মার্কসীয় নারীবাদ কী?

অথবা, মার্কসীয় নারীবাদ বলতে কী বুঝ?
অথবা, মার্কসীয় নারীবাদ কাকে বলে?
অথবা, মার্কসীয় নারীবাদ সম্পর্কে সংক্ষেপে লিখ।
অথবা, মার্কসীয় নারীবাদের মূলনীতিসমূহ সংক্ষেপে ব্যাখ্যা কর।
অথবা, মার্কসীয় নারীবাদের মূলনীতিসমূহ সংক্ষেপে তুলে ধর।
উত্তরায় ভূমিকা :
মার্কসীয় নারীবাদ হলো নারী সম্পর্কে কার্লমার্কস ও এঙ্গেলস এর মতবাদের অনুসারীদের দৃষ্টিভঙ্গি ও চিন্তাধারা। ঊনবিংশ শতাব্দীর আগে নারী স্বাধীনতার উপর কোন সুচিন্তিত সামাজিক দৃষ্টিভঙ্গি দেখা যায় নি। মার্কসীয় নারীবাদীগণ নারীবাদের ব্যাখ্যায় মার্কসের ঐতিহাসিক দ্বান্দ্বিক বস্তুবাদী ব্যাখ্যা প্রয়োগ করেন এবং নারীরা কেন নিপীড়িত তার ব্যাখ্যা করার জন্য নারী নিপীড়নের সাথে উৎপাদনের সম্পর্কের কথা ব্যক্ত করেন।
মার্কসীয় নারীবাদ : মার্কসীয় নারীবাদ পরিবার, শ্রেণি, পুরুষতন্ত্র প্রভৃতি আলোচনার মাধ্যমে নারীর অবস্থান ও নারীমুক্তির উপায় সম্পর্কে আলোকপাত করে। এঙ্গেলস কর্তৃক রচিত “The Origin of the Family Private Property and the State” গ্রন্থটিতে মার্কসীয় নারীবাদ সম্পর্কিত বিস্তারিত আলোচনা করা হয়েছে। মার্কসীয় নারীবাদ নিম্নোক্ত মূলনীতিতে বিশ্বাসী :
ক. অর্থনৈতিক প্রতিষ্ঠান হিসেবে পরিবারের অস্তিত্ব গ্রহণযোগ্য নয়। পরিবারের তথাকথিত আর্থিক ভিত্তি ধ্বংস করে প্রেম প্রীতি ভালোবাসার ভিত্তিতে পরিবার পুনর্গঠন করতে হবে।
খ. নারীকে কল-কারখানায়, অফিস আদালতে কর্মগ্রহণ করে অর্থনৈতিক স্বাধীনতা অর্জন করতে হবে।
গ. নারীর অর্থনৈতিক কল্যাণ ও অর্থনৈতিক স্বাধীনতা নারীমুক্তির পূর্বশর্ত।
ঘ. ‘গৃহকর্ম ও সন্তান পালন পরিবার থেকে বিচ্ছিন্ন হয়ে সামাজিকভাবে সংগঠিত করতে হবে। সমাজ গৃহকর্ম ও সন্ত জান পালন অধিগ্রহণ করে রাষ্ট্রায়ত্ত সেবা শিল্পে পরিণত করতে হবে।
উপসংহার : উপর্যুক্ত আলোচনার আলোকে বলা যায়, মার্কসের নতুন সমাজব্যবস্থা নারীর প্রত্যাশা পূরণ করবে। নারী হবে মুক্ত ও স্বাধীন। নারীর উপর পুরুষের শাসন বিলুপ্ত হবে। নারী ও পুরুষ পরস্পর মিলে এমন সামাজিক কাঠামো এবং সামাজিক ভূমিকা গড়ে তুলবে, যার ফলে নারী ও পুরুষ সকলে নিজ নিজ মানবিক সম্ভাবনার পরিপূর্ণ বিকাশসাধনে সক্ষম হবে।

https://topsuggestionbd.com/%e0%a6%a8%e0%a6%be%e0%a6%b0%e0%a7%80-%e0%a6%93-%e0%a6%b0%e0%a6%be%e0%a6%9c%e0%a6%a8%e0%a7%80%e0%a6%a4%e0%a6%bf-%e0%a6%90%e0%a6%a4%e0%a6%bf%e0%a6%b9%e0%a6%be%e0%a6%b8%e0%a6%bf%e0%a6%95-%e0%a6%93/
পরবর্তী পরীক্ষার রকেট স্পেশাল সাজেশন পেতে হোয়াটস্যাপ করুন: 01979786079

Be the first to comment

Leave a Reply

Your email address will not be published.


*