সুফিবাদের উৎসসমূহ লেখ।

অথবা, সুফিবাদের উৎপত্তি সম্পর্কে লেখ।
অথবা, সুফিবাদের উৎপত্তি কিভাবে?
অথবা, সুফিবাদের উদ্ভব সম্পর্কে যা জান লেখ।
অথবা, কিভাবে সুফিবাদেও উদ্ভব হয়েছে?
অথবা, সুফিবাদেও উৎপত্তির ইতিহাস সংক্ষেপে বর্ণনা কর।
উত্তরা।৷ ভূমিকা :
মুতাজিলাদের বুদ্ধিবাদ এবং হিজরি তিন শতাব্দীতে মুসলমানদের মধ্যে বিকশিত গঠনবাদীদের অন্ধ আকারবাদের বিরূপ প্রতিক্রিয়া স্বরূপ ইসলামে এক গূঢ় অতীন্দ্রিয় ভাবধারার উদ্ভব হয়; এটাই সুফিবাদ নামে পরিচিত। অতীন্দ্রিয় ভাবধারা সব সময়ে সব সমাজেই কম বেশি বিদ্যমান ছিল। আল্লাহ বা খোদাভীতি থেকেই এ ভাবধারার সৃষ্টি হয়।
সুফিবাদের উৎস : সুফিবাদ ইসলামের মতই প্রাচীন। সুফিবাদের উৎস দুই প্রকার। যথা :
ক. অভ্যন্তরীণ উৎস এবং
খ. বহিঃস্থ উৎস।
ক. অভ্যন্তরীণ উৎস : সুফিবাদের উৎস বা উৎপত্তি সম্পর্কে একটা সুস্পষ্ট বিবরণ পাওয়া যায় ইবনে খালদুনের ‘মুকাদ্দিমা’ গ্রন্থ থেকে। সুফিবাদের অভ্যন্তরীণ উৎস দুই প্রকার। যথা :
১. কুরআন : সুফিবাদের মূল উৎস হলো কুরআন। কুরআন এমন একটি ধর্মের প্রতিনিধিত্ব করে, যার সাথে প্রকৃত দর্শনের কোন বিরোধ নেই। প্রকৃত দর্শনের সাথে কুরআন শিক্ষার অন্তরঙ্গ সম্পর্ক রয়েছে। পবিত্র কুরআন জ্ঞানানুশীলনের উপর অত্যধিক গুরুত্ব আরোপ করে।
২. হাদিস : কুরআনের মতো হাদিসও সুফিবাদের মূল উৎস। মহানবী (স) বলেছেন, দোলনা থেকে কবর পর্যন্ত প্রত্যেক মুসলিম নরনারীর জ্ঞানার্জন করা অবশ্যই কর্তব্য। তিনি তার অনুসারীদেরকে সব সময় জ্ঞান ও সত্যানুসন্ধানের জন্য অনুপ্রেরণা যুগিয়েছে।
খ. বহিঃস্থ উৎস : অনেক পাশ্চাত্য চিন্তাবিদ মনে করেন, সুফিবাদের উৎপত্তি হয়েছে বহিঃস্থ উৎস থেকে। নিম্নে এ বহিঃস্থ উৎসসমূহ আলোচনা করা হলো :
১. খ্রিস্টীয় উৎপত্তি সংক্রান্ত মতবাদ : অনেক পাশ্চাত্য চিন্তাবিদ মনে করেন যে, ইসলামে খ্রিস্টীয় প্রভাব থেকেই সুফিবাদ উৎপত্তি করেছে।
২. নব্য প্লেটোবাদ : সুফিবাদের উৎস সম্পর্কে অনেকে নব্য প্লেটোবাদের প্রভাবের কথা বলেছেন। তাদের মতে, সুফি অনুধ্যানমূলক জ্ঞানের ক্ষেত্রে হেলেনীয় প্রভাব রয়েছে।
৩. পারসিক প্রভাব : মুসলমানদের পারস্য বিজয় ছিল একটি উৎকৃষ্ট জাতির উপর অপর একটি নিকৃষ্ট জাতির আধিপত্য স্থাপন।
৪. বৌদ্ধ প্রভাব : সুফিবাদে বৌদ্ধ দর্শনের প্রভাবও পরিলক্ষিত হয়।
৫. বেদান্ত প্রভাব : এম. হর্টেন মনে করেন যে, বেদান্ত দর্শনের মায়াবাদের সাথে সুফিবাদের অনেকাংশে মিল রয়েছে।
উপসংহার : পরিশেষে বলা যায় যে, সুফি যেমন সমাজ হতে অনেক কিছু গ্রহণ করে তেমনি তাকে কিছু সামাজিক দায়িত্ব পালন করতে হয়। তাই সুফিবাদের অনুশীলনের প্রকৃতির ভিন্নতা থাকলেও সুফিবাদ যে কুরআন ও হাদিসের মূল শিক্ষা হতে এসেছে তাতে কোন সন্দেহ নেই।

https://topsuggestionbd.com/%e0%a6%a6%e0%a7%8d%e0%a6%ac%e0%a6%bf%e0%a6%a4%e0%a7%80%e0%a6%af%e0%a6%bc-%e0%a6%85%e0%a6%a7%e0%a7%8d%e0%a6%af%e0%a6%be%e0%a6%af%e0%a6%bc-%e0%a6%ac%e0%a6%be%e0%a6%82%e0%a6%b2%e0%a6%be%e0%a6%a6%e0%a7%87/
পরবর্তী পরীক্ষার রকেট স্পেশাল সাজেশন পেতে হোয়াটস্যাপ করুন: 01979786079

Be the first to comment

Leave a Reply

Your email address will not be published.


*