সমাজতান্ত্রিক নারীবাদ প্রসঙ্গে Juliet Mitchell এর অভিমত কী?

অথবা, সমাজতান্ত্রিক নারীবাদ সম্পর্কে Juliet Mitchell এর মতবাদ সংক্ষেপে আলোচনা কর।
অথবা, Juliet Mitchell এর মতে, সমাজতান্ত্রিক নারীবাদ কী?
অথবা, Juliet Mitchell এর সমাজতান্ত্রিক নারীবাদ সংক্ষেপে ব্যাখ্যা কর।
অথবা, সমাজতান্ত্রিক নারীবাদ প্রসঙ্গে Juliet Mitchell এর অভিমত সম্পর্কে তুমি কী জান? সংক্ষেপে লিখ।
উত্তর৷ ভূমিকা :
মার্কসীয় নারীবাদ যখন নারীর অধিকার আদায় এবং নারী-পুরুষ বৈষম্য দূরীকরণে ব্যর্থ তখন এর স্থলে গড়ে উঠে সমাজতান্ত্রিক নারীবাদ। নারীর অধিকার রক্ষায়, সমাজতান্ত্রিক নারীবাদ প্রতিষ্ঠায় যেসব লেখক, গবেষক ও নারীবাদীগণ কাজ করেছেন তাদের মধ্যে Juliet Mitchell অন্যতম। তিনি সমাজতান্ত্রিক নারীবাদ প্রসঙ্গে চমৎকার ধারণা প্রদান করেন।
জুলিয়েট মিশেল এর অভিমত : মিশেল বলেন সমাজে নারীর অবস্থা চারটি উপাদান বা কাঠামো ঘিরে আবর্তিত হয়। এগুলো হলো : উৎপাদন, পুনরুৎপাদন, যৌনতা এবং শিশুদের সামাজিকীকরণ। ইতিহাস সমাজ বিকাশের সঙ্গে বস্তুগত পরিবর্তনের পাশাপাশি এগুলোর আপেক্ষিক গুরুত্বের মধ্যেও পরিবর্তন এসেছে। তিনি নারীমুক্তির জন্য এই চার ক্ষেত্রের পরিবর্তনের উপর গুরুত্ব আরোপ করেছেন। জুলিয়েটের ভাষায় “সনাতন মার্কসবাদীরা ভুল করেছেন যে, অন্য তিনটি উপাদানকে অর্থনৈতিক উপাদানে পরিণত করা যায়।” ফলে তারা নারীকে উৎপাদনে অংশগ্রহণের আহবান করেছেন এবং একই সঙ্গে পরিবার বিলোপসাধনের বিমূর্ত শ্লোগান দিয়েছেন। অর্থনৈতিক চাহিদা এখনো মুখ্য বটে, কিন্তু সে সঙ্গে অন্য তিনটি উপাদান সম্পর্কে সংগতিপূর্ণ নীতি অবশ্যই গ্রহণ করতে হবে।
উপসংহার : উপর্যুক্ত আলোচনার পরিপ্রেক্ষিতে বলা যায় যে, জুলিয়েট মিশেল দৃঢ়মত ব্যক্ত করেন, উদারপন্থি নারীবাদ, আমূল নারীবাদ ও মার্কসীয় নারীবাদ কেউই নারী নির্যাতনের সঠিক বা নির্ভুল সমাধান দিতে পারেনি। তাই এ সকল মতবাদের বিভিন্ন দিকের যুক্তি লঙ্ঘন করে তিনি বলেন, অর্থনৈতিক বিষয় মুখ্য হলেও এই উপাদানগুলো পিতৃতন্ত্রের নির্মূল তথা নারীমুক্তির সহায়ক নয়।

https://topsuggestionbd.com/%e0%a6%a8%e0%a6%be%e0%a6%b0%e0%a7%80-%e0%a6%93-%e0%a6%b0%e0%a6%be%e0%a6%9c%e0%a6%a8%e0%a7%80%e0%a6%a4%e0%a6%bf-%e0%a6%90%e0%a6%a4%e0%a6%bf%e0%a6%b9%e0%a6%be%e0%a6%b8%e0%a6%bf%e0%a6%95-%e0%a6%93/
পরবর্তী পরীক্ষার রকেট স্পেশাল সাজেশন পেতে হোয়াটস্যাপ করুন: 01979786079

Be the first to comment

Leave a Reply

Your email address will not be published.


*