বাংলাদেশে নারী আন্দোলন বলতে কী বুঝ?

অথবা, বাংলাদেশে নারী আন্দোলনের মূল প্রত্যয়গুলো আলোচনা কর।
বাংলাদেশে নারী আন্দোলনের মূল প্রত্যয়সমূহ বর্ণনা কর।
অথবা, বাংলাদেশে নারী আন্দোলনের কারণসমূহ উল্লেখ কর।
উত্তর৷ ভূমিকা :
সময়ের সাথে সাথে পরিবর্তন হয়ে যাচ্ছে সমাজের আদায়ের ব্যাপারে সচেতন হয়ে উঠেছে। নারীরা আজ আন্দোলনে নেমেছে সকল ক্ষেত্রে তাদের সমান অধিকার প্রতিষ্ঠার দাবি নিয়ে। আন্তর্জাতিক ও বাংলাদেশের নারী আন্দোলনের যারা পথিকৃৎ তাদের বক্তব্যের পরস্পরায় নারী আন্দোলনের মূল প্রত্যয় বেরিয়ে এসেছে। (১৯৭০-২০০০) বেইজিং বিশ্ব সম্মেলন হচ্ছে তার কেন্দ্রবিন্দু।

নারী আন্দোলনের মূল প্রত্যয় : বর্তমানে বাংলাদেশে নারী আন্দোলনের দুটি প্রত্যয় রয়েছে। যথা :
ক. Uniform code of law.
খ. CEDAW এর প্রতিটি ধারাকে রাষ্ট্র কর্তৃক গ্রহণ করা। উপর্যুক্ত প্রত্যয় ব্যতীত বাংলাদেশের নারী আন্দোলনের চিহ্নিত যেসব প্রত্যয় রয়েছে সেগুলো নিম্নে উপস্থাপন করা হলো :
১. পারিবারিক নির্যাতন : নারী আন্দোলনের মূল কারণ পারিবারিক নির্যাতন। নারীরা প্রথম পরিবার থেকে নির্যাতিত হয়। পরিবারেই প্রথমে ছেলেমেয়ের বৈষম্য দেখানো হয়।
২. শিক্ষাক্ষেত্রে নির্যাতন : নারীনির্যাতনের দ্বিতীয় স্তর হলো শিক্ষা ক্ষেত্রে নির্যাতন। ছোট থেকেই ছেলেদের শিক্ষার ব্যাপারে গুরুত্ব দেয়া হয়, মেয়েদের ব্যাপারে অবহেলা করা হয়। ফলে মেয়েরা বঞ্চিত হয় উচ্চ শিক্ষা থেকে।
৩. অর্থনৈতিক ক্ষেত্রে নির্যাতন : সমাজে মেয়েরা ছেলেদের পাশাপাশি অর্থনৈতিক কর্মকাণ্ডে অংশগ্রহণ করে কিন্তু তাদের দেয়া হয় না উপযুক্ত মজুরি। ফলে তারা অর্থনৈতিকভাবে পিছিয়ে যাচ্ছে যার কারণে জেগে উঠছে নারী আন্দোলন।
৪. স্বাস্থ্য বিষয়ক সমস্যা : নারীরা স্বাস্থ্য বিষয়ক বিভিন্ন সমস্যায় পতিত হয়। আমাদের সমাজে পুরুষদের স্বাস্থ্যের প্রতি যেভাবে গুরুত্ব দেয়া হয় নারীদের স্বাস্থ্যের প্রতি সেভাবে গুরুত্ব দেয়া হয় না। ফলে তাদের মধ্যে দেখা দেয় আন্দোলনের মনোভাব।
উপসংহার : উপর্যুক্ত কারণগুলো নারী আন্দোলন সৃষ্টি করেছে; যা কোন সভ্য সমাজে কাম্য নয়। তাই উচিত জীবনের সকল ক্ষেত্রে নারী পুরুষ বৈষম্য দূর করে সমতাভিত্তিক সমাজ প্রতিষ্ঠা করা; যেখানে সবার জন্য সমান অধিকার রক্ষিত থাকবে। কেউ কারো প্রতি বৈষম্য করতে পারবে না।

https://topsuggestionbd.com/%e0%a6%a4%e0%a7%83%e0%a6%a4%e0%a7%80%e0%a6%af%e0%a6%bc%e0%a6%be-%e0%a6%85%e0%a6%a7%e0%a7%8d%e0%a6%af%e0%a6%be%e0%a6%af%e0%a6%bc-%e0%a6%b0%e0%a6%be%e0%a6%9c%e0%a6%a8%e0%a7%80%e0%a6%a4%e0%a6%bf/
পরবর্তী পরীক্ষার রকেট স্পেশাল সাজেশন পেতে হোয়াটস্যাপ করুন: 01979786079

Be the first to comment

Leave a Reply

Your email address will not be published.


*