যৌন হয়রানি কী?

অথবা, যৌন হয়রানি বলতে কী বুঝায়?
উত্তর৷ ভূমিকা :
নারী নির্যাতনের আলোচনায় যৌন হয়রানি হলো একটি বিশেষ দিক। কেননা আধুনিক কালে নারীর৷ অধিক সংখ্যায় কর্ম গ্রহণ করায় এবং শিক্ষাপ্রতিষ্ঠানে আসায় যৌন হয়রানি কর্মস্থল ও শিক্ষাপ্রতিষ্ঠানে বেশ বৃদ্ধি পেয়েছে। উন্নয়নশীল দেশগুলোতে যৌন হয়রানির বিষয়টি বেড়ে চলছে মাত্রাতিরিক্ত। ফলে নারীদের চলাচলে সর্বদা আতঙ্ক ও ভীতি কাজ করে। এ অবস্থা হতে আমাদের মুক্তি পেতে হবে, তা না হলে সভ্যতার বিকাশ ঘটবে না।
যৌন হয়রানি : যৌন হয়রানির সুস্পষ্ট ও সহজবোধ্য কোন সংজ্ঞা দেয়া কঠিন। যৌন হয়রানির স্বাভাবিক ধারণ হলো নারীদের তার কর্মস্থলে, পথে, যানবাহনে বিভিন্ন স্পটে কথা, ইঙ্গিত ও ফন্দির মাধ্যমে শারীরিকভাবে সমাজবিরো ও অলৌকিক কার্যকলাপে লিপ্ত হওয়াকে বুঝায়। তবে যৌন হয়রানির ধারণা এত ব্যাপক যে, সংজ্ঞার মাধ্যমে সবকিছু ধরে রাখ সম্ভব নয়।
প্রামাণ্য সংজ্ঞা : বিভিন্ন রাষ্ট্রবিজ্ঞানী বা গবেষক যৌন নির্যাতন সম্পর্কে বিভিন্ন সংজ্ঞা প্রদান করেছেন। নিম্নে তাঁদের কয়েকটি সংজ্ঞা উল্লেখ করা হলো :
গবেষক Safrau এর মতে, “Sex that is sided, unwelcome or comes with strings attached.” যৌন
এমন এক আচরণ যা একতরফা অনভিপ্রেত কিংবা শর্তযুক্ত।
গবেষক Farley এর সংজ্ঞায় বলেছেন, “Unsolicited, non-reciprocal male behaviour that asserts a
women’s sex role over her functioning axe a worker.” অর্থাৎ, অযাচিত, অপরপক্ষের সাড়াবিহীন পুরুষ আচরণ, যা কর্মজীবী নারীর কর্মকাণ্ডের উপর নারীর যৌন ভূমিকাকে প্রাধান্য দেয়।
মার্কিন আইনসভা কংগ্রেসের নিম্নকক্ষ House of Representatives প্রদত্ত সংজ্ঞানুসারে, “De-liberate o repeated unsolicited verbal comments, gestures or physical contract of a sexual nature which are
unwelcome.” অর্থাৎ, স্বেচ্ছাকৃত কিংবা বারংবার অযাচিত মৌখিক মন্তব্য, অঙ্গভঙ্গি বা যৌন ধরনের দৈহিক সংস্পর্শ যা অনভিপ্রেত।
উপসংহার : উপর্যুক্ত সংজ্ঞাগুলোর আলোকে বলা যায় যে, যৌন হয়রানি যৌন ধরনের দৈহিক বা মৌখিক আচরণ, যা নারীর সেক্সকে তার পেশাগত বৃত্তিমূলক বা অন্যান্য মর্যাদা বা অবস্থানের উপর প্রাধান্য দেয়। যৌন হয়রানি
নারীর জন্য সম্পূর্ণ অবাঞ্ছিত। প্রকাশ্যে বা অপ্রকাশ্যে যৌন হয়রানি নারীর চাকরি, কর্মসম্পাদনের সামর্থ্য বা প্রাতিষ্ঠানিক শিক্ষা কার্যক্রমের হুমকি। আবার যৌন হয়রানি কর্মস্থল ও শিক্ষা প্রতিষ্ঠানকে ঘিরে সংঘটিত হয়ে থাকে।

https://topsuggestionbd.com/%e0%a6%a6%e0%a7%8d%e0%a6%ac%e0%a6%bf%e0%a6%a4%e0%a7%80%e0%a6%af%e0%a6%bc-%e0%a6%85%e0%a6%a7%e0%a7%8d%e0%a6%af%e0%a6%be%e0%a6%af%e0%a6%bc-%e0%a6%a8%e0%a6%be%e0%a6%b0%e0%a7%80%e0%a6%b0-%e0%a6%85/
পরবর্তী পরীক্ষার রকেট স্পেশাল সাজেশন পেতে হোয়াটস্যাপ করুন: 01979786079

Be the first to comment

Leave a Reply

Your email address will not be published.


*