ফরায়েজি আন্দোলন বলতে কী বুঝ?

অথবা, ফরায়েজি আন্দোলন কী?
অথবা, ফরায়েজি আন্দোলন কাকে বলে?
অথবা, ফরায়েজি আন্দোলন সম্পর্কে লিখ
অথবা, ফরায়েজি আন্দোলনের সংজ্ঞা দাও।
অথবা, ফরায়েজি আন্দোলন সম্পর্কে ধারণা দাও।
উত্তড়।৷ ভূমিকা :
ফরায়েজি আন্দোলনের মূল নায়ক হাজী শরিয়তউল্লাহ ১৯৮১ খ্রি. ফরিদপুর জেলার মাদারীপুর মহকুমার শামাইল গ্রামে জন্মগ্রহণ করেন। তার পিতার নাম আব্দুল জলিল। তিনি কলকাতায় কুরআন শেখেন এবং হুগলীতে গিয়ে আরবি ও ফার্সি ভাষা শেখেন। ১৭৯৯ সালে মক্কায় হজ্জ্ব পালন করতে যান এবং ১৭৯৯-১৮১৮ সাল পর্যন্ত অবস্থান করেন। দেশে ফিরে দীর্ঘ ২২ বছর ফরায়েজি আন্দোলনের নেতৃত্ব দেন।
ফরায়েজি আন্দোলন : আরবি ‘ফরজ’ শব্দ থেকে ফরায়েজি শব্দের উদ্ভব হয়েছে। ফরজ অর্থ অবশ্য পালনীয় কাজ/কতর্ব্য। যারা ফরজ পালন করেন তারাই ফরায়েজি। উনিশ শতকে যে কয়েকটি সংস্কার আন্দোলন সংঘটিত হয় ফরায়েজি আন্দোলন সেগুলোর মধ্যে অন্যতম। প্রথম দিকে ফরায়েজি আন্দোলনের নেতৃত্ব দেন হাজী শরিয়তউল্লাহ এবং তার মৃত্যুর পর তার পুত্র দুদু মিয়া ।
ফরায়েজি আন্দোলনের কারণ : উপমহাদেশে মুসলিম শাসনের রাজনৈতিক প্রভাব, পীর ফকিরদের আধ্যাত্মিক শক্তির প্রভাব, হিন্দু বর্ণপ্রথার চরমরূপ প্রভৃতি কারণে নানা জাতি বর্ণের লোক ইসলাম গ্রহণ করতে থাকে। কিন্তু মুসলমান, হওয়ার পরও তারা পূর্বের আচার-আচরণ, সংস্কৃতি, উৎসব-অনুষ্ঠান পালন করা অব্যাহত রাখে যার সাথে ইসলামের কোন সম্পর্ক ছিল না। বরং ইসলাম পরিপন্থী ছিল। মক্কায় অবস্থানকালে সেখানে ওয়াহাবি আন্দোলনের সংস্পর্শে আসেন এবং সে অভিজ্ঞতাকে কাজে লাগিয়ে ভারতীয় সমাজসংস্কারে মনোনিবেশ করেন। তিনি বুঝতে পারেন যে বাঙালি মুসলমানরা ইসলামের মূল শিক্ষা থেকে দূরে সরে এসেছে। তাই নিম্নোক্ত উদ্দেশ্য সামনে নিয়ে হাজী শরিয়তউল্লাহ আন্দোলন শুরু করেন :
১. মুসলমানদের কোরআন-হাদিসের নির্দেশিত অনুষ্ঠান পালন করায় উদ্বুদ্ধ করা।
২. মুসলমানদের মধ্য থেকে অজ্ঞতা ও কুসংস্কার দূর করা।
৩. নৈতিক ও ধর্মীয় অধঃপতনের হাত থেকে মুসলমানদের রক্ষা করা।
৪. মুসলমানদের শরিয়ত সম্মত কার্য পালনে উদ্বুদ্ধ করা।
৫. ইসলাম ধর্মকে কুসংস্কারমুক্ত করা।
৬. মুসলমানদের আত্মিক উন্নতি করা।
৭. জমিদার ও মহাজনদের হাত থেকে মুসলমানদের রক্ষা করা।
৮. মুসলমানদের অধিকার, সম্পর্ক এবং রাজনৈতিকভাবে সচেতন করে তোলা।
উপসংহার : উপর্যুক্ত আলোচনার আলোকে আমরা বলতে পারি যে, মুসলমানদের অনৈসলামিক আচার-আচরণ, অনুষ্ঠান, সংস্কৃতি, নৈতিকতা, ধর্মীয় দুরবস্থা, রাজনৈতিক বৈষম্য থেকে রক্ষা করার জন্য হাজী শরীয়তউল্লাহ যে ফরজ আন্দোলন শুরু করেন তাই ফরায়েজি আন্দোলন নামে পরিচিত। এটিকে ধর্ম সংস্কার আন্দোলন বলে অনেকে অভিহিত করেন। কিন্তু এটি একটি বহুমুখী আন্দোলন যার প্রভাব শুধু ধর্মীয় জীবনেই সীমাবদ্ধ থাকেনি।

https://topsuggestionbd.com/%e0%a6%aa%e0%a6%9e%e0%a7%8d%e0%a6%9a%e0%a6%ae-%e0%a6%85%e0%a6%a7%e0%a7%8d%e0%a6%af%e0%a6%be%e0%a6%af%e0%a6%bc-%e0%a6%89%e0%a6%a8%e0%a6%bf%e0%a6%b6-%e0%a6%8f%e0%a6%ac%e0%a6%82-%e0%a6%ac%e0%a6%bf/
পরবর্তী পরীক্ষার রকেট স্পেশাল সাজেশন পেতে হোয়াটস্যাপ করুন: 01979786079

Be the first to comment

Leave a Reply

Your email address will not be published.


*