স্থানীয় সরকার পরিকল্পনা কী?

অথবা, স্থানীয় সরকার পরিকল্পনা বলতে কী বুঝ?
অথবা, স্থানীয় সরকার পরিকল্পনার পরিচয় দাও।
অথবা, স্থানীয় সরকার পরিকল্পনা কাকে বলে?
অথবা, স্থানীয় সরকার পরিকল্পনা সম্পর্কে যা জান লিখ।
উত্তর৷ ভূমিকা :
অতীত ও বর্তমান অভিজ্ঞতার আলোকে ভবিষ্যৎ কার্য সম্পাদনের সুচিন্তিত ও কার্যকর পদ্ধতি হচ্ছে পরিকল্পনা। কেন্দ্রীয় পকিল্পনার ত্রুটিগুলো পরিহার করার জনই আঞ্চলিক বা স্থানীয় পর্যায়ে পরিকল্পনার উদ্ভব ঘটেছে।
স্থানীয় সরকার পরিকল্পনা : সামাজিক, রাজনৈতিক বাস্তবতার নিরিখে প্রতিটি স্বতন্ত্র বৈশ্যিষ্ট্যপূর্ণ অঞ্চলগুলোর বিশেষ ধরনের প্রয়োজনের প্রকৃতির উপর গুরুত্ব দিয়ে অঞ্চলভিত্তিক পরিকল্পনা প্রণয়ন করা হলে তাকে বলা হয় আঞ্চলিক পরিকল্পনা বা স্থানীয় পরিকল্পনা। কেন্দ্রীয় মন্ত্রণালয় হতে আরোপিত সম্পদ এবং স্থানীয় সম্পদের ভিত্তিতে জনগণের অংশগ্রহণ ও স্থানীয় কর্তৃপক্ষের সাথে মত বিনিময়ের মাধ্যমে যে পরিকল্পনা গ্রহণ করা হয় তাকে স্থানীয় পরিকল্পনা বলে । স্থানীয় পরিকল্পনা কেন্দ্রীয় পরিকল্পপনার বিপরীত দিক। কেন্দ্রীয় পরিকল্পনাকে Top down System হিসেবে ধরা হলে স্থানীয় পরিকল্পনাকে Bottom up System হিসেবে বিবেচনা করা হয়। আমরা স্থানীয় পরিকল্পনা বলতে এমন একটি পরিকল্পনাকে বুঝি যার সাহায্যে স্থানীয় পর্যায়ের জনগণের আশা-আকাঙ্ক্ষা পূরণ সম্ভব। এটা হলো ক্ষমতা হস্তান্তরের মাধ্যমে স্থানীয় সরকার প্রতিষ্ঠানকে যথার্থ আনুভূমিক ও সমান্তরাল সংযুক্তিসহ আত্মনির্ভর ইউনিট হিসেবে শক্তিশালীকরণ। অর্থাৎ স্থানীয় পরিকল্পনা হচ্ছে, বিকেন্দ্রীভূত পরিকল্পনা, সেক্টর পরিকল্পনা (কৃষি, শিল্প), আঞ্চলিক পরিকল্পনা, বিশেষ পরিকল্পনা এবং নিম্নস্তরের পরিকল্পনা ইত্যাদি। স্থানীয় পরিকল্পনার সবচেয়ে বড় সুবিধা হচ্ছে জনগণের প্রকৃত চাহিদা এবং অগ্রাধিকার যথাযথ প্রতিফলন ঘটানো। যেহেতু জনগণই সম্পদের উৎস সম্পর্কে তাদের পরামর্শ দিয়ে থাকে সেহেতু একদিকে সম্পদের নতুন নতুন উৎসের সন্ধান পাওয়া যায়। অন্যদিকে, গণ অসন্তোষও ন্যূনতম পর্যায়ে রাখা সম্ভব হয়। স্থানীয় পরিকল্পনার অসুবিধা হচ্ছে এটা দীর্ঘসূত্রিতায় আক্রান্ত হতে পারে। এছাড়াও জনবল অর্থের বিবেচনায় ব্যয়বহুল হতে পারে।
উপংহার : পরিশেষে বলা যায় যে, স্থানীয় পরিকল্পনা একটি ধারাবাহিক প্রক্রিয়া। যা জনগণের প্রকৃত চাহিদা এবং অগ্রাধিকারের বাস্তব পরিকল্পনা প্রণয়ন করা হয়।

https://topsuggestionbd.com/%e0%a6%9a%e0%a6%a4%e0%a7%81%e0%a6%b0%e0%a7%8d%e0%a6%a5-%e0%a6%85%e0%a6%a7%e0%a7%8d%e0%a6%af%e0%a6%be%e0%a6%af%e0%a6%bc-%e0%a6%ac%e0%a6%be%e0%a6%82%e0%a6%b2%e0%a6%be%e0%a6%a6%e0%a7%87%e0%a6%b6/
পরবর্তী পরীক্ষার রকেট স্পেশাল সাজেশন পেতে হোয়াটস্যাপ করুন: 01979786079

Be the first to comment

Leave a Reply

Your email address will not be published.


*