রেনেসাঁ বলতে কী বুঝ?

অথবা, রেনেসাঁ কী?
অথবা, রেনেসাঁ কাকে বলে?
অথবা, রেনেসাঁ সম্পর্কে যা জান লিখ।
অথবা, “Renaissance” কী?
অথবা, নবজাগরণ কাকে বলে?
অথবা, Renaissance বা নবজাগরণ সম্পর্কে লেখ।
উত্তর।। ভূমিকা :
অতিপ্রাকৃত বিষয়াদির পরিবর্তে প্রকৃতিকে জানা ধর্মকেন্দ্রিক চিন্তার পরিবর্তে স্বাধীন চিন্তা এবং প্রাকৃতিক সমস্যাবলি সমাধানের যে চিন্তাচেতনা চৌদ্দ শতকের দিকে শুরু হয় তাই রেনেসাঁ আন্দোলন। এ রেনেসা আন্দোলন আধুনিক দৃষ্টিভঙ্গি নিয়ে ইতালিতে শুরু হয়েছিল।
রেনেসাঁ : রেনেসাঁ শব্দটির অর্থ হলো পুনর্জন্ম বা নবজাগরণ। সাধারণত রেনেসাঁ বলতে প্রাচীন গ্রিক ও রোমান সাহিত্য দর্শন শিল্পকলা প্রভৃতি সম্পর্কে জানার এক অদম্য উৎসাহকে বুঝায়। ধর্মযুগের ধর্মীয় চিন্তাধারা থেকে বের হয়ে এসে রেনেসাঁ স্বাধীন চিন্তার পথ উন্মোচন করে। প্রথম দিকে এ নবজাগরণ শুধু রোমাঞ্চ ও গ্রিক সাহিত্যেও শিল্পকলার সীমাবদ্ধ ছিল। পরবর্তীতে এ নবজাগরণ অর্থনীতি, বিজ্ঞান, ভাস্কর্য, ফলিতকলা সর্বস্থানেই ছড়িয়ে পড়ে। রেনেসাঁ মানুষের চিন্তাচেতনায় এমন কতকগুলো আদর্শ গড়ে তুলেছিল যা মানুষকে মধ্যযুগ থেকে আধুনিক যুগে উত্তরণের সুযোগ দিয়েছে। প্রকৃতিবাদ, পূর্ণতাবাদ এবং মানবতাবাদ ছাড়াও আধুনিক যুগে গণতন্ত্রের উন্মেষ, রাষ্ট্রের জন্ম মুদ্রণযন্ত্র, কম্পাস প্রভৃতি আবিষ্কার এবং নব আবিষ্কৃত বাণিজ্য পথ ও নতুন ভাবধারা সব মিলিয়েই রেনেসাঁ সর্বোতভাবে ব্যক্তির স্বাতন্ত্র্য মর্যাদা ও শ্রেষ্ঠত্বকে সুপ্রতিষ্ঠিত করেন।
উপসংহার : পরিশেষে বলা যায় যে, রেনেসাঁর উদ্ভবের ফলে শুধু সাহিত্য ও দর্শনে নয়, জ্ঞানের বিভিন্ন শাখায় উন্নতি পরিলক্ষিত হয়।

https://topsuggestionbd.com/%e0%a6%aa%e0%a6%9e%e0%a7%8d%e0%a6%9a%e0%a6%ae-%e0%a6%85%e0%a6%a7%e0%a7%8d%e0%a6%af%e0%a6%be%e0%a6%af%e0%a6%bc-%e0%a6%89%e0%a6%a8%e0%a6%bf%e0%a6%b6-%e0%a6%8f%e0%a6%ac%e0%a6%82-%e0%a6%ac%e0%a6%bf/
পরবর্তী পরীক্ষার রকেট স্পেশাল সাজেশন পেতে হোয়াটস্যাপ করুন: 01979786079

Be the first to comment

Leave a Reply

Your email address will not be published.


*