বাংলাদেশের নারীদের সামাজিক অবস্থা কেমন?

অথবা, সমাজে নারীর অবস্থান বলতে কী বুঝ?
অথবা, বাংলাদেশে সামাজিক ক্ষেত্রে নারীর অবস্থান বর্ণনা কর।
অথবা, বাংলাদেশের নারীদের সামাজিক অবস্থার রূপ বর্ণনা কর।
অথবা, বাংলাদেশের নারীদের সামাজিক অবস্থা আলোকপাত কর।
অর্থবা, বাংলাদেশের নারীদের সামাজিক অবস্থা তুলে ধর।
উত্তর৷ ভূমিকা :
দেশের মোট জনসংখ্যার অর্ধেক নারী। বিভিন্ন প্রতিবেদনে দেখা গেছে, এই অর্ধেক অংশ নানা সমস্যায় জড়িত। পুরুষতান্ত্রিক সমাজব্যবস্থায় ধর্মীয় গোঁড়ামি, সামাজিক কুসংস্কার, নিপীড়ন ও বৈষম্যের বেড়াজালে নারীদের সর্বদা অবদমিত করে রাখা হয়েছে। তাদের মেধা ও শ্রমকে দেশ গঠনের কাজে সম্পৃক্ত করা হয়নি।
সামাজিক ক্ষেত্রে নারীর অবস্থান : নিম্নে সামাজিক ক্ষেত্রে নারীর অবস্থান আলোচনা করা হলো :
বাংলাদেশের নারীদের সামাজিক অবস্থা খুবই করুন এবং হতাশাব্যঞ্জক। প্রতিদিন পত্রিকার পাতায় চোখ রাখলেই আমরা দেখি নারী নির্যাতন। যৌতুকের জন্য নারী হত্যা, মেয়ে ধর্ষণ, এসিড নিক্ষেপ, ইভটিজিংসহ অন্যান্য সমস্যায় ভোগছে। গ্রাম্য সালিসের মাধ্যমে ধর্মীয় অপব্যাখ্যা দিয়ে ১০১ দোররা ও গর্ত করে পাথর মারার ঘটনা সমাজে রয়েছে। নারী নির্যাতনের ক্ষেত্রে যে বিষয়গুলো সত্য অথচ আমরা বুঝার চেষ্টা করি না যে সত্যিকার অর্থে নারীরা সামাজিকভাবে কতটা পিছিয়ে আছে। বিষয়গুলো নিম্নে দেয়া হলো :
১. সামাজিক মর্যাদার ক্ষেত্রে বৈষম্য।
২. পারিবারিক সিদ্ধান্তের ক্ষেত্রে বৈষম্য।
৩. পতি সেবাই প্রধান কাজ।
৪. শিক্ষাক্ষেত্রে নারীর অনগ্রসরতা।
৫. স্বাস্থ্যক্ষেত্রে নারীর বৈষম্যগত অবস্থান।
উপসংহার : পরিশেষে বলা যায়, আমাদের সামাজিক ক্ষেত্রে নারীর যে অবস্থান তা অত্যন্ত দুঃখজনক। তাই দেশের কাঙ্ক্ষিত উন্নয়ন নিশ্চিত করতে নারীর সামাজিক বৈষম্য দূর করে নারীর অধিকার প্রতিষ্ঠা করতে হবে।

https://topsuggestionbd.com/%e0%a6%a6%e0%a7%8d%e0%a6%ac%e0%a6%bf%e0%a6%a4%e0%a7%80%e0%a6%af%e0%a6%bc-%e0%a6%85%e0%a6%a7%e0%a7%8d%e0%a6%af%e0%a6%be%e0%a6%af%e0%a6%bc-%e0%a6%a8%e0%a6%be%e0%a6%b0%e0%a7%80%e0%a6%b0-%e0%a6%85/
পরবর্তী পরীক্ষার রকেট স্পেশাল সাজেশন পেতে হোয়াটস্যাপ করুন: 01979786079

Be the first to comment

Leave a Reply

Your email address will not be published.


*