বাংলাদেশের রাজনীতিতে নারীর অবস্থান সংক্ষেপে বর্ণনা কর।

অথবা,নারীর অবস্থান সংক্ষেপে বর্ণনা কর।
অথবা, বাংলাদেশের রাজনীতি ও প্রশাসনিক ক্ষেত্রে নারীর অংশগ্রহণের প্রকৃতি কিরূপ?
বাংলাদেশের রাজনীতিতে নারীর অবস্থান উল্লেখ কর।
অথবা, বাংলাদেশের রাজনীতিতে নারীর অবস্থান সম্পর্কে সংক্ষেপে লিখ।
অথবা, বাংলাদেশের রাজনীতিতে নারীর অবস্থান সংক্ষেপে আলোচনা কর।
উত্তর৷ ভূমিকা :
সার্বিকভাবে রাজনীতিতে নারীরা সংখ্যালঘু। যদিও বাংলাদেশে বর্তমান প্রধানমন্ত্রী এবং প্রধান বিরোধী দলীয় নেত্রী উভয়েই নারী, যা বিশ্বে বিরল। কিন্তু রাজনীতির অঙ্গনে দু’নেত্রীর প্রাধান্য ও প্রচণ্ড দৃশ্যমানতার পাশাপাশি বিরাজ করছে প্রায় নারী শূন্যতা।
বাংলাদেশের রাজনীতিতে নারীর অবস্থান : বাংলাদেশের রাজনীতিতে নারীরা অনেক পিছিয়ে আছে। বিভিন্ন প্রতিবন্ধকতার কারণে নারীরা রাজনীতিতে বেশি অগ্রসর হতে পারে না। এসব বাধার আলোকে রাজনীতিতে ‘বাংলাদেশের নারীদের অবস্থান কিরূপ নিম্নে তা আলোচনা করা হলো :
১. রাজনৈতিক দলে নারী : বাংলাদেশের রাজনৈতিক দলগুলোর দিকে তাকালে আমরা দেখি যে প্রধান দু’দলের নেত্রী মহিলা হলেও রাজনৈতিক দলগুলোতে মহিলা সদস্য নেই বললেই চলে। নারীরা রাজনীতিতে শুধু পিছিয়ে নেই, রাজনৈতিক দলের বিভিন্ন গুরুত্বপূর্ণ কমিটিতেও তাদের সংখ্যা নগণ্য। আর জামায়াতে ইসলামের কমিটিতে নারী সদস্য নেয়াই হয় না।
২. জাতীয় সংসদ নির্বাচনে অংশগ্রহণের ক্ষেত্রে : রাজনীতিতে সাংগঠনিক ক্রিয়াকলাপে অংশগ্রহণের জন্য যে ধরনের সময়, সুযোগ, গতিশীলতা, যোগসূত্র ও সম্পর্ক স্থাপনের প্রয়োজন তা এদেশের নারীদের নেই। আর যারা রাষ্ট্রের ক্ষমতায় এসেছেন তাদের অধিকাংশই এসেছেন উত্তরাধিকার সূত্রে।
৩. নন্ত্রিসভায় নারী : বাংলাদেশের মন্ত্রিসভায় নারীদের অবস্থান বিশেষভাবে লক্ষণীয়। সাধারণত গুরুত্বহীন মন্ত্রণালয়ের দায়িত্বে মহিলা মন্ত্রীদের নিয়োগ করা হয়। যেমন- সমাজ কল্যাণ, মহিলা, সংস্কৃতি, স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা, কো-অপারেটিভ ও স্থানীয় সরকার ইত্যাদি মেয়েলি বিষয়ে তারা নিয়োজিত হন।
উপসংহার : উপর্যুক্ত আলোচনা থেকে এটা স্পষ্ট প্রতীয়মান হয় যে, বাংলাদেশের রাজনীতিতে নারীদের ভূমিকা খুবই নগণ্য। তবুও একথা সত্যি যে ইদানিং রাজনীতিতে অংশগ্রহণের ক্ষেত্রে নারীদের সচেতনতা অনেক বৃদ্ধি পেয়েছে।

https://topsuggestionbd.com/%e0%a6%b8%e0%a6%aa%e0%a7%8d%e0%a6%a4%e0%a6%ae-%e0%a6%85%e0%a6%a7%e0%a7%8d%e0%a6%af%e0%a6%be%e0%a6%af%e0%a6%bc-%e0%a6%ac%e0%a6%be%e0%a6%82%e0%a6%b2%e0%a6%be%e0%a6%a6%e0%a7%87%e0%a6%b6%e0%a7%87/
পরবর্তী পরীক্ষার রকেট স্পেশাল সাজেশন পেতে হোয়াটস্যাপ করুন: 01979786079

Be the first to comment

Leave a Reply

Your email address will not be published.


*