বাংলাদেশের রাজনীতিতে নারীর অংশগ্রহণে সমস্যা কী কী?

অথবা, রাজনীতিতে অংশগ্রহণে প্রতিবন্ধকতাসমূহ কী কী?
অথবা, বাংলাদেশের রাজনীতিতে নারীর অংশগ্রহণের বাধাগুলো কী কী?
অথবা, বাংলাদেশের রাজনীতিতে নারীর অংশগ্রহণের প্রতিবন্ধকতাসমূহ লিখ।
অথবা, বাংলাদেশের রাজনীতিতে নারীর অংশগ্রহণের সমস্যাবলি উল্লেখ কর।
অথবা, বাংলাদেশের রাজনীতিতে নারীর অংশগ্রহণের বাধাসমূহ লিখ।
উত্তর৷ ভূমিকা :
১৯৭২ সালের সংবিধানে উল্লেখ আছে নারীরা পুরুষের মতো সকল ধরনের অধিকার ভোগ করবে। কিন্তু এটা কখনো বাস্তবায়িত হয়নি এবং অত্যন্ত কৌশলে পাশ কাটিয়ে ধর্মের দোহাই দিয়ে রাষ্ট্রীয় অধিকার থেকে নারীকে বঞ্চিত করা হয়েছে। তাই নারীর রাজনীতিতে অংশগ্রহণ পরিস্থিতির উন্নতি নয় ক্রমশ অবনতি হচ্ছে।
নিম্নে বাংলাদেশের রাজনীতিতে নারীর অংশগ্রহণ কম হওয়ার কারণসমূহ আলোচনা করা হলো :
১. পিতৃতান্ত্রিক মূল্যবোধ : বাংলাদেশের পিতৃতান্ত্রিক সমাজ সর্বক্ষেত্রে নারীকে অধস্তন ও পুরুষকে প্রাধান্য বিস্তারকারী হিসেবে দেখতে চায়। পিতৃতান্ত্রিক আকাঙ্ক্ষা পূরণে যে মূল্যবোধ তৈরি হয়, সেখানে নারী হচ্ছে নিকৃষ্ট আর পুরুষ ছাড়া নারীর কোনো গতি নেই।
২. রাজনৈতিক অসচেতনতা : বাংলাদেশের মহিলাদের মাঝে রাজনৈতিক শিক্ষা এবং রাজনৈতিক অসচেতনতার এখনো যথেষ্ট অভাব পরিলক্ষিত হয়। শুধু অশিক্ষিত নারী নয় শিক্ষিত অনেক নারীও রাজনৈতিক বিশ্লেষণে অপারগ। ফলে নারীদের মাঝে রাজনীতিতে অংশগ্রহণ তেমন কোনো উৎসাহ সৃষ্টি করে না।
৩. শিক্ষা ক্ষেত্রে অনগ্রসরতা : দেশের মোট জনসংখ্যার অর্ধেক নারী হলেও শিক্ষা ক্ষেত্রে নারীদের অবস্থান অতি নগণ্য। শিক্ষার অভাবে অধিকাংশ নারী কুসংস্কার ও অজ্ঞতাকে পাথেয় করে সংসার জীবন নির্বাহ করেন। নারীদের মাঝে শিক্ষার স্বল্পতার কারণেই তারা রাজনীতিতে অংশগ্রহণে সংকুচিত হয়।
৪. ফতোয়াবাজদের দৌরাত্ম্য : আমাদের দেশের লোকজন এমনিতেই ভীরু। ধর্মীয় অন্ধ বিশ্বাসের কারণে আমরা অনেক কিছুই করতে পারি না। এক্ষেত্রে বিভিন্ন ফতোয়াবাজরা ধর্মের অপব্যাখ্যা দিয়ে নারীদের দমন করার চেষ্টা করে। আর নারীরা ধর্ম ভীরু বলে সেটা মেনেও নেয়।
উপসংহার : উপর্যুক্ত আলোচনা থেকে আমরা বলতে পারি, উপরের আলোচনায় নারীর রাজনীতিতে কম অংশগ্রহণের যেসব সমস্যার কথা উল্লেখ করা হলো তা অত্যন্ত দুঃখজনক। তাই রাজনীতিতে নারীর অংশগ্রহণ বৃদ্ধির লক্ষ্যে এসব সমস্যার দ্রুত সমাধান দরকার।

https://topsuggestionbd.com/%e0%a6%b8%e0%a6%aa%e0%a7%8d%e0%a6%a4%e0%a6%ae-%e0%a6%85%e0%a6%a7%e0%a7%8d%e0%a6%af%e0%a6%be%e0%a6%af%e0%a6%bc-%e0%a6%ac%e0%a6%be%e0%a6%82%e0%a6%b2%e0%a6%be%e0%a6%a6%e0%a7%87%e0%a6%b6%e0%a7%87/
পরবর্তী পরীক্ষার রকেট স্পেশাল সাজেশন পেতে হোয়াটস্যাপ করুন: 01979786079

Be the first to comment

Leave a Reply

Your email address will not be published.


*