বাংলাদেশের প্রেক্ষিতে নারীর রাজনীতির নিহিতার্থ সংক্ষেপে আলোচনা কর।

অথবা, বাংলাদেশের প্রেক্ষাপটে নারীর রাজনীতির বাস্তবতা আলোচনা কর।
অথবা, বাংলাদেশের রাজনীতিতে নারীর অবস্থান আলোচনা কর।
অথবা, বাংলাদেশের প্রেক্ষাপটে নারীর রাজনীতির বাস্তবতা উল্লেখ কর।
অথবা, বাংলাদেশের প্রেক্ষাপটে নারী রাজনীতির বাস্তবতা তুলে ধর।
অথবা, বাংলাদেশের প্রেক্ষাপটে নারী রাজনীতির বাস্তবতা নির্ণয় কর।
উত্তরা৷ ভূমিকা :
বহু প্রাচীনকাল থেকে সমাজে নারীর মর্যাদা, অবস্থান ও ভূমিকা নিয়ে দেশে দেশে, যুগে যুগে দার্শনিক, সামাজিক ও চিন্তাবিদদের আগ্রহ লক্ষ্য করা যায়। নিঃসন্দেহে এদের মধ্যে যেমন সাদৃশ্য রয়েছে তেমনি রয়েছে বৈসাদৃশ্য। এককথায় বলা যায়, তথাকথিত সভ্যতা, ধর্মীয় অনুশাসন নারীকে নিচু অবস্থানে নামিয়ে অবরুদ্ধ করে। শোষণ,
বঞ্চনা, বৈষম্যের নীতি, বিধিনিষেধ ইত্যাদি চলছে যুগ যুগ ধরে।
বাংলাদেশের রাজনীতিতে নারীর অবস্থান : নিম্নে বাংলাদেশের রাজনীতিতে নারীর অবস্থান আলোচনা করা হলো :
১. ঐতিহাসিকভাবে নারীর অবস্থান : সমাজবিদ ও ঐতিহাসিকগণ বলেছেন যে, মানবজাতির ইতিহাসে দাসপ্রথারও আগে নারীর দাসত্ব শুরু হয়েছিল। তাঁরা বলেছেন যে, প্রভুত্ব দাসত্বের সূত্রপাত করেছে।
২. নারী শিক্ষায় বাধা : নারী শিক্ষার উদ্যোগের ফলে সমাজে দুটি শ্রেণির ভিন্ন দৃষ্টিভঙ্গির পরিচয় পাওয়া যায়। গ্রামের জোতদার, মহাজন ও শহরের বিত্তবান ধনী শাসকগোষ্ঠী প্রতিক্রিয়াশীল ধ্যান ধারণায় পুষ্ট ছিল। ধর্মভয় চাপিয়ে দেয়া হলো পল্লি অঞ্চলের গরিব মানুষের উপর। পুরুষতান্ত্রিক সমাজ নারীদের দমিয়ে রাখতে ধর্মকে ব্যবহার শুরু করল।
৩. নারী সমাজের দাবি ও ধর্মীয় চিন্তা : নারী নেত্রীগণ নারী সমাজের উন্নয়নে বিভিন্ন দাবি উত্থাপন করেন। নিম্নে এ দাবিগুলো দেয়া হলো :
ক. সম্পত্তিতে সমঅধিকার;
খ. বিবাহবিচ্ছেদে নারীর অধিকার বিষয়ক আইন;
গ. সন্তানের অভিভাবকত্বে মা বাবার ক্ষেত্রে সমঅধিকার;
ঘ. সংরক্ষিত মহিলা আসনে সরাসরি নির্বাচন।
উপসংহার : পরিশেষে বলা যায় যে, বাংলাদেশে পূর্ব থেকে আরো বেশি ধ্যান ধারণার পরিবর্তন হয়েছে। কয়েকবার সামরিক শাসন চালু হয়েছে এবং গণতান্ত্রিক আন্দোলনের ফলে তার পতন ঘটেছে। তাছাড়া নারীদের ক্ষেত্রেও বিভিন্ন ধ্যান ধারণার পরিবর্তন সাধন করা হয়েছে।

https://topsuggestionbd.com/%e0%a6%a6%e0%a7%8d%e0%a6%ac%e0%a6%bf%e0%a6%a4%e0%a7%80%e0%a6%af%e0%a6%bc-%e0%a6%85%e0%a6%a7%e0%a7%8d%e0%a6%af%e0%a6%be%e0%a6%af%e0%a6%bc-%e0%a6%a8%e0%a6%be%e0%a6%b0%e0%a7%80%e0%a6%b0-%e0%a6%85/
পরবর্তী পরীক্ষার রকেট স্পেশাল সাজেশন পেতে হোয়াটস্যাপ করুন: 01979786079

Be the first to comment

Leave a Reply

Your email address will not be published.


*