স্থানীয় সরকার পর্যায়ে পরিকল্পনা অপরিহার্য কেন?

অথবা, স্বায়ত্তশাসিত সরকার ব্যবস্থায় পরিকল্পনার প্রয়োজনীয়তা কেন?
অথবা, স্থানীয় সরকার ব্যবস্থায় পরিকল্পনার গুরুত্ব কী?
অথবা, স্থানীয় সরকার পর্যায়ে পরিকল্পনার গুরুত্ব লিখ।
অথবা, স্থানীয় সরকার পর্যায়ে পরিকল্পনার প্রয়োজনীয়তা লিখ।
অথবা, স্থানীয় স্বায়ত্তশাসিত সরকার ব্যবস্থায় পরিকল্পনা কেন গুরুত্বপূর্ণ?
উত্তর ভূমিকা :
কোনো লক্ষ্য অর্জনের জন্য সুশৃঙ্খল, সুব্যবস্থিত এবং যুক্তিসঙ্গত কর্মপন্থার পূর্ব প্রস্তুতিই হচ্ছে পরিকল্পনা। পরিকল্পনা হচ্ছে ভবিষ্যৎ লক্ষ্য নির্ধারণ, সেগুলো অর্জনের বিভিন্ন পন্থার মূল্যায়ন এবং উপর্যুক্ত কার্যক্রমের সুচিন্তিত বাছাই প্রক্রিয়া।
স্থানীয় স্বায়ত্তশাসিত সরকার ব্যবস্থায় পরিকল্পনার প্রয়োজনীয়তা : সামাজিক, রাজনৈতিক বাস্তবতার নিরিখে প্রতিটি স্বতন্ত্র বৈশিষ্ট্যপূর্ণ অঞ্চলগুলোর বিশেষ ধরনের প্রয়োজনের প্রকৃতির উপর গুরুত্ব দিয়ে অঞ্চলভিত্তিক পরিকল্পনা প্রণয়ন করে, কেন্দ্রীয়ভাবে সমন্বয়ের মাধ্যমে যে পরিকল্পনা প্রণয়ন করা হয় তাকে বলা হয় আঞ্চলিক পরিকল্পনা বা স্থানীয় পর্যায় পরিকল্পনা। স্থানীয় পর্যায়ের পরিকল্পনা হচ্ছে সামগ্রিক পরিকল্পনার একটি গুরুত্বপূর্ণ অংশবিশেষ। এছাড়া কোনো ভৌগোলিক এককের সামাজিক, রাজনৈতিক ও অর্থনৈতিক উন্নয়নের উপায় হিসেবে নতুন একটি ধারণা হচ্ছে স্থানীয় সরকার, যদিও এ বিষয়টি জনগণের অংশগ্রহণ ও সম্পদের ব্যবহারের সাথে একান্তভাবে জড়িত। তথাপি এরূপ পরিকল্পনার কতকগুলো স্বতন্ত্র লক্ষ্য ও উদ্দেশ্য রয়েছে।বর্তমান জটিল সমাজব্যবস্থায় একটা দক্ষ ও কার্যকরী প্রশাসন ব্যবস্থা সুষ্ঠু পরিকল্পনা ব্যতীত অচল। সমাজ উন্নয়নমূলক কাজের জন্য যে সব প্রতিষ্ঠান নিয়োজিত রয়েছে, সে সব প্রতিষ্ঠানের জন্য পরিকল্পনা অত্যন্ত গুরুত্বপূর্ণ। এ দিক থেকে বাংলাদেশের স্থানীয় স্বায়ত্তশাসিত সরকার ব্যবস্থা একটি জনকল্যাণমূলক প্রতিষ্ঠান হিসেবে কেন্দ্রীয় সরকারের কাছ থেকে স্বীকৃতি লাভ করেছে। সুতরাং স্থানীয় স্বায়ত্তশাসিত সরকার পরিচালনায় পরিকল্পনা অপরিহার্য। এছাড়া কেন্দ্রীয় সরকারের কাজে চাপ বৃদ্ধি পাওয়ায় স্থানীয় পর্যায়ের উন্নয়নের যাবতীয় দায়িত্ব স্থানীয় সরকারকেই পালন করতে হয়। স্থানীয় পর্যায়ের নানাবিধ সমস্যার সমাধান, উন্নয়ন কর্মসূচি গ্রহণ ও বাস্তবায়ন এবং নীতি নির্ধারণের মতো গুরুত্বপূর্ণ কার্যাবলি পালনের মাধ্যমে স্থানীয় স্বায়ত্তশাসিত সরকার স্থানীয় উন্নয়নে গুরুত্বপূর্ণ ভূমিকা রেখে চলছে। তাই স্থানীয় স্বায়ত্তশাসিত সরকারের গৃহীত পরিকল্পনার গুরুত্ব বর্তমানে আলোচনার কেন্দ্রবিন্দুতে পরিণত হয়েছে।
উপসংহার : পরিশেষে বলা যায় যে, স্থানীয় স্বায়ত্তশাসিত সরকার পরিকল্পনার প্রধান লক্ষ্য বা উদ্দেশ্যই হচ্ছে জাতীয় জনগণের সামগ্রিক উন্নয়ন ও কল্যাণ সাধন। কিন্তু সম্পদের সীমাবদ্ধতা এবং পরিকল্পনা অনুযায়ী সব কাজ সুষ্ঠুভাবে সম্পাদনের জন্য স্থানীয় স্বায়ত্তশাসিত সরকার তার সকল পরিকল্পনা একই সময়ে সম্পাদন করতে পারে না।

https://topsuggestionbd.com/%e0%a6%9a%e0%a6%a4%e0%a7%81%e0%a6%b0%e0%a7%8d%e0%a6%a5-%e0%a6%85%e0%a6%a7%e0%a7%8d%e0%a6%af%e0%a6%be%e0%a6%af%e0%a6%bc-%e0%a6%ac%e0%a6%be%e0%a6%82%e0%a6%b2%e0%a6%be%e0%a6%a6%e0%a7%87%e0%a6%b6/
পরবর্তী পরীক্ষার রকেট স্পেশাল সাজেশন পেতে হোয়াটস্যাপ করুন: 01979786079

Be the first to comment

Leave a Reply

Your email address will not be published.


*