স্থানীয় সরকার পরিকল্পনার লক্ষ্য ও উদ্দেশ্যসমূহ কী?

অথবা, স্থানীয় সরকার পরিকল্পনা কোনো লক্ষ্য ও উদ্দেশ্যে কাজ করে?
অথবা, স্বায়ত্তশাসিত সরকার হিসেবে স্থানীয় সরকার পরিকল্পনা লক্ষ্য ও উদ্দেশ্যসমূহ আলোচনা কর।
অথবা, স্থানীয় সরকার পরিকল্পনার লক্ষ্য ও উদ্দেশ্য বর্ণনা কর।
অথবা, স্থানীয় সরকার পরিকল্পনার লক্ষ্যসমূহ লিখ।
অথবা, স্থানীয় সরকার পরিকল্পনার উদ্দেশ্যগুলো আলোচনা কর।
অথবা, স্থানীয় সরকার পরিকল্পনার লক্ষ্য ও উদ্দেশ্যগুলো সম্পর্কে সংক্ষেপে আলোচনা কর।
উত্তর৷ ভূমিকা :
স্থানীয় সরকার পরিকল্পনা বলতে এমন একটি পরিকল্পনাকে বুঝি যার সাহায্যে স্থানীয় পর্যায়ের জনগণের আশা-আকাঙ্ক্ষা পূরণ সম্ভব। সম্পদ ও জনবলের সুষ্ঠু সমন্বয় ঘটিয়ে স্থানীয় সরকার পর্যায়ের পরিকল্পনার বাস্তবরূপ দিয়ে থাকে এই স্থানীয় সরকার পরিকল্পনা।
স্থানীয় সরকার পরিকল্পনার লক্ষ্য ও উদ্দেশ্য : কেন্দ্রীয় সরকারের মন্ত্রণালয় হতে আরোপিত সম্পদ এবং স্থানীয় সম্পদের সমন্বয়ের ভিত্তিতে, জনগণের অংশগ্রহণ ও স্থানীয় কর্তৃপক্ষের সাথে মত বিনিময়ের মাধ্যমে স্থানীয় সরকার পরিকল্পনা প্রণয়ন করা হয়। স্থানীয় সরকার পরিকল্পনার প্রধান লক্ষ্য বা উদ্দেশ্যই হচ্ছে জাতীয় জনগণের সামগ্রিক উন্নয়ন ও কল্যাণ সাধন। সামগ্রিক বিচারে স্থানীয় সরকার পরিকল্পনা লক্ষ্য বা উদ্দেশ্যকে দুইভাগে ভাগ করা যায়। যথা :
ক. স্বল্পমেয়াদি উদ্দেশ্য।
খ. দীর্ঘমেয়াদি উদ্দেশ্য।
ক. স্বল্পমেয়াদি উদ্দেশ্য, (Shot term objectives) : স্থানীয় সরকার স্থানীয় পর্যায়ের পরিকল্পনার অংশ হিসেবে নিম্নোক্ত স্বল্পমেয়াদি উদ্দেশ্য বাস্তবায়ন করে। যথা :
১. পল্লির জনসাধারণকে সচেতন করা : পল্লির জনসাধারণকে তাদের চাহিদা সম্পর্কে অবহিত এবং সম্পদের অবস্থা নির্ধারণ করা। জনগণের মতামত গ্রহণ এবং সম্পদের অবস্থানের ভিত্তিতে তাদের পরিকল্পনার বাস্তবায়নের পথ প্রশস্ত করা।
২. বহুমুখী উন্নয়ন কাঠামো প্রস্তুতকরণ : স্থানীয় সরকার সরকারি অনুদান ও স্থানীয় সম্পদের সুষ্ঠু ব্যবহারের মাধ্যমে বহুমুখী উন্নয়নের জন্য কাঠামো তৈরি করে থাকে।
৩. স্থানীয় জনগণের দক্ষতা বৃদ্ধি : স্থানীয় পর্যায়ের পরিকল্পনার প্রস্তুত করার জন্য স্থানীয় লোকজনের দক্ষতা বৃদ্ধি করা স্থানীয় সরকার পরিকল্পনায় একটি উল্লেখযোগ্য স্বল্পমেয়াদি উদ্দেশ্য।
খ. দীর্ঘমেয়াদি উদ্দেশ্য : স্থানীয় সরকার পরিকল্পনার যেসব দীর্ঘমেয়াদি লক্ষ্য বা উদ্দেশ্য রয়েছে তা নিম্নরূপ :
১. জাতীয় ও আঞ্চলিক পরিকল্পনার সমন্বয়সাধন : জাতীয় পরিকল্পনার সাথে আঞ্চলিক ও খাতওয়ারি পরিল্পনাসমূহকে একত্রিত করা স্থানীয় সরকার পরিকল্পনার একটি দীর্ঘমেয়াদি গুরুত্বপূর্ণ উদ্দেশ্য।
২. বিকেন্দ্রীকরণ পরিকল্পনায় সাহায্য করা : স্থানীয় সরকার উন্নয়ন প্রশাসনকে বিকেন্দ্রীকরণ পরিকল্পনা প্রণয়নের জন্য তথ্যসংগ্রহ এবং সরবরাহ করার প্ররিকল্পনা গ্রহণ করে থাকে।
৩. স্থানীয় ও জাতীয় পরিকল্পনা প্রণয়নে তথ্যসংগ্রহ : স্থানীয় সরকার স্থানীয় পর্যায়ের নানা তথ্যসংগ্রহ করে তা জাতীয় পর্যায়ে সরবরাহ করে থাকে। ফলে জাতীয় পর্যায়ের পরিকল্পনা গ্রহণ সহজ হয় এবং স্থানীয় পর্যায়ের উন্নয়ন পরিকল্পনা গ্রহণে এসব তথ্য কাজে লাগে।
উপসংহার : উপর্যুক্ত আলোচনার প্রেক্ষিতে বলা যায় যে, কেন্দ্রীয় পরিকল্পনার ত্রুটিগুলো পরিহার করার জন্যই স্থানীয় সরকার পরিকল্পনার উদ্ভব ঘটেছে। কিন্তু সম্পদের সীমাবদ্ধতা এবং পরিকল্পনা অনুযায়ী সকল কাজ সুষ্ঠুভাবে সম্পাদনের জন্য স্থানীয় সরকার তার সকল পরিকল্পনা একই সময়ে সম্পাদন করতে পারে না।

https://topsuggestionbd.com/%e0%a6%9a%e0%a6%a4%e0%a7%81%e0%a6%b0%e0%a7%8d%e0%a6%a5-%e0%a6%85%e0%a6%a7%e0%a7%8d%e0%a6%af%e0%a6%be%e0%a6%af%e0%a6%bc-%e0%a6%ac%e0%a6%be%e0%a6%82%e0%a6%b2%e0%a6%be%e0%a6%a6%e0%a7%87%e0%a6%b6/
পরবর্তী পরীক্ষার রকেট স্পেশাল সাজেশন পেতে হোয়াটস্যাপ করুন: 01979786079

Be the first to comment

Leave a Reply

Your email address will not be published.


*