মাঠকর্ম সংস্থাপনের ধারণা দাও।

অথবা, মাঠকর্ম সংস্থাপন বলতে কী বুঝ?
অথবা, মাঠকর্ম সংস্থাপনের সংজ্ঞা দাও।
অথবা, মাঠকর্ম সংস্থান কী?
অথবা, মাঠকর্ম সংস্থান কাকে বলে?
উত্তর।৷ ভূমিকা :
সমাজকর্মে মাঠকর্ম অনুশীলন অপরিহার্য। একটি পেশাগত বিষয় হিসেবে সমাজকর্মে তাত্ত্বিক জ্ঞানের পাশাপাশি ব্যবহারিক প্রশিক্ষণ অর্জন করতে হয়। ১৯০৫ সালে আমেরিকায় সর্বপ্রথম পেশাগত সমাজকর্মের চর্চা শুরু হয়। এর পূর্বে সমাজকর্ম পেশাগত বিষয় ছিল না। সমাজকর্ম পেশাগত বিষয় হিসেবে প্রতিষ্ঠিত হবার পর থেকেই ব্যবহারিক প্রশিক্ষণের গুরুত্ব বেড়ে যায়।
মাঠকর্ম সংস্থাপন (Field Placement) : মাঠকর্মের জন্য বিভিন্ন শ্রেণির শিক্ষার্থীদেরকে বিভিন্ন সরকারি ও বেসরকারি প্রতিষ্ঠানে (যেমন-এনজিও) প্রেরণ করতে হয়। সেখানে তারা সমাজকর্মের জ্ঞান ও দক্ষতা যেমন প্রয়োগ করতে পারে তেমনি সংশ্লিষ্ট প্রতিষ্ঠানের জ্ঞান, দক্ষতা ও মূল্যবোধ আয়ত্ত্ব করে সেগুলোও সমাজকর্মের জ্ঞানের সাথে যুক্ত করতে পারে। কানাডার রিয়ারসন বিশ্ববিদ্যালয়ে অনার্স তৃতীয় ও চতুর্থ বর্ষে ফিল্ড প্র্যাকটিল চালু রয়েছে।আমাদের দেশে অনার্স শেষ পর্ব, মাস্টার্স প্রিলিমিনারি ও মাস্টার্স শেষ পর্বে মাঠকর্ম অনুশীলন চালু রয়েছে। মাঠকর্মের জন্য বিভিন্ন এজেন্সিতে একটি নির্দিষ্ট সময়ের জন্য প্রেরণ করতে হয়। মাঠকর্মের জন্য বিভিন্ন শ্রেণির শিক্ষার্থীদেরকে বিভিন্ন সরকারি ও বেসরকারি প্রতিষ্ঠানে একটি নির্দিষ্ট সময়ের জন্য নিয়োজিতকরণকে মাঠকর্ম সংস্থাপন বলা হয়। অন্যভাবে বলা যায় তাত্ত্বিক জ্ঞানার্জনের পর একজন শিক্ষানবিস সমাজকর্মীকে একটি নির্দিষ্ট প্রতিষ্ঠানে একটি নির্দিষ্ট সময়ের জন্য ব্যবহারিক জ্ঞানার্জন ও তাত্ত্বিক জ্ঞানকে বাস্তবে প্রয়োগের জন্য নিয়োগ করাই হলো মাঠকর্ম সংস্থাপন। আমাদের দেশে একজন শিক্ষার্থীকে তিন মাসের জন্য মাঠকর্ম অনুশীলনের জন্য সরকারি বা বেসরকারি সংস্থাতে প্রেরণ করতে হয়। এই তিন মাসের মধ্যে তাদেরকে ৬০ কর্ম দিবস মাঠকর্ম প্রশিক্ষণে নিয়োজিত থাকতে হয়। ৬০ কর্ম দিবসে তাদেরকে প্রতিদিন ৭ ঘণ্টা করে মোট ৪২০ কর্মঘণ্টা মাঠকর্ম অনুশীলন করতে হয়।
উপসংহার : আমাদের দেশে রাজশাহী বিশ্ববিদ্যালয়ে সমাজকর্ম বিভাগে অনার্স ১ম বর্ষে প্রাকটিক্যাল-১ : ফিল্ড ভিজিট এবং অনার্স ৪র্থ বর্ষে FIELD WORK PRACTICE in Social Work নামে ৫০ নম্বরের একটি কোর্স এবং প্রাকটিক্যাল-৩ : ফিল্ড ওয়ার্ক নামে ১০০ নম্বরের ব্যবহারিক প্রশিক্ষণ কোর্স চালু রয়েছে। অন্যদিকে জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনে বর্তমানে সমাজকর্ম বিষয়ে অনার্স চতুর্থ বর্ষ, এমএসএস ১ম পর্ব ও মাস্টার্স ফাইনাল ইয়ারে মাঠকর্ম অনুশীলনের ব্যবস্থা রয়েছে। কোন কোন দেশে পুরো একটি সেমিস্টারের পুরো অংশেই মাঠকর্ম প্রশিক্ষণ কোর্সের প্রবর্তন করা হয়েছে। মাঠকর্ম প্রশিক্ষণের মাধ্যমেই মূলত সমাজকর্ম পেশাদারিত্বের মর্যাদালাভে ভূমিকা রাখে।

https://topsuggestionbd.com/%e0%a6%a6%e0%a7%8d%e0%a6%ac%e0%a6%bf%e0%a6%a4%e0%a7%80%e0%a6%af%e0%a6%bc-%e0%a6%85%e0%a6%a7%e0%a7%8d%e0%a6%af%e0%a6%be%e0%a6%af%e0%a6%bc%e0%a6%b8%e0%a6%ae%e0%a6%be%e0%a6%9c%e0%a6%95%e0%a6%b0%e0%a7%8d/
পরবর্তী পরীক্ষার রকেট স্পেশাল সাজেশন পেতে হোয়াটস্যাপ করুন: 01979786079

Be the first to comment

Leave a Reply

Your email address will not be published.


*