ায় এটি আকর্ষণীয় হয়ে উঠে এবং দীর্ঘদিন মনে থাকে। বিভিন্ন পত্রপত্রিকা, গবেষণা রিপোর্ট প্রভৃতিতে লেখচিত্রের মাধ্যমে তথ্য উপস্থাপন করা হয়। লেখচিত্রের মাধ্যমে সারণি ও শ্রেণির বৈশিষ্ট্যাবলিও স্পষ্ট হয়ে উঠে। অধিকাংশ ক্ষেত্রে লেখচিত্রের উপস্থাপন হয় জ্যামিতিক উপায়ে। এজন্য লেখচিত্রকে তথ্যের জ্যামিতিক উপস্থাপনও বলা হয়। লেখচিত্রে যেসব রেখা বা চিত্র ব্যবহার করা হয় সেগুলো বিভিন্ন আকার, রং, আকৃতি, ছবির হতে পারে।
উপসংহার : উপর্যুক্ত আলোচনা শেষে বলা যায় যে, এভাবে সামাজিক প্রপঞ্চের বিভিন্নতার ভিত্তিতে লেখচিত্র অঙ্কন করা যায় । লেখচিত্রের মাধ্যমে তথ্য উপস্থাপনে বিষয়বস্তু একদিকে যেমন জীবন্ত হয়, তেমনি বুঝতে সহজ হয় । লেখচিত্রে তথ্যকে উপস্থাপন বেশি আকর্ষণীয় হয়।

পরবর্তী পরীক্ষার রকেট স্পেশাল সাজেশন পেতে হোয়াটস্যাপ করুন: 01979786079

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!