মাঠকর্ম অনুশীলনকারী বা ব্যবহারিক প্রশিক্ষণার্থীরা বাংলাদেশ রেডক্রিসেন্ট সোসাইটিতে যেসব কার্যাবলিতে ভূমিকা রাখতে পারে তার মধ্যে ৪টি ক্ষেত্র আলোচনা কর।

অথবা, রেডক্রিসেন্ট সোসাইটিতে শিক্ষানবীশ সমাজকর্মী যে ভূমিকা পালন করে তার ক্ষেত্রসমূহ লিখ।
অথবা, ব্যবহারিক প্রশিক্ষণার্থীরা বাংলাদেশ রেডক্রিসেন্ট সোসাইটিতে যেসব কার্যাবলিতে ভূমিকা রাখে তার মধ্যে কয়েকটি পরিধি আলোচনা কর।
উত্তর।৷ ভূমিকা :
বাংলাদেশ রেডক্রিসেন্ট সোসাইটি দুঃস্থ মানবতার কল্যাণে কাজ করে। এই এজেন্সিতে সমাজকর্মের শিক্ষার্থীদের মাঠকর্ম অনুশীলনে প্রেরণ করা হয়।
বাংলাদেশ রেডক্রিসেন্ট সোসাইটিতে মাঠকর্ম অনুশীলনের ক্ষেত্রসমূহ : মাঠকর্ম অনুশীলনকারী বা ব্যবহারিক প্রশিক্ষণার্থীরা বাংলাদেশ রেডক্রিসেন্ট সোসাইটিতে যেসব কার্যাবলিতে ভূমিকা রাখতে পারে তা নিম্নরূপ :
১. প্রাকৃতিক দুর্যোগ প্রতিরোধ : প্রাকৃতিক দুর্যোগ মোকাবিলার জন্য রেডক্রিসেন্ট সমিতি বাংলাদেশের উপকূল ও দ্বীপাঞ্চলের লোকজনদের জানমালের নিরাপত্তা বিধানের জন্য ৫০০টি আশ্রয় কেন্দ্র নির্মাণ করে। দুর্যোগকালীন সময়ে প্রতিটি আশ্রয় কেন্দ্রে ৪০০ জন করে লোক আশ্রয় নিতে পারে। দুর্যোগকালীন সময় ছাড়া বছরের স্বাভাবিক সময়ে এই আশ্রয়গুলোতে শিক্ষা, বৃত্তিমূলক প্রশিক্ষণ ও সমাজ উন্নয়ন কর্মকাণ্ড পরিচালিত হয়। মাঠকর্ম অনুশীলনকারী বা ব্যবহারিক প্রশিক্ষণার্থীরা বাংলাদেশ রেডক্রিসেন্ট সোসাইটিতে দুর্যোগপূর্ব, দুর্যোগ পরবর্তী ও দুর্যোগকালীন সময়ে মানুষকে তাদের করণীয় সম্পর্কে সচেতন করতে পারে। তাছাড়া স্বেচ্ছাসেবী দল গঠনেও তারা কাজ করতে পারে যারা দুর্যোগে মানুষকে তথ্য প্রদান উদ্ধার ও পুনর্বাসনের কাজে সহায়তা করতে পারে।
২. জরুরি খাদ্য বিতরণ কর্মসূচি : রেডক্রিসেন্ট সমিতি দুর্যোগকালে জরুরি খাদ্য বিতরণ কর্মসূচি পরিচালিত করে।মাঠকর্ম অনুশীলনকারী বা ব্যবহারিক প্রশিক্ষণার্থীরা বাংলাদেশ রেডক্রিসেন্ট সোসাইটির এ ধরনের কার্যক্রম পরিচালনায় সহায়তা করে ।
৩. প্রাতিষ্ঠানিক স্বাস্থ্য কার্যক্রম : বাংলাদেশ রেডক্রিসেন্ট সোসাইটির প্রাতিষ্ঠানিক স্বাস্থ্য কার্যক্রমগুলো হলো :
i. ঢাকার রেডক্রিসেন্ট হাসপাতাল, হলি ফ্যামিলি হাসপাতাল, মেডিক্যাল কলেজ ও হাসপাতাল সংলগ্ন এলাকায় নার্স প্রশিক্ষণ কেন্দ্র স্থাপন;
ii, মা ও শিশুদের জন্য মাতৃসদন ও শিশুকল্যাণ কেন্দ্র স্থাপন;
iii. শহরভিত্তিক মাতৃসদন হাসপাতাল স্থাপন;
iv. গ্রাম ও শহরভিত্তিক ৪৭১ শয্যাবিশিষ্ট ৫টি জেনারেল হাসপাতাল স্থাপন ও পরিচালনা।
মাঠকর্ম অনুশীলনকারী বা ব্যবহারিক প্রশিক্ষণার্থীরা বাংলাদেশ রেডক্রিসেন্ট সোসাইটির উপর্যুক্ত কর্মসূচি বাস্তবায়নে তাদের জ্ঞান ও দক্ষতা প্রয়োগে সহায়তা করতে পারে ।
৪. রক্তদান কর্মসূচি : বাংলাদেশ রেডক্রিসেন্ট সমিতির একটি উল্লেখযোগ্য কর্মসূচি হুলো মুমূর্ষু রোগীদের জীবন রক্ষায় রক্তদান কর্মসূচি। “রক্ত দিন জীবন বাঁচান”- এ শ্লোগানের মাধ্যমে বাংলাদেশ রেডক্রিসেন্ট সোসাইটি জনগণকে বিনামূল্যে রক্তদানে জনগণকে উৎসাহিত করে। মাঠকর্ম অনুশীলনকারী বা ব্যবহারিক প্রশিক্ষণার্থীরা এ ব্যাপারে মানুষকে উৎসাহিত করতে পারে।
উপসংহার : উপর্যুক্ত কার্যাবলি সম্পাদন করা ছাড়াও মাঠকর্ম অনুশীলনকারীরা দুর্যোগ মোকাবিলার ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে পারে। এদেশের মানুষের স্বাস্থ্য সুরক্ষার ক্ষেত্রেও তারা এই সমিতির কাজে অংশীদার হতে পারে।বিভিন্ন প্রাকৃতিক দুর্যোগ, রাজনৈতিক বা অন্য কোন কারণে নিখোঁজ ব্যক্তির অনুসন্ধান, বন্দী দেশি বিদেশিদের অনুসন্ধান, খোঁজখবর, যোগাযোগ এবং সহায়তা প্রদানে রেডক্রিসেন্ট সমিতি কাজ করে থাকে।এক্ষেত্রেও মাঠকর্ম অনুশীলনকারীরা সহায়ক ভূমিকা পালন করতে পারে।

https://topsuggestionbd.com/%e0%a6%a4%e0%a7%83%e0%a6%a4%e0%a7%80%e0%a6%af%e0%a6%bc-%e0%a6%85%e0%a6%a7%e0%a7%8d%e0%a6%af%e0%a6%be%e0%a6%af%e0%a6%bc%e0%a6%ac%e0%a6%bf%e0%a6%ad%e0%a6%bf%e0%a6%a8%e0%a7%8d%e0%a6%a8-%e0%a6%95/
পরবর্তী পরীক্ষার রকেট স্পেশাল সাজেশন পেতে হোয়াটস্যাপ করুন: 01979786079

Be the first to comment

Leave a Reply

Your email address will not be published.


*