শিক্ষা ও সামাজিক ক্ষেত্রে বাংলাদেশের নারীর অবস্থান বর্ণনা কর।

অথবা, বাংলাদেশে শিক্ষা ও সামাজিক ক্ষেত্রে নারীর অবস্থান কীরূপ? তোমার নিজের ভাষায় লিখ।
অথবা, শিক্ষা ও সামাজিক ক্ষেত্রে বাংলাদেশে নারীর অবস্থান বিস্তারিত উল্লেখ কর।
অথবা, সামাজিক ও শিক্ষা ক্ষেত্রে বাংলাদেশে নারীর অবস্থান কীরূপ?
উত্তর৷ ভূমিকা :
শিক্ষা একটি মানবিক অধিকার এবং সমতা, উন্নয়ন ও প্রগতির লক্ষ্য অর্জনে অপরিহার্য সামাজিক ক্ষেত্রে নারীর অবস্থান খুবই নিম্নমানের। এদেশে নারীরা পুরোপুরি স্বাধীন নয়। পুরুষের মতামতের উপরই তাদের জীবনের গতি প্রকৃতি নির্ধারিত হয়। পুরুষ শাসিত সমাজে পুরুষের ইচ্ছা ও অনিচ্ছার মধ্যেই নির্ধারিত হয় নারী শিক্ষা ও সামাজিক অবস্থান।
শিক্ষাক্ষেত্রে নারীর অবস্থান : বাংলাদেশের সংবিধানে ১৭ (ক) অনুচ্ছেদ-এ রাষ্ট্র পরিকল্পনার প্রাথমিক নীতি হিসেবে একটি অভিন্ন, গণমুখী এবং সর্বজনীন শিক্ষা ব্যবস্থার কথা উল্লেখ করা হয়েছে। অর্থাৎ শিক্ষা লাভের অধিকারকে মৌলিক মানবাধিকার হিসেবে স্বীকৃতি দেয়া হয়েছে। স্বাধীনতার পর এ পর্যন্ত ধারাবাহিক উদ্যোগ ও বর্তমান সরকারক দৃঢ় পদক্ষেপের ফলে নিঃসন্দেহে বাংলাদেশের মোট জনগোষ্ঠীর বিপরীতে শিক্ষিতের হার যথেষ্ট পেলেও সার্বিক বিচারে বিশেষত গ্রামঞ্চলের মেয়েরা বিভিন্ন আর্থসামাজিক কারণে পড়াশোনা চালিয়ে যেতে পারছে না। ফলে ড্রপ আউট একটি বড় চ্যালেঞ্চ । এটি ছাড়াও দক্ষ মানব সম্পদ হয়ে উঠার পথে নারীদের রয়েছে অনেক চ্যালেঞ্জ এটি ছাড়াও দক্ষ মানব সম্পদ হয়ে উঠার পথে নারীদের রয়েছে অনেক প্রতিবন্ধকতা। এ বাস্তবতাকে আমাদের জাতীয় উন্নয়ন পরিকল্পনার ক্ষেত্রে একটি প্রধান অন্তরায় হিসেবে চিহ্নিত করা হয়। পিতৃতান্ত্রিক সমাজব্যবস্থায় পরিবারে ও সমাজে মেয়ে শিশুর প্রতি বৈষম্য, নির্যাতন ও বাল্য বিবাহ প্রথার কারণে এ দেশের নারীরা এখনও তাদের শিক্ষাজীবন সমাপ্ত করতে পারছে না অথবা শিক্ষা সমাপ্ত করতে পারলেও পারিবারিক অসহযোগিতা ও রাষ্ট্রের সুনির্দিষ্ট পরিকল্পনা না থাকায় তাদের ভূমিকার পরিবর্তন সম্ভব হচ্ছে না। ফলে মানব সম্পদ হিসেবে তাদের অবদান রাখার সুযোগ কম। প্রাথমি ও মাধ্যমিক শিক্ষায় মেয়েদের ভর্তির হার বাড়লেও মাধ্যমিক থেকে উচ্চ শিক্ষার পথ পাড়ি দেয়ার আগেই ঝরে পড়েছে অনেক মেয়ে। এর একটি অন্যতম কারণ, কেবল শিক্ষায় মেয়েদের অংশগ্রহণ বৃদ্ধিকেই একমাত্র লক্ষ্য হিসেবে দেখা হচ্ছে এবং এর জন্য প্রয়োজনীয় ইতিবাচক পরিবেশ তৈরি এবং পরিবার সমাজ, রাষ্ট্র ও প্রতিষ্ঠানকে নারী বান্ধব করার জন্য যথাযথ উদ্যোগ নেয়া হচ্ছে না।
নারীর সামাজিক অবস্থান : বাংলাদেশে নারীর সামাজিক অবস্থানগুলো হলো :
১. পুরুষতান্ত্রিক মতাদর্শ : পুরুষতান্ত্রিক মতাদর্শ নারীর অধঃস্তনতার অন্যতম প্রধান কারণ। কেননা পারিবারিক কাঠামোর মাধমে তৈরি হয়েছে পুরুষের মর্যাদাবোধ এবং পারিবারিক পদক্রম। এতে পুরুষ সব সময়ই পদক্রমের শীর্ষে অবস্থান করে। কেননা পরিবারের নেতৃত্ব দেয়ার মতো সক্ষম ও বয়স্ক পুরুষের অনুপস্থিতিতেই কেবল নারী পরিবার
প্রধানের পদ অলঙ্কৃত করে। কিন্তু এরূপ মহিলা প্রধান পরিবারে পরিবার প্রধানের ন্যূনতম হয় এবং সামাজিক জীবনেও এদের ভূমিকা নগণ্য। যা হোক, পুরুষতান্ত্রিক মতাদর্শ নারীর সামাজিক ভূমিকাকে সর্বনিম্ন করে। ফলে নারীর অবস্থান হয় অধস্তন।
২. নারীর প্রতি নেতিবাচক ধারণা : আমাদের সমাজে নারীদের প্রতি কয়েকটি নেতিবাচক ধারণা পোষণ করে যেমন- (ক) নারী হচ্ছে ঘরের শোভা। (খ) নারীদের হওয়া উচিত নরম, কোমল, কমনীয়, সহনশীল, স্বামী ও পরিবারের ইচ্ছার কাছে সমর্পিত ও নিবেদিত। (গ) নারীরা শারীরিকভাবে দুর্বল ও পুরুষের চেয়ে মেধা, মনন ও কর্মদক্ষতায় কম ক্ষমতাসম্পন্ন। (ঘ) যতই শিক্ষিত হোক বা চাকরি করুক না কেন নারীদের আসল কাজ গৃহে। (ঙ) স্বামীর পায়ের নিচে স্ত্রীর বেহেশত্ ও (চ) লজ্জা নারীর ভূষণ এসব নেতিবাচক ধারণার কারণে আমাদের দেশের নারীদের নিচু মর্যাদা স্তরে বসানো হয়।
• ৩. পুত্র-সন্তানের আকাঙ্ক্ষা : পুত্র সন্তানের আকাঙ্ক্ষা নারীকে সামাজিক দিক থেকে অধস্তনতায় নিপতিত করে। শৈশবকাল থেকেই অনাকাঙ্ক্ষা ও অবহেলার মধ্যে পুরুষের ভূমিকাই যেহেতু মুখ্য তাই এখানে পুত্র সন্তানের আকাঙ্ক্ষাটাই তীব্র। পুত্র সন্তান জন্মগ্রহণ করলে তাকে আযান দিয়ে স্বাগত জানানো হয়। কিন্তু মেয়ে সন্তানের প্রতি বৈষম্যমূলক আচরণ করা হয়। আর পুত্র সন্তান জন্ম না দিতে পারার অপরাধে নারীর উপর অমানুষিক নির্যাতন চালানো হয়।
৪. লিঙ্গভিত্তিক শ্রম বিভাজন : লিঙ্গভিত্তিক শ্রম বিভাজন সামাজিকভাবে নারীর অধস্তনতার জন্য দায়ী । লিঙ্গভিত্তিক শ্রম
বিভাজনের কারণে নারীর কাজ গৃহের মধ্যে সীমাবদ্ধ এবং পুরুষের কর্মক্ষেত্র বাইরে। পরিবারের মধ্যে নারীকে কাজ করতে
হয় বলে তার কাজের কোনো আর্থিক মূল্য থাকে না। আর পুরুষেরা পাবলিক গণ্ডিতে কাজ করতে হয় বলে তাদের কাজ অর্থের সাথে সম্পর্কিত। ফলে নারীদের সামাজিক সম্পর্কের পরিধি সংকীর্ণ হয়ে পড়ে এবং অন্যদিকে পুরুষের সামাজিক সম্পর্কের পরিধি বিস্তৃত হয় । লিঙ্গভিত্তিক শ্রম বিভাজন নারীর সামাজিক মর্যাদা ক্ষুণ্ন করে পুরুষের মর্যাদা বৃদ্ধি করে।
৫. শারীরিক পার্থক্য : শারীরিক পার্থক্যের কারণে নারীরা পুরুষের তুলনায় অধস্তন। বাংলাদেশের নারীরা শারীরিকভাবে পুরুষের চেয়ে দুর্বল। আর পুরুষেরা প্রকৃতিগতভাবেই শারীরিক দিক দিয়ে নারীর তুলনায় শক্তিশালী। আর এটাই সামাজিকভাবে প্রচলিত রীতি। মূলত নেতিবাচক সামাজিকীকরণ প্রক্রিয়ার মাধ্যমে শৈশবকাল থেকেই নারীদের দুর্বল ভাবতে শিখানো হয়। ফলে নারীরা জীবনের শুরু থেকেই মানসিকভাবে পুরুষের উপর নির্ভরশীল হয়ে পড়ে। আর এ নির্ভরশীলতা থেকেই সমাজে নারীর অধস্তনতার জন্ম হয়।
৬. বৈবাহিক সম্পর্ক : বাংলাদেশে নারীর সামাজিক মর্যাদার নিম্নমানের কারণ হিসেবে বৈবাহিক সম্পর্ক ও মাতৃত্বকে দায়ী করা হয়। আমাদের সমাজে প্রচলিত বাস্তবতা যে সকল পরিবারেই বিবাহ নামক প্রথা নারীর জীবনকে নিয়ন্ত্রণ করে। বিবাহের মাধ্যমেই একজন নারীর জীবনে পূর্ণতা আসে। কিন্তু এ বৈবাহিক সম্পর্কই নারীর জীবনকে আবার শৃঙ্খলিত
করে। বৈবাহিক জীবনে নারীর ইচ্ছা অনিচ্ছার কোনো মূল্য থাকে না। পিতার সংসারে থাকাকালীন সময়ে নারী হওয়ার কারণে যে মানসিক যন্ত্রণার সম্মুখীন হতে হয়, স্বামীর সংসারে গিয়েও তাকে একই যন্ত্রণা পোহাতে হয়। তাই বলা যায়, নারীর পারিবারিক তথা সামাজিক জীবন খুবই দুঃসহনীয় ও করুণ ।
উপসংহার : পরিশেষে বলা যায় যে, একটি দেশে উন্নয়ন সে দেশের নারী সমাজের উন্নয়নের উপর নির্ভরশীল। আর নারী সমাজের উন্নয়ন সম্ভব শিক্ষার প্রসারের মাধ্যমে। তাই এ দেশের সমাজ ব্যবস্থার সার্বিক বিকাশের স্বার্থে নারী শিক্ষাকে অবশ্যই অগ্রাধিকার দিতে হবে।

https://topsuggestionbd.com/%e0%a6%a4%e0%a7%83%e0%a6%a4%e0%a7%80%e0%a6%af%e0%a6%bc%e0%a6%be-%e0%a6%85%e0%a6%a7%e0%a7%8d%e0%a6%af%e0%a6%be%e0%a6%af%e0%a6%bc-%e0%a6%b0%e0%a6%be%e0%a6%9c%e0%a6%a8%e0%a7%80%e0%a6%a4%e0%a6%bf/
পরবর্তী পরীক্ষার রকেট স্পেশাল সাজেশন পেতে হোয়াটস্যাপ করুন: 01979786079

Be the first to comment

Leave a Reply

Your email address will not be published.


*