বাঙালির দার্শনিক ঐতিহ্য সংক্ষেপে আলোচনা কর।

অথবা, বাঙালির দার্শনিক ঐতিহ্য সংক্ষেপে ব্যাখ্যা কর।
অথবা, বাঙালি দর্শনের ঐতিহ্য বলতে কী বুঝ?
অথবা, বাঙালি দর্শনের ঐতিহ্য কী?
অথবা, বাঙালির দাশনিক ঐতিহ্য সম্পর্কে লিখ।
উত্তর।৷ ভূমিকা :
দর্শন জ্ঞান লাভের অন্যতম উৎস। যেখানে জগৎ ও জীবনের মৌলিক প্রশ্ন নিয়ে আলোচনা করা হয়। দর্শন মানুষের বিবেককে জাগ্রত করে। দর্শনের ব্যাপক ইতিহাস ও ঐতিহ্য আছে। বাঙালি দর্শন এক ব্যাপক স্থান দখল করেছে । বাঙালি দর্শনের আছে এক ঐতিহ্যের উজ্জ্বলতম ইতিহাস।
বাঙালি দর্শনের ঐতিহ্য : অনেক প্রাগ্রসর জাতির মতো বাঙালিরও দর্শনচিন্তার ঐতিহ্য আছে। আছে সেই ঐতিহ্যের গৌরবময় ইতিহাস। বাঙালি দর্শনের ঐতিহ্য নিম্নরূপ :
১. বাঙালি দর্শনের বিকাশ : বাঙালি দর্শনের বিকাশের ইতিহাস অনেক প্রাচীন ও গৌরবময়। কেননা বাঙালিরাই প্রথম এ দেশে দর্শন চর্চা শুরু করেন। তবে বিভিন্ন যুগে নানাভাবে দর্শন অর্থাৎ বাঙালি দর্শনের বিকাশ সাধিত হয়।
২. বাঙালির দার্শনিক ঐতিহ্য : বাঙালি দর্শন মূলত গড়ে উঠেছে পৌরানিক কাহিনী ও ধর্মের উপর ভিত্তি করে। তাই
বাঙালি দর্শনের একটি অন্যতম দিক হচ্ছে আধ্যাত্মিকতা। বাঙালির চিন্তা চেতনা দেখা যায় বাঙালি দর্শনে। এখানে বাঙালির সাহিত্য, সংস্কৃতি, কর্মপন্থা, ইতিহাস ও বিভিন্ন মতামত ও মতবাদ লক্ষ্য করা যায় ।
৩. মানুষকে নিয়ে ভাবনা : বাঙালি দর্শন অতিন্দ্রীয় বিষয়ে প্রাধান্য দিলেও, এ দর্শন ইহজগতে মানুষের নানা দিক নিয়ে চিন্তাভাবনা করে। কেননা বাঙালি দর্শনের মূল হচ্ছে মানুষ।
৪. যুক্তিনিষ্ঠতা : বাঙালি দর্শন আধ্যাত্মিক বিষয় নিয়ে কথা বললেও তা যুক্তি বিবর্জিত ছিল না। কেননা বাঙালি দর্শন জীবন ও জগতের নানা সমস্যা নির্ধারণ ও সমাধান দেওয়ার চেষ্টা করে জগৎ ও জীবনের সাথে সামঞ্জস্য বিধান করে। তাই বাঙালি দর্শন যুক্তিবাদী।
৫. ভাষাগত ঐতিহ্য : অনেকে মনে করেন বাঙালির নিজস্ব ঐতিহ্যগত ভাষা ও দর্শন গড়ে ওঠে নি। এটা অন্য দেশ থেকে পাওয়া। অনেকে এটা ইউরোপীয় ঐতিহ্যের প্রতিধ্বনি বলে কিন্তু এ অভিযোগ ঠিক নয়। কেননা বাঙালি দর্শন বাংলাভাষা প্রতিষ্ঠা না হওয়া পর্যন্ত সংস্কৃতি ভাষাসহ অন্যান্য অনেক ভাষা ব্যবহার করেছে। তবে এই দর্শন গড়ে উঠেছে বাঙালি দার্শনিকদের নিজস্ব চিন্তা চেতনা থেকে।
৬. ধর্ম সম্পর্কে বাঙালি দর্শন : বাঙালি দর্শনে ধর্মের প্রভাব দেখা যায়। কিন্তু যতটুকু দেখা যায় তা ছিল জীবনমুখী।আর বাঙালিরা ধর্ম বলতে সমগ্র মানব জীবনের কল্যাণকে বোঝে।
৭. প্রেমভক্তিমূলক দর্শন : বাঙালি দর্শন ছিল প্রেমভক্তিমূলক। কেননা এখানে অন্যতম দার্শনিক হচ্ছেন বাউল। তারা প্রেমকেই বেশি প্রাধান্য দেন।
উপসংহার : পরিশেষে বলা যায় যে, বাঙালি দর্শনের ঐতিহ্য প্রাচীন। বাঙালি দর্শন বাঙালি জাতির জন্য অত্যন্ত গৌরবের কেননা এটা সমৃদ্ধশালী দর্শন। বাঙালির শিক্ষা, সাহিত্য, সংস্কৃতি এ সব কিছুই বাঙালি সাহিত্যের অংশ।

https://topsuggestionbd.com/%e0%a6%aa%e0%a6%9e%e0%a7%8d%e0%a6%9a%e0%a6%ae-%e0%a6%85%e0%a6%a7%e0%a7%8d%e0%a6%af%e0%a6%be%e0%a6%af%e0%a6%bc-%e0%a6%89%e0%a6%a8%e0%a6%bf%e0%a6%b6-%e0%a6%8f%e0%a6%ac%e0%a6%82-%e0%a6%ac%e0%a6%bf/
পরবর্তী পরীক্ষার রকেট স্পেশাল সাজেশন পেতে হোয়াটস্যাপ করুন: 01979786079

Be the first to comment

Leave a Reply

Your email address will not be published.


*