বাংলাদেশের রাজনৈতিক ক্ষেত্রে নারীর অবস্থান বর্ণনা কর?

অথবা, বাংলাদেশের রাজনীতিতে নারীর অংশগ্রহণ বলতে কী বুঝ?
অথবা, বাংলাদেশের রাজনৈতিক ক্ষেত্রে নারীর অবস্থান সংক্ষেপে আলোচনা কর।
অথবা, বাংলাদেশের রাজনৈতিক ক্ষেত্রে নারীর অবস্থান সম্পর্কে সংক্ষিপ্ত বিবরণ দাও।
উত্তর৷ ভূমিকা : পৃথিবীতে
আজ উন্নত দেশগুলোর উন্নতির কারণ খুঁজতে গেলে দেখা যায় তাদের উন্নতির পিছনে নারী পুরুষ সমানভাবে অংশিধারী কিন্তু আমাদের দেশের দিকে তাকালে দেখা যায় নারী, পুরুষ থেকে সকল ক্ষেত্রে অনেক পিছিয়ে। বিশেষ করে আমাদের রাজনৈতিক অবস্থার দিকে তাকালে নারী পুরুষ বৈষম্যের করুণ চিত্র ফুটে উঠে।
রাজনৈতিক ক্ষেত্রে নারীর অংশগ্রহণের মাত্রা খুব কম।
রাজনৈতিক ও প্রশাসনিক ক্ষেত্রে নারীর অবস্থান : রাজনৈতিক প্রক্রিয়ায় নারীর অবস্থান সার্বিক অধস্তনতার সূচক। রাজনীতিতে সাংগঠনিক ক্রিয়াকর্মের জন্য যে ধরনের সময়, অর্থ, গতিশীলতা, যোগসূত্র বা সম্পর্ক স্থাপনের সুযোগ প্রয়োজন তা এদেশের নারীদের আয়ত্তে নেই। তারা নির্বাচনে ভোট দেন অধিকাংশ সময়ে পুরুষদের পরামর্শে। অতি নগণ্য সংখ্যক দলীয় কর্মী হিসেবে থাকেন । রাজনৈতিক দলের মহিলা শাখার সদস্য থাকেন এবং দলের প্রয়োজনে সভাসমিতিতে যোগ দেন।
নারীর ব্যাপক ক্ষমতায়নের লক্ষ্যে সরকারি চাকরিতে কোটা প্রবর্তন করলেও এখন পর্যন্ত সরকারের নীতি নির্ধারণী পদে নারীর অংশগ্রহণ প্রান্তিক পর্যায়ে রয়েছে। স্থানীয় সরকারে ১৩৮-৭৯ জন নারী বিভিন্ন প্রতিনিধিত্বশীল পদে অধিষ্ঠিত রয়েছে। তবে এদের অধিকাংশই পরোক্ষভাবে নির্বাচিত। বাংলাদেশের সরকারি ও আধাসরকারি প্রতিষ্ঠানের অনুমোদিত পদের সংখ্যা ১০,৯৭,৩৩২। তন্মধ্যে মহিলাদের সংখ্যা ৮৩,১৩৩ জন অর্থাৎ শতকরা ৭.৬ ভাগ। উপসচিব পদ হতে সচিব পর্যন্ত পদগুলোতে নারীদের সংখ্যা শতকরা ১ ভাগেরও নিচে। বি.সি.এসের অন্যান্য ক্যাডারে ও উচ্চপদে নারীর সংখ্যা নগণ্য।
উপসংহার : উপর্যুক্ত আলোচনা শেষে বলা যায় যে, আমাদের নারীসমাজের উন্নতির জন্য তাদেরকে রাজনৈতিকভাবে সচেতন হতে হবে। রাজনীতিতে তাদের অংশগ্রহণ বাড়াতে হবে এবং রাজনীতিতে তাদের অংশগ্রহণ নিশ্চিত কল্পে সকল ধরনের কার্যকর পদক্ষেপ গ্রহণ করতে হবে।

https://topsuggestionbd.com/%e0%a6%b8%e0%a6%aa%e0%a7%8d%e0%a6%a4%e0%a6%ae-%e0%a6%85%e0%a6%a7%e0%a7%8d%e0%a6%af%e0%a6%be%e0%a6%af%e0%a6%bc-%e0%a6%ac%e0%a6%be%e0%a6%82%e0%a6%b2%e0%a6%be%e0%a6%a6%e0%a7%87%e0%a6%b6%e0%a7%87/
পরবর্তী পরীক্ষার রকেট স্পেশাল সাজেশন পেতে হোয়াটস্যাপ করুন: 01979786079

Be the first to comment

Leave a Reply

Your email address will not be published.


*