সংসদীয় শাসনব্যবস্থা কী?

অথবা, সংসদীয় শাসনব্যবস্থা বলতে কী বুঝ?
অথবা, সংসদীয় সরকার ব্যবস্থা কী?
অথবা, সংসদীয় শাসনব্যবস্থা কাকে বলে?
অথবা, সংসদীয় সরকার ব্যবস্থা বলতে কী বুঝ?
উত্তর ভূমিকা :
বর্তমান বিশ্বের রাজনৈতিক চিন্তাধারায় গণতন্ত্র হচ্ছে একটি আলোড়ন সৃষ্টিকারী বহু আকাঙ্ক্ষিত শব্দ যা আধুনিক যুগের জনপ্রিয় শাসনব্যবস্থা। এ গণতান্ত্রিক সরকারকে আইন বিভাগের সাথে শাসন বিভাগের সম্পর্কের ভিত্তিতে দুইভাগে ভাগ করা যায়। একটি হচ্ছে সংসদীয় বা মন্ত্রিপরিষদ শাসিত সরকার এবং অপরটি হচ্ছে রাষ্ট্রপতি শাসিত সরকার। পরিবর্তনশীল বিশ্বরাজনীতির প্রেক্ষাপটে রাজনৈতিক স্থিতিশীলতা রক্ষার প্রয়াস রাজনৈতিক তত্ত্ব এবং বিশ্লেষণে গুরুত্ব অর্জনে সমর্থ হয়েছে। রাজনীতি বিশ্লেষণে আধুনিককালে যেসব পদ্ধতির দ্বারস্থ হতে হয়, রাজনৈতিক সংস্কৃতির গুরুত্ব তাদের মধ্যে অন্যতম। রাজনৈতিক সংস্কৃতির মাধ্যমে একটি দেশের রাজনৈতিক ব্যবস্থার পূর্ণচিত্র ফুটে ওঠে। তাছাড়া, সংসদীয় শাসনব্যবস্থার কল্যাণকামী রাজনৈতিক সংস্কৃতি এ দেশের মানুষের মৌলিক সাম্য ও স্বাধীনতার উপর প্রতিষ্ঠিত। কিন্তু ব্যাপক অর্থে সংসদীয় সরকারের উপর্যুক্ত সংজ্ঞা প্রদান করা হলেও বর্তমানে এরূপ শাসনব্যবস্থায় সংসদের প্রাধান্যের পরিবর্তে মন্ত্রিপরিষদ শাসিত শাসনব্যবস্থা বলে অভিহিত করে থাকেন। গ্রেট ব্রিটেন, ভারত, কানাডাসহ প্রভৃতি দেশে এ শাসনব্যবস্থা প্রচলিত আছে।
সংসদীয় শাসনব্যবস্থা : আধুনিক বিশ্বে গণতান্ত্রিক শাসনব্যবস্থার মধ্যে সংসদীয় শাসনব্যবস্থার গ্রহণযোগ্যতা ক্রমশই বৃদ্ধি পাচ্ছে। যে শাসনব্যবস্থায় আইন বিভাগ ও শাসন বিভাগের সম্পর্ক অত্যন্ত ঘনিষ্ঠ এবং শাসন বিভাগের স্থায়িত্ব ও কার্যকারিতা আইন বিভাগের উপর নির্ভরশীল তাকে সংসদীয় শাসনব্যবস্থা বলে। অনেক সময় সংসদীয় শাসনব্যবস্থাকে দায়িত্বশীল সরকার বলেও অভিহিত করা হয়। সংসদীয় শাসনব্যবস্থায় প্রকৃত শাসনভার মন্ত্রিবৃন্দের উপর ন্যস্ত থাকে। রাষ্ট্রপতি নামেমাত্র রাষ্ট্রপ্রধান হিসেবে দায়িত্ব পালন করেন।
উপসংহার : আলোচনার পরিশেষে বলা যায় যে, বাংলাদেশে সংসদীয় শাসনব্যবস্থা বিভিন্ন সময় বিভিন্ন পরিস্থিতিতে উদ্ভব হলেও সর্বশেষ ১৯৯০ সালে এর পরিপূর্ণ রূপের বিকাশ ঘটে। বিশ্বের অনেকদেশেই সংসদীয় শাসনব্যবস্থা প্রচলিত রয়েছে। বর্তমান সময়ে সংসদীয় শাসনব্যবস্থা একটি জনপ্রিয় শাসনব্যবস্থা।

পরবর্তী পরীক্ষার রকেট স্পেশাল সাজেশন পেতে হোয়াটস্যাপ করুন: 01979786079

Be the first to comment

Leave a Reply

Your email address will not be published.


*